Breakfast for Babies: ব্রেকফাস্টে সবচেয়ে বেশি ঝামেলায় ফেলে বাড়ির খুদে সদস্যটি? বানিয়ে নিন ওটসের পোরিজ

Healthy Food: ওটসের মধ্যে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা শিশুর বিকাশে সাহায্য করে।

Breakfast for Babies: ব্রেকফাস্টে সবচেয়ে বেশি ঝামেলায় ফেলে বাড়ির খুদে সদস্যটি? বানিয়ে নিন ওটসের পোরিজ
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 03, 2022 | 12:34 PM

সকালের জলখাবার ছোট বড় সকলের জন্য জরুরি। ৭ মাসের শিশু হোক বা ৫ বছরের বাচ্চা সকলেরই পুষ্টির দরকার। বিশেষত ৭ মাসের শিশুদের এমন খাবার দেওয়া দরকার, যাতে তাদের শরীরের বিকাশ ভাল করে হয়। পাশাপাশি এমন তাদের এমন খাবার দেওয়া দরকার যা সহজেই তা খেতে পারে এবং হজম করতে পারে। একই সঙ্গে একটু বড় বয়সি বাচ্চাদেরও এমন খাবার দেওয়া দরকার যাতে তাদের শরীরের সমস্ত পুষ্টির চাহিদা পূরণ হয় এবং তাদের পেট ভরে। তবে ছোট বাচ্চাদের খাবার একটু সমস্যায় পড়তে হয়। তারা সব ধরনের খাবার খেতে চায় না। কিন্তু যখন প্রসঙ্গ আসে ব্রেকফাস্টের তখন আপনি ওটসের পরিজ ট্রাই করতে পারেন।

ওটসের মধ্যে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা শিশুর বিকাশে সাহায্য করে। অনেক শিশু রয়েছে যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগে। এই ক্ষেত্রে ওটসের পরিজ হল সেরা সমাধান। কারণে ওটসের মধ্যে ভাল পরিমাণে ফাইবার রয়েছে। ওটসের পোরিজের মধ্যে দুধ, বাদাম সব কিছুই রয়েছে। সুতরাং এটা একটি স্বাস্থ্যকর জলখাবার। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে ওটসের পোরিজ তৈরি করবেন।

ওটসের পোরিজ তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

৪ টেবিল চামচ ওটস, ১ কাপ দুধ, ২-৩টে আমন্ড ও আখরোট এবং ১ চামচ মধু।

ওটসের পোরিজ তৈরির রেসিপি:

আপনি যদি ৭ মাস থেকে ২ বছর শিশুর জন্য ওটসের পোরিজ রাঁধেন তাহলে সবচেয়ে ভাল হয় ওটসটা প্রথমে মিক্সিতে গুঁড়ো করে নেন। এতে আপনার সন্তানের খাবারটা খেতে সুবিধা হবে। একই সঙ্গে আমন্ড ও আখরোট দুটোও গুঁড়ো করে নেবেন। আর যদি বাচ্চার ৩ বছর বা তার বেশি বয়স হয় তাহলে ওটস গুঁড়ো করার কোনও প্রয়োজন নেই।

প্রথমে একটি সসপ্যানে দুধ গরম বসান। দুধ ফুটে উঠলে তার মধ্যে ওটসটা দিয়ে দিন। ওটসটা ক্রমাগত নাড়তে থাকবেন। এতে বাদামের গুঁড়োটা দিয়ে দিন। ওটস ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। ওটসটা নামিয়ে নিন। এতে এক চামচ মধু মিশিয়ে দিন। ব্যস তৈরি আপনার ওটসের পোরিজ।

এই খবরটিও পড়ুন

যদি আপনার সন্তানের বয়স ২ বছর বা তার বেশি বয়স হয় তাহলে এই ওটসের পোরিজের সঙ্গে আপেল, বেরি উপর দিয়ে ছড়িয়ে দিতে পারেন। এতে ব্রেকফাস্টটি আরও স্বাস্থ্যকর হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla