Recipe: দমে রেখে বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের ঐতিহ্যবাহী মাটন বিরিয়ানি

খিদে মেটাতে চটপট তৈরি করে ফেলুন বিরিয়ানি। তবে কলকাতার সাধারণ বিরিয়ানি নয়, বাড়িতেই তৈরি করুন হায়দ্রাবাদের ঐতিহ্যবাহী কাচ্চি দম বিরিয়ানি।

Recipe: দমে রেখে বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের ঐতিহ্যবাহী মাটন বিরিয়ানি
হায়দ্রাবাদী কাচ্চি দম বিরিয়ানি
Follow Us:
| Updated on: Nov 12, 2021 | 6:13 PM

খিদে মেটাতে চটপট তৈরি করে ফেলুন বিরিয়ানি। তবে কলকাতার সাধারণ বিরিয়ানি নয়, বাড়িতেই তৈরি করুন হায়দ্রাবাদের ঐতিহ্যবাহী কাচ্চি দম বিরিয়ানি। কাচ্চি দম বিরিয়ানির তৈরি হয় কাঁচা মাটন দিয়ে। অর্থাৎ আমরা আগে যেমন মাংসটা কষিয়ে নিই, এখানে সেটা হয় না। তবে আগের রাত থেকে দই ও বিভিন্ন মশলা দিয়ে মাংসটা ম্যারিনেট করে রাখা হয়। তার পরের দিন দমে রেখে অর্থাৎ আঁচে রেখে সেদ্ধ করে তৈরি করে হয় হায়দ্রাবাদী কাচ্চি দম বিরিয়ানি। বাড়ির ছোট্ট গেটটুগেদারে এই বিরিয়ানির প্ল্যান আপনি আগে থেকেই করতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে তৈরি করবেন হায়দ্রাবাদী কাচ্চি দম বিরিয়ানি।

উপকরণ (৫ জনের জন্য)-

  1. ৫০০ চাল
  2. ১ কেজি মাটন
  3. ৩ কাপ পেঁয়াজ (বেরেস্তা করে রাখা)
  4. ২ চা চামচ আদা বাটা
  5. ২ চা চামচ রসুন বাটা
  6. ১ চা চামচ হলুদ গুড়ো
  7. ১ চা চামচ জিরা গুড়ো
  8. ১ চা চামচ ধনে গুড়ো
  9. ১ চা চামচ লঙ্কা গুড়ো
  10. ১ চা চামচ গরম মশলা গুঁড়ো
  11. ২ চা চামচ বিরিয়ানি মশলা গুঁড়ো
  12. ২ চা চামচ ধনে পাতা কুচি
  13. ২ চা চামচ পুদিনা পাতা কুচি
  14. ২ চা চামচ কাঁচা লঙ্কা কুচি
  15. ১/২ কাপ টক দই
  16. স্বাদ মত নুন
  17. ১ চা চামচ ঘি
  18. ২ চিমটি কেশর
  19. ১/২ কাপ উষ্ণ গরম দুধ
  20. ৬-৮ টি ছোট এলাচ (সবুজ)
  21. ৬-৮ টি লবঙ্গ
  22. ৬-৮ টি গোলমরিচ
  23. ৩ ইঞ্চি দারুচিনি
  24. ১ চা চামচ সাদা তেল
  25. প্রয়োজন মত বেশ কিছু তেজপাতা
  26. পরিমাণ মত আলুমিনিয়াম ফয়েল

পদ্ধতি-

প্রথমে মাটন ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে, এবারে একে একে ১ কাপ পেঁয়াজ বেরেস্তা বাটা, রসুন বাটা, আদা বাটা, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, টক দই, গরম মসলা গুঁড়ো, ১ চামচ বিরিয়ানি মশলা, স্বাদ মত নুন, ১ চিমটে কেশর দিয়ে ভাল করে মেখে ম্যারিনেট করতে হবে ২৪ থেকে ৪৮ ঘণ্টা।

এবারে ১/২ কাপ উষ্ণ গরম দুধে ১ চিমটে কেশর ভিজিয়ে ঢাকা দিয়ে রাখুন। এবারে চালটা ৩০ মিনিট মত ভিজিয়ে রাখুন। আর ম্যারিনেট করা মাংস ফ্রীজ থেকে বের করে সাধারণ তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। এবারে একটি পাত্রে জল নিয়ে সেটাকে গরম করে তাতে প্রয়োজন মত নুন, ১ চামচ তেল, দারুচিনি, ছোট এলাচ, গোলমরিচ, লবঙ্গ দিন এবং তার পরে চাল দিয়ে সেটাকে ৭০% রান্না করে জল ঝরিয়ে নিন।

এবারে একটি পাত্রের নীচে পুরোটাই তেজপাতা বিছিয়ে দিন, ভাল ভাবে না বসলে একটু ঘি বা তেল ব্রাশ করে নিন, তার ওপরে ম্যারিনেট করা মাংস ভালো করে বিছিয়ে দিন। এবারে তার উপরে কিছু পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে তার উপরে অর্ধেক করে ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি ভাল করে ছড়িয়ে দিয়ে ভাত দিয়ে দিন।
এবারে উপর থেকে বাকি ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, দুধে ভেজানো কেশর, সামান্য একটু জল, পেঁয়াজ বেরেস্তা, গরম মসলা গুঁড়ো, বিরিয়ানি মশলা গুঁড়ো এবং ঘি ছড়িয়ে দিয়ে একটি ফয়েল পেপার ২ বা ৩ বার করে দিয়ে ভাল করে মুড়ে ঢাকনা দিয়ে ঢেকে পাত্র টিকে পুরো বন্ধ করে দিন। এবারে একটি লোহার তাওয়া বা রুটি ভাঁজার তাওয়ার ওপরে রেখে প্রথমে ১০ মিনিট বেশি আঁচে, তারপরে ৪০ মিনিট দমে রেখে গ্যাস বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন হায়দ্রাবাদী কাচ্চি দম বিরিয়ানি।