Diabetes Diet: সদ্য ডায়াবেটিস ধরা পড়েছে? রকমারি ‘স্বাস্থ্যকর’ পদে ভরান ব্রেকফাস্ট টেবিল

Breakfast Ideas: সাধারণ চিকিৎসকেরা ডায়াবেটিসে তাজা ফল, দানাশস্য ইত্যাদি খাওয়ার পরামর্শ দেয়। এই অবস্থায় সকালের জলখাবারে এই খাবারগুলো খেতে পারেন।

Diabetes Diet: সদ্য ডায়াবেটিস ধরা পড়েছে? রকমারি 'স্বাস্থ্যকর' পদে ভরান ব্রেকফাস্ট টেবিল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2022 | 8:26 AM

শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলে খাওয়া-দাওয়ার উপর রাশ টানতে হয়। এড়িয়ে চলতে হয় ফাস্ট ফুড, চিনিযুক্ত খাবার। কিন্তু তার চেয়েও বড় সমস্যা হয় যে রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে কী খাবেন। ওষুধের পাশাপাশি শরীরচর্চা ও ডায়েটের মাধ্যমে টাইপ-২ ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখা যায়। সুতরাং, খাওয়া-দাওয়ার দিকে নজর না দিলে সমস্যা আরও বাড়তে পারে। সাধারণ চিকিৎসকেরা ডায়াবেটিসে তাজা ফল, দানাশস্য ইত্যাদি খাওয়ার পরামর্শ দেয়। দুপুরে ভাত, রুটি, সবজির তরকারি খেলেও জলখাবারে কী খাওয়া যায়, তা নিয়ে ভাবতে হয় অনেককেই। স্বাস্থ্যকর ব্রেকফাস্টের খোঁজে রোজ রোজ এক ধরনের খাবার খাওয়া সম্ভব নয়। তাই আমরা আপনার জন্য কিছু স্বাস্থ্যকর ব্রেকফাস্টের খোঁজ নিয়ে এসেছি, যা সপ্তাহে ৭ দিন ঘুরিয়ে ফিরিয়ে খেতে পারেন।

ওভারনাইট চিয়া সিড পুডিং

একটি কাচের জারে এক কাপ দুধে ৩-৪ টেবিল চামচ চিয়া সিড মিশিয়ে দিন। এতে সামান্য ম্যাপেল সিরাপ ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন। এই মিশ্রণটা সারা রাত ফ্রিজে রেখে দিন। পরদিন সকালে তাজা ফল ও বাদামের সঙ্গে খান ওভারনাইট চিয়া সিড পুডিং। এই খাবারের মধ্যে বেশ ভাল পরিমাণে ফাইবার রয়েছে যা ডায়াবেটিসের রোগীদের উপকারী। পাশাপাশি এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। তাছাড়া এই খাবারে কার্বের পরিমাণও কম।

ওটমিল

ডায়াবেটিসের রোগীদের জন্য ওটমিল ভীষণ উপকারী। আপনি ওভারনাইট ওটস খেতে পারেন। কিংবা সকালেও ওটমিল বানিয়ে খেতে পারে। দুধের সঙ্গে ওটস সেদ্ধ করে নিন। এতে সামান্য দারুচিনির গুঁড়ো মিশিয়ে খান। এছাড়াও আগের দিন রাতে দুধে ওটস, বাদাম, এক চামচ ফ্ল্যাক্স সিড, চিয়া সিড মিশিয়ে দিন। পরদিন সকালে ওই ওভারনাইট ওটস তাজা ফলের সঙ্গে খেতে পারেন। এছাড়াও আপনি টক দইয়ের সঙ্গে ওটস মিশিয়ে খেতে পারেন। যেভাবেই ওটস খান না কেন, এটি স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এটি ওজনকে নিয়ন্ত্রণ করে এবং রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না।

স্মুদি

সকালে উঠে সময় নেই ব্রেকফাস্ট বানানোর? কিংবা অফিস বেরোতে হবে তাই টেবিলে বসে জলখাবার খাওয়ার সময় নেই? স্মুদি বানিয়ে নিন। ওটস, দুধ, আপেল, কলা দিয়ে স্মুদি বানিয়ে পান করুন। আপনার পছন্দের যে কোনও ফলের স্মুদি পান করতে পারেন। স্মুদিতে টক দই কিংবা দুধ ব্যবহার করবেন। কোনও রকম চিনি ব্যবহার করবেন না। স্বাদের জন্য মধু ব্যবহার করতে পারেন। কিন্তু মধুও না ব্যবহার করাই ভাল। ওটস, ফলের স্মুদি ডায়াবেটিসের রোগীদের জন্য ভীষণ উপকারী।

টক দই ও ফল

ব্রেকফাস্টে টক দই ও তাজা ফল খেতে পারেন। টক দইয়ের মধ্যে প্রোবায়োটিক রয়েছে। এটি দইয়ের মধ্যে প্রোটিন, ক্যালশিয়াম, ফাইবার রয়েছে। এই পুষ্টিগুলো ডায়াবেটিসের রোগীদের জন্য অপরিহার্য। টক দইয়ের সঙ্গে আপনি যে কোনও ফল খেতে পারেন। সবচেয়ে ভাল হয় যদি ব্লুবেরি, র‍্যাসবেরি, ব্ল্যাকবেরির মতো ফল খান। এই ধরনের ফলে ভিটামিন সি রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধি করে।

প্যানকেক

জলখাবারে আপনি প্যানকেকও বানিয়ে নিতে পারেন। কিন্তু ময়দার বদলে আটা ব্যবহার করুন। প্যানকেকের ব্যাটারে আপনি আমন্ড, নারকেলের পেস্টও মেশাতে পারেন। চিনির বদলে মধু কিংবা ম্যাপেল সিরাপ ব্যবহার করতে পারেন। প্যানকেক খাওয়ার সময় পাতে তাজা ফল নিয়ে বসুন। এতে আপনার প্যানকেক তাজা ও স্বাস্থ্যকর হবে।