Winter Special Recipe: শীতের রাতে কী ডিনার বানাবেন তা নিয়ে চিন্তিত? পালং শাক ও পনিরের যুগলবন্দীতে তৈরি করুন এই পদ

পালং শাকের মধ্যে আলফা-লিপোইক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা কমাতে, ইনসুলিনের মাত্রা বজায় রাখতে, অক্সিডেটিভ প্রতিরোধ এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।

Winter Special Recipe: শীতের রাতে কী ডিনার বানাবেন তা নিয়ে চিন্তিত? পালং শাক ও পনিরের যুগলবন্দীতে তৈরি করুন এই পদ
পালং পনির

শীতের মরসুমে যে শাক সবজিগুলি পাওয়া যায়, তা স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলে। এর মধ্যে অন্যতম হল পালং শাক। এই শাক শুধু শীতকালেই পাওয়া যায়। অন্যদিকে, পালং শাকের মধ্যে ভিটামিন কে, ফাইবার, ফসফরাস, থিয়ামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রয়েছে। এর মধ্যে থাকা ক্যালোরির বেশির ভাগ অংশই হল প্রোটিন এবং কার্বোহাইড্রেট।

পালং শাকের মধ্যে আলফা-লিপোইক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা কমাতে, ইনসুলিনের মাত্রা বজায় রাখতে, অক্সিডেটিভ প্রতিরোধ এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। আর এই শাক শুধু শীতেই টাটকা পাওয়া যায়। কিন্তু অনেকেই রয়েছে যাঁরা শাক সবজি দেখলেই নাক সিটকান। যদিও এই তালিকায় টিনএজরাই বেশি করে পরে। তাই এখন আপনার মাথায় চিন্তা এসে দাঁড়িয়েছে যে কীভাবে এই শাক খাওয়াবেন সন্তানকে। এই চিন্তার সমাধান হল পালং পনির।

পালং পনির তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৫০০ গ্রাম পালং শাক, ১৫-১৬ পনিরের কিউব, ২ চামচ তেল, ১ চামচ গোটা ধনে, ১ টা তেজ পাতা, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, ১ কাপ পেঁয়াজ বাটা, ১/২ কাপ টমেটো বাটা, পরিমাণ মত নুন, ১/২ চামচ গরম মশলা, ১/২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ ধনে গুঁড়ো, ২ ছোট এলাচ, ১ চামচ ক্রিম।

পালং পনির তৈরি করার পদ্ধতি-

প্রথমে পালং শাকটা সেদ্ধ করে নিন। তারপর সেদ্ধ হওয়া পালং শাকটা মিক্সি গ্রাইন্ডারে দিয়ে বেটে নিন। এবার একটা নন-স্টিকের কড়াইতে তেল গরম করুন। তাতে পনিরের টুকরোগুলো দিয়ে ভাল করে ভেজে নিন। এবার ওই কড়াইতে আবার একটু তেল দিন। তাতে গোটা ধনে, তেজ পাতা ও ছোট এলাচ ফোঁড়ন দিন। তারপর তাতে পেঁয়াজ বাটা ও রসুন বাটা দিয়ে ভাল করে নাড়তে থাকুন, যাতে পেঁয়াজ আর রসুনের কাঁচা গন্ধ দূর হয়ে যায়। তারপর তাতে আদা বাটা দিয়ে দিন।

এরপর তাতে পালং শাক বাটা ও টমেটো বাটা দিয়ে ভাল করে কষে নিন। কষা হয়ে গেলে, কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে ভেজে রাখা পনিরটা দিয়ে দিন। এবার তাতে পরিমাণ মত নুন, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে দিন। কিছুক্ষণ কষতে থাকুন। তারপর সামান্য জল দিয়ে ঢেকে দিন। ৫ দিন পর ঢাকনা সরিয়ে ওপর দিয়ে ক্রিস ছড়িয়ে দিন। ব্যস তৈরি আপনার পালং পনির।

আরও পড়ুন: আপনার বিকালের জলখাবারকে সুস্বাদু ও স্বাস্থ্যকর বানাতে বাড়িতে তৈরি করুন পালং শাকের চাট

আরও পড়ুন: শীতের বিকেলে কী স্ন্যাক্স খাবেন এই নিয়ে আকাশ কুসুম চিন্তার আর দরকার নেই, সহজেই বানিয়ে ফেলুন আলু জিরার রোল…

আরও পড়ুন: ডিমের কোন কোন রেসিপি খেলে আপনি সবচেয়ে বেশি স্বাস্থ্যকর সুবিধা পেতে পারেন, জেনে নিন…

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla