Winter Special Recipe: শীতে শরীরকে গরম রাখতে চান? চটপট তৈরি করে ফেলুন এই ক্রিমি টেক্সচারের স্যুপ

শীতে শরীরকে গরম রাখতে স্যুপের মত স্বাস্থ্যকর খাদ্য কমই রয়েছে। তাহলে এই মাশরুম আর পালং শাক দিয়ে যদি স্যুপ তৈরি করা যায় কেমন হবে? তাহলে চলুন দেখে নেওয়া যাক...

Winter Special Recipe: শীতে শরীরকে গরম রাখতে চান? চটপট তৈরি করে ফেলুন এই ক্রিমি টেক্সচারের স্যুপ
মাশরুম ও পালং শাকের স্যুপ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 6:16 PM

শীতের সবচেয়ে স্বাস্থ্যকর বিষয় হল মরসুমি শাক, সবজি, ফল। শীতকালে যে সব খাবার গুলি পাওয়া যায় সেগুলি বেশির ভাগই প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ। এর মধ্যে অন্যতম হল পালং শাক। এই শাক শুধু শীতকালেই পাওয়া যায়। অন্যদিকে, পালং শাকের মধ্যে ভিটামিন কে, ফাইবার, ফসফরাস, থিয়ামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রয়েছে। এর মধ্যে থাকা ক্যালোরির বেশির ভাগ অংশই হল প্রোটিন এবং কার্বোহাইড্রেট।

অন্যদিকে, এই শীতের মরসুমে পাওয়া যায় মাশরুম। মাশরুম হল প্রোটিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টিগুণ তথা ভিটামিন, সোডিয়াম এবং পটাশিয়াম একটি উৎকৃষ্ট উৎস। পুষ্টিসমৃদ্ধ হওয়া সত্বেও, এই মাশরুম স্যুপের ক্যালোরির মাত্রা কিন্তু অত্যন্ত কম। আর শীতে শরীরকে গরম রাখতে স্যুপের মত স্বাস্থ্যকর খাদ্য কমই রয়েছে। তাহলে এই মাশরুম আর পালং শাক দিয়ে যদি স্যুপ তৈরি করা যায় কেমন হবে? তাহলে চলুন দেখে নেওয়া যাক…

মাশরুম ও পালং শাকের স্যুপ তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ-

২৫০ গ্রাম পালং শাক, ১ কাপ মাঝারি মাশরুম, ২ টেবিল চামচ মাখন,  ১ চা চামচ ময়দা, ১ চা চামচ রসুন কুচি কুচি করে কাটা, ১ কাপ স্প্রিং অনিয়ন কুচি কুচি করে কাটা, ১ কাপ দুধ, ১ কাপ জল, ১ চা চামচ পিজ্জা সিজনিং আর স্বাদমত নুন।

mushroom and spinach soup recipe

মাশরুম ও পালং শাকের স্যুপ

মাশরুম ও পালং শাকের স্যুপ তৈরি করার পদ্ধতি-

মাশরুমটা কুচি কুচি করে কেটে নিন। আপনি চাইলে আগে থেকে থেকে মাশরুমটা ভাপিয়ে রেখে দিতে পারেন। এবার একটি নন স্টিকের কড়াইতে মাখন গরম করুন। তাতে রসুন কুচি গুলো দিয়ে ভাল করে দু মিনিট নেড়ে নিন। এবার তাতে স্প্রিং অনিয়নের কুচি গুলো দিয়ে দিন। ভাল করে সতে করুন।

এবার তাতে সেদ্ধ করা রাখা মাশরুমের টুকরোগুলো দিয়ে দিন। এর সঙ্গেই এক চামচ ময়দা দিয়ে দিন। ভাল করে মিশ্রণটি নেড়ে নেওয়ার পর এতে পালং শাকটা দিয়ে দিন। এরপর আরও পাঁচ মিনিট নাড়ুন। তারপর এতে দুধ আর জল দিয়ে দিন। এবার এতে স্বাদমত নুন ও পিজ্জা সিজনিং দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর গ্যাসটা কম আঁচে রেখে ঢাকা দিয়ে দিন।

পাঁচ মিনিট পর ঢাকনা সরিয়ে ব্লেন্ডার দিয়ে মিশ্রণটি ব্লেন্ড করে নিন। এতে তৈরি হয়ে যাবে স্মুদ স্যুপ। পাশে আরেকটি কড়াই গরম করুন। তাতে অল্প মাখন দিয়ে কয়েক টুকরো মাশরুম ভেজে নিন। এবার একটি বাটিতে স্যুপটা পরিবেশন করুন। তারওপরে ভেজে রাখা মাশরুমের টুকরোগুলো দিয়ে দিন। ব্যস তৈরি আপনার মাশরুম ও পালং শাকের স্যুপ।

আরও পড়ুন: অল্প উপকরণে ও কম সময়ে চটপট তৈরি করে ফেলুন পালং রাইস!

আরও পড়ুন: শীতের দিনে বাড়িতে তৈরি করুন ইতালির জনপ্রিয় পাস্তা র‍্যাভিয়লি!