Vegetables for Uric Acid: টমেটো, ঢেঁড়শ, বরবটি বাদ না দিয়ে রোজ খান, দেখবেন ইউরিক অ্যাসিডের মাত্রা দু’দিনে বশে চলে এসেছে

Daily Diet for Uric Acid: কোন কোন আনাজ বা সবজি খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে, চলুন জেনে নেওয়া যাক।

Vegetables for Uric Acid: টমেটো, ঢেঁড়শ, বরবটি বাদ না দিয়ে রোজ খান, দেখবেন ইউরিক অ্যাসিডের মাত্রা দু'দিনে বশে চলে এসেছে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2023 | 11:23 AM

রক্ত পরীক্ষায় ইউরিক ধরা পড়লে ডায়েট থেকে বাদ পড়ে মুসুর, টমেটো। বেশিরভাগ মানুষের ধারণা টমেটো, বিনস, বরবটি, রাজমা বা অন্যান্য ডাল খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। যার কারণে গোড়ালি ফুলে যাওয়া, পায়ের বুড়ো আঙুলে ব্যথার মতো উপসর্গ দেখা দেয়। কিন্তু এই ধরনের খাবার খেলেই কি সত্যি ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়? খাবারের সঙ্গে ইউরিক অ্যাসিডের যোগ থাকলেও ডায়েট থেকে আনাজপাতি বাদ দিলেই সেটা বশে আসে না।

মূলত শরীরে পিউরিন ভেঙে তৈরি হয় ইউরিক অ্যাসিড। সমস্যা তখন দেখা দেয়, যখন ইউরিক অ্যাসিড প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বাইরে বেরোতে পারে এবং গাঁটে জমা হতে থাকে। চিকিৎসকদের মতে, পিউরিন যুক্ত খাবার সীমিত পরিমাণে খেলে এই ধরনের সমস্যা খুব একটা দেখা দেয় না। কিন্তু আমরা প্রতিদিন সেই পরিমাণ পিউরিন যুক্ত খাবার খাই না, যার জেরে ইউরিক অ্যাসিডের সমস্যা দেখা দেবে।

সপ্তাহে যদি দু’দিন মুসুর ডাল খান, তাহলেও সেটা কখনওই ৫০ গ্রামের বেশি হয় না। এতে মোটেই ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়ে না। একইভাবে আমরা রোজ ১০-১২টা করে টমেটো বা দানা-যুক্ত সব আনাজ খাই না, যা ইউরিক অ্যাসিডের মাত্রার উপর প্রভাব ফেলবে। সুতরাং, এই ধরনের খাবার চট করে ডায়েট থেকে বাদ দেওয়া জরুরি নয়। বরং, কোন কোন আনাজ বা সবজি খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে, সেটা জেনে নেওয়া যাক।

বিনস বা বরবটি- দানাযুক্ত সবজি হওয়ায় ইউরিক অ্যাসিডের ভয়ে অনেকেই এই খাবার এড়িয়ে যান। কিন্তু বিনস প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস। এটি মোটেও শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি করে না। বরং এটি গাউটের সমস্যাকে প্রতিরোধ করে। সুতরাং, আপনি তরকারিতে বরবটি দিতেই পারেন।

ঢেঁড়শ- ঢেঁড়শের মধ্যেও দানা থাকায় অনেকেই এই সবজি এড়িয়ে যান। কিন্তু ঢেঁড়শের মধ্যে বেশ ভাল পরিমাণে দ্রবণীয় ডায়েটরি ফাইবার রয়েছে, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। যে সব সবজিতে ফাইবার রয়েছে, যা ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে।

টমেটো- ইউরিক অ্যাসিডের ভয়ে টমেটো খান না? ভুল করছেন। টমেটোর মধ্যে ভিটামিন সি ও প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে।

শসা- শসার মধ্যেও বেশ ভাল পরিমাণে ফাইবার রয়েছে। তাছাড়া এতে জলের পরিমাণ বেশি। তাই এটি শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিডের মাত্রা বের করে দিতে সক্ষম।