Winter Special Recipe: শীতের মরসুমি শাক-সবজি দিয়ে তৈরি করুন এই সুস্বাদু কোফতা কারি!

মাশরুম আর পালং শাক দিয়ে যদি একটি মাত্র পদ তৈরি করা যায় কেমন হবে? এই কারণে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মাশরুম পালং কোফতা কারি।

Winter Special Recipe: শীতের মরসুমি শাক-সবজি দিয়ে তৈরি করুন এই সুস্বাদু কোফতা কারি!
মাশরুম পালং কোফতা কারি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 1:26 PM

শীতের মরসুমে যে শাক সবজিগুলি পাওয়া যায়, তা স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে। এর মধ্যে অন্যতম হল পালং শাক। এই শাক শুধু শীতকালেই পাওয়া যায়। অন্যদিকে, পালং শাকের মধ্যে ভিটামিন কে, ফাইবার, ফসফরাস, থিয়ামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রয়েছে। এর মধ্যে থাকা ক্যালোরির বেশির ভাগ অংশই হল প্রোটিন এবং কার্বোহাইড্রেট।

অন্যদিকে, এই শীতের মরসুমে পাওয়া যায় মাশরুম। মাশরুম হল প্রোটিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টিগুণ তথা ভিটামিন, সোডিয়াম এবং পটাশিয়াম একটি উৎকৃষ্ট উৎস। পুষ্টিসমৃদ্ধ হওয়া সত্বেও, এই মাশরুম স্যুপের ক্যালোরির মাত্রা কিন্তু অত্যন্ত কম। তাহলে এই মাশরুম আর পালং শাক দিয়ে যদি একটি মাত্র পদ তৈরি করা যায় কেমন হবে?

এই কারণে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মাশরুম পালং কোফতা কারি। এই পদ আপনি রুটি বা পরোটা দিয়ে পরিবেশন করতে পারেন। কীভাবে তৈরি করবেন এই পদ, চলুন দেখে নেওয়া যাক।

মাশরুম পালং কোফতা কারি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

কোফতার পুরের জন্য প্রয়োজন- ২০০ গ্রাম পালং শাক কুচি কুচি করে কাটা, ২ কাপ জল, ১ চামচ মাখন, ১/২ কাপ মাশরুম কুচি কুচি করে কাটা, ১/২ চামচ গোলমরিচ গুঁড়ো এবং পরিমাণ মত নুন।

কোফতার বল তৈরির জন্য প্রয়োজন-  ১/২ কাপ সেদ্ধ আলু, ২ চামচ পনির, ১ চামচ খোয়া, ১/চ চামচ এলাচ গুঁড়ো, পরিমাণ মত নুন, ১/২ চামচ গোলমরিচ গুঁড়ো, ১/৪ জাফরন, ১ চামচ ময়দা, ১ চামচ ধনে পাতা কুচি, ১/২ কাপ তেল।

গ্রেভি তৈরির জন্য প্রয়োজন- ৫০০ গ্রাম পালং শাক, ২ চামচ ঘি, ১/২ কাপ পেঁয়াজ বাটা, ১ চামচ আদা ও রসুন বাটা, ২ টমেটো বাটা, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ গরম মশলা, ১ চামচ ধনে পাতা, ২ চামচ টমেটো পিউরি, ১/২ কাপ জল, ১/৪ কাপ খোয়া + জল।

মাশরুম পালং কোফতা কারি তৈরি করার পদ্ধতি-

প্রথমে ২০০ গ্রাম পালং শাকটা সেদ্ধ করে আলাদা করে রাখুন। তারপর একটি কড়াইতে মাখন দিয়ে মাশরুমটা ভেজে নিন। তাতে পরিমাণ মত নুন ও গোলমরিচ গুঁড়ো দেবেন।

এবার কোফতার বল তৈরির জল আলুর সেদ্ধর সঙ্গে পনির, সেদ্ধ করা পালং শাক, ভেজে রাখা মাশরুম, খোয়া, এলাচ গুঁড়ো, পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো, জাফরন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার হাতের সাহায্যে ছোট ছোট বল তৈরি করে নিন। এবার একটা কড়াইতে তেল গরম করুন এবং তাতে কোফতাগুলো ডিপ ফ্রাই করে নিন।

কারি তৈরি করার জন্য একটি কড়াইতে তেল গরম করুন। তার আগে ৫০০ গ্রাম পালং শাক সেদ্ধ করে তার পেস্ট বানিয়ে নিন। এবার তেল গরম হলে তাতে পেঁয়াজ বাটা, টমেটো বাটা ও আদা ও রসুন বাটা দিয়ে ভাল করে নাড়তে থাকুন। তারপর তাতে পালং শাক বাটা দিয়ে দিন। এরপর তাতে টমেটো পিউরি দিন। তারপর তাতে দিন হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, গরম মশলা ও স্বাদমত নুন। গ্রেভি ঘন হয়ে এলে, কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে ভেজে রাখা কোফতাগুলো দিয়ে দিন। তারপর পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিয়ে দিন। ৫ মিনিট পর ঢাকনা সরিয়ে ওপর দিয়ে ধনে পাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন মাশরুম পালং কোফতা কারি।

আরও পড়ুন: শীতের রাতে কী ডিনার বানাবেন তা নিয়ে চিন্তিত? পালং শাক ও পনিরের যুগলবন্দীতে তৈরি করুন এই পদ