Foods for Diabetes and Cholesterol: মুঠো মুঠো ওষুধ নয়, এই আটাই রক্তে গ্লুকোজ আর কোলেস্টেরল শোষণ করে শরীর রাখবে চাঙ্গা

Health Tips: পানিফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। সেই সঙ্গে ক্যালোরি একেবারেই নেই। নিয়মিত ভাবে এই পানিফলের আটার থেকে তৈরি রুটি খেলে ওজন কমে

Foods for Diabetes and Cholesterol: মুঠো মুঠো ওষুধ নয়, এই আটাই রক্তে গ্লুকোজ আর কোলেস্টেরল শোষণ করে শরীর রাখবে চাঙ্গা
এই আটাতেই সারবে সুগার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 5:56 PM

রুটি তৈরি করতে অধিকাংশ বাড়িতেই গমের আটা ব্যবহার করা হয়। যদিও শীতের দিনে অনেকেই বাড়িতে ভুট্টা আর বাজরার আটা ব্যবহার করেন। গমের আটা স্বাস্থ্যের জন্য খুবই ভাল। তবে যাঁদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা রয়েছে তাঁদের মাল্টিগ্রেন আটা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। শুধু তাই নয়, ওবেসিটি, ডায়াবেটিস, হার্টের সমস্যা থাকলেও বাজরা, জোয়ারের আটা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। আজকাল আরও একটি আটার উপর বিশেষ জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। তা হল চেস্টনাট আটা। শুধু গ্রাম নয়, শহরেও খুব জনপ্রিয় হল পানিফল। লক্ষ্মীপুজোর প্রসাদে এই ফল থাকবেই। পানিফলের থেকে তৈরি আটাও শরীরের জন্য খুব ভাল। এমনিই পানিফলের মধ্যে ক্যালোরি একেবারেই নেই। সেই সঙ্গে কার্বোহাইড্রেট থাকে কম। তুলনায় বেশি পরিমাণে থাকে ফাইবার, প্রোটিন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, ভিটামিন বি ৬, রাইবোফ্ল্যাভিন।

বিশেষজ্ঞদের মতে, এই চেস্টনাট আটা হৃদরোগের ঝুঁকি কমায়, সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণও রাখে নিয়ন্ত্রণে। তবে কেন খাবেন এই পানিফলের তৈরি আটা?

পানিফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। সেই সঙ্গে ক্যালোরি একেবারেই নেই। নিয়মিত ভাবে এই পানিফলের আটার থেকে তৈরি রুটি খেলে ওজন কমে। যেহেতু ফাইবারের পরিমাণ বেশি থাকে তাই অনেকক্ষণ সময়ের জন্য পেট ভর্তি থাকে। আর পেট ভর্তি থাকলে অনেকক্ষণ পর্যন্ত খিদে পায় না। যার ফলে তাড়াতাড়ি ওজন কমে যায়।

ফাইবার বেশি থাকে বলেই রক্তশর্করাও থাকে নিয়ন্ত্রণে। এই পানিফলের মধ্যে থাকে প্রচুর ফাইবার। যা ধীরে ধীরে রক্তে স্টার্চ শোষণ করে। কোনও সুস্থ মানুষেরই রক্তে শর্করার পরিমাণ বাড়তে দেওয়া ঠিক নয়। এছাড়াও এর মধ্যে থাকে ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ৬, রাইবোফ্ল্যাভিন, কপার। যা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে যে কোনও সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

পাচনতন্ত্র অর্থাৎ হজমের যে কোনও সমস্যাতেও কার্যকরী হল এই পানিফলের আটা। ফাইবার থাকায় রোজ এই আটার রুটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা মেটে। পাইলস, ইরিটেবল বাওয়েল সিনড্রোমের সমস্যাতেও কাজে আসে এই আটা। চেস্টনাট আটার মধ্যে রয়েছে ভিটামিন বি ৬, যা মেজাজ ভাল রাখতে সাহায্য করে। মোদ্দাকথা স্ট্রেস নিয়ন্ত্রণে থাকে। হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে এই আটা। মোদ্দাকথা স্ট্রেস নিয়ন্ত্রণে থাকে।

চেস্টনাটের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। থাকে ফেরুলিক অ্যাসিড। এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার দমন করতে সাহায্য করে। বিশেষ কিছু গবেষণায় দেখা গিয়েছে ফেরুলিক অ্যাসিড স্তন ক্যানসারের বৃদ্ধি একেবারে রুখে দেয়।