Kidney Stones : কিডনি স্টোন বা ফুসফুসের সংক্রমণ, এই ২ খাবারেই হবে ভ্যানিশ! উপায় বাতলালেন বিশেষজ্ঞরা…

Tips to Protect Kidney and Lungs: সম্প্রতি এক সমীক্ষায় বলা হয়েছে ফুসফুস পরিষ্কার রাখতে আপেলের জুড়ি মেলা ভার। আপেলের মধ্যে রয়েছে ভিটামিন ই, সি, বিটা ক্যারোটিন। এছাড়াও আপেলের রসেও রয়েছে একাধিক উপকারিতা

Kidney Stones : কিডনি স্টোন বা ফুসফুসের সংক্রমণ, এই ২ খাবারেই হবে ভ্যানিশ! উপায় বাতলালেন বিশেষজ্ঞরা...
শরীরের যত্ন নিন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2022 | 1:51 PM

একটানা দীর্ঘক্ষণ বসে কাজ করলে, অতিরিক্ত পরিমাণ ভাজাভুজি, ফাস্ট ফুড খেলে এবং ক্রমবর্ধমান দূষণ প্রভাব ফেলে আমাদের কিডনির উপরে। পরিবেশ দূষণ যেমন বেড়েছে তেমনই বেড়েছে মানসিক চাপ। এই মানসিক চাপের ধাক্কা সামলাতে গিয়ে অনেকেই আসক্ত হয়ে পড়ছেন ধূমপানে। সব মিলিয়ে বাড়ছে ফুসফুসের অসুখও। হাঁপানি, সিওপিডি, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া, টিবি, ফুসফুসের ক্যানসার এবং শ্বাসকষ্ট এখন খুবই সাধারণ অসুখ হয়ে গিয়েছে। কোভিডে যাঁরা আক্রান্ত হয়েছিলেন তখন সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল ফুসফুসের উপর। কোভিড পরবর্তী সময়ে সেই ফুসফুসই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে কিডনি ফেলিওর, কিডনিতে ইনফেকশন, ইউটিআই আগের থেকে অনেক বেড়েছে। ফুসফুস এবং কিডনি- এই দুই হল শরীরের গুরুত্বপূর্ণ দুই অঙ্গ। এই দুই অঙ্গ কোনও কারণে কমজোরি হয়ে পড়লে সাপোর্ট দিয়ে বেশিদিন চালানো যায় না।

কিডনি আর ফুসফুসকে ভাল রাখতে গেলে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রা মেনে চলতেই হবে। সঠিক খাদ্য এবং পানীয়ই শরীরের এই সব গুরুত্বপূর্ণ অঙ্গকে সুস্থ রাখতে সাহায্য করে। সব সময় শুধু যে ওষুধেই কাজ হয়ে যায় এমন নয়। বরং অ্যান্টিবায়োটিক যতটা কম পরিমাণে খেতে পারবেন ততই ভাল। ফল, সবজি বেশি করে খেতেই হবে। পাশাপাশি বাড়িতেও বানিয়ে নিন এই দুই খাবার।

সম্প্রতি এক সমীক্ষায় বলা হয়েছে ফুসফুস পরিষ্কার রাখতে আপেলের জুড়ি মেলা ভার। আপেলের মধ্যে রয়েছে ভিটামিন ই, সি, বিটা ক্যারোটিন। এছাড়াও আপেলের রসেও রয়েছে একাধিক উপকারিতা। আপেল আর আখরোট একসঙ্গে খেতে পারলে আর কোনও কথাই নেই। আপেল আর আখরোট একসঙ্গে মিশিয়ে স্যালাডও বানিয়ে নেওয়া যেতে পারে।

কী করে বানাবেন এই স্যালাড?

পাতলা করে কেটে নেওয়া আপেল- ১ বাটি লেটুস পাতা- ১ বাটি বেদানা- ১ কাপ আখরোট- ১ বাটি নুন- স্বাদমতো গোলমরিচের গুঁড়ো- হাফ চামচ অলিভ অয়েল- ২ চামচ

ফল আলাদা করে কেটে একটি বাটিতে রাখুন। অন্য একটি বাটিতে নুন, গোলমরিচ, অলিভ অয়েল আর লেটুস পাতা মিশিয়ে নিন। এবার ফলের উপর এই তেলের মিশ্রণ ছড়িয়ে দিয়ে খান।

ওভার নাইট ওটস

যা কিছু লাগছে

দুধ- ১/৩ কাপ রোলড ওটস- ১/৪ কাপ জল ঝরানো টকদই- ১/৪ কাপ চিয়া সিডস- ১ চামচ পিনাট বাটার- ১ চামচ ফল- ১/২ বাটি

একটি জারের মধিযে ওটস, দুধ, চিয়া বীজ, ড্রাই ফ্রুটস, গ্রিক ইয়োগার্ট, একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। উপর থেকে ১ চামচ পিনাট বাটার দিয়ে সারারাত ফ্রিজে রাখুন। পরদিন সকালে ব্রেকফাস্টে খান। এতে শরীর পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম পাবে আর কিডনির সমস্যাও হবে না।