Oats Vs Dalia: ওটস নাকি ডালিয়া? ওজন কমাতে শরীরের জন্য কোনটা উপকারী…

Weight Loss Tips: ওজন কমানোর জন্য ওটস আর ডালিয়া দুই ভাল। এই দুই শস্যদানার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। সেই সঙ্গে ক্যালোরির পরিমাণ কম, হজম হয় সহজে...

Oats Vs Dalia: ওটস নাকি ডালিয়া? ওজন কমাতে শরীরের জন্য কোনটা উপকারী...
জেনে নিন ওজন কমাতে কোনটা বেশি কার্যকরী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 6:53 PM

ওজন কমানোর (Weight Loss Tips) ক্ষেত্রে দিনের সবকটি মিলই গুরুত্বপূর্ণ। কিন্তু সবচেয়ে বেশি গুরুত্ব কিন্তু দেওয়া হয় ব্রেকফাস্টকে (Breakfast)। আর তাই যাঁরা ওজন কমাতে চান বা ডায়েটের মধ্যে রয়েছেন তাঁদের পুষ্টিবিদরা ব্রেকফাস্ট ভাল রাখার পরামর্শ দিচ্ছেন। ডায়েট করলে প্রোটিন ও ফাইবার বেশি করে খাওয়ার কথা বলেন বিশেষজ্ঞরা। বেশিরভাগই ব্রেকফাস্টে প্রথম পছন্দ হিসেবে রাখেন ওটস (Oats) কিংবা মুজলি। ওটস নিয়ে নানারকম পদ বানানো যায়। কেউ খান দই ওটস, আবার কারোর পছন্দ দুধ ফল দিয়ে। অনেকে আবার ওটস দিয়ে ওমলেট বানিয়েও খান। কিছু জন আছেন যাঁদের ব্রেকফাস্টে পছন্দ হল ডালিয়া। ডালিয়ার (Dalia) খিচুড়ি, পোলাও বা ডালিয়ার পায়েস- মূলত এই সব খাবারই খান তাঁরা। কিন্তু ওজন কমাতে ওটস নাকি ডালিয়া, এগিয়ে কে?

ওটস আর ডালিয়া- এই দুই শস্যদানার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। ওটসের মধ্যে কার্বোহাইড্রেট একেবারেই নেই। ক্যালোরি শূন্য। যে কারণে ওটস হজম করা কিন্তু বেশ সহজ। ছোট থেকে বড় সকলেই খেতে পারেন। ওটসের নিজস্ব কোনও স্বাদ নেই। যে কারণেই ফলের সঙ্গে মিশিয়ে বা খিচুড়ি বানিয়ে খেতে বলা হয়। ওটসের মধ্যেকার এই ফাইবারের জন্যই কিন্তু পেট দীর্ঘক্ষণ ভরতি থাকে। চট করে খিদে পেয়ে যায় না। সেই সঙ্গে ওটস খেলে ম্যাঙ্গানিজ, প্রোটিন, ফসফরাস, আয়রনের চাহিদাও পূরণ হয়। এছাড়াও ওটস আমাদের পাচনতন্ত্রকে ভাল রাখে। সহজে হজম হয় বলে পেটের সমস্যাও আসে না। যাঁদের ডায়াবিটিস, উচ্চরক্তচাপ, কোলেস্টেরলের মত সমস্যা রয়েছে তাঁদের তাই নিয়মিত ব্রেকফাস্টে ওটস খেতে বলা হয়। অ্যাসিড রিফ্লাক্সের সমস্যাতেও কিন্তু ভাল কাজ করে ওটস। ২০১৪ সালের নিউট্রিশন জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, ব্রেকফাস্টে সিরিয়ালস হিসেবে সবচেয়ে ভাল হল ওটস। খাওয়ার বা বানানোর যেমন ঝক্কি নেই তেমনই একাধিক স্বাস্থ্য উপকারিতাও কিন্তু রয়েছে।

আজকাল ওটস (Oats For weight loss) নিয়ে নানা রকম খাবারও বানানো হচ্ছে। ওটসের তৈরি আটা অনেকেই ব্যবহার করেন। তেমনই ওটস থেকে নুডলস বানানো হচ্ছে। কেক, কুকিজ, ধোসা, ইডলি এসব তো আছেই। যাঁদের গ্লুটেনে সমস্যা রয়েছে, তাঁরাও ওটসের তৈরি এই সব খাবার কিন্তু খেতে পারেন।

ব্রেকফাস্টে ডালিয়াও (Dalia) খুব জনপ্রিয়। এই ডালিয়া তৈরি হয় গমের ভাঙা দানা থেকে। তবে যাঁদের গ্লুটেনে সমস্যা রয়েছে তারা কিন্তু ডালিয়া খেতে পারে না। ডালিয়ার মধ্যে রয়েছে ফোলেট, ভিটামিন বি ৬, নিয়াসিন, কপার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, আয়রন। কাঁচা গমের দানা পেষাই করেই তৈরি হয় ডালিয়া। ডালিয়ার মধ্যেও প্রচুর পরিমাণ ফাইবার থাকায় অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। এছাড়াও ক্যালোরি খুব কম। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতেও কিন্তু সাহায্য করে। অন্ত্রে উপকারী ব্যকটেরিয়া তৈরি করতে ও কোষ্ঠকাঠিন্য রুখতে ভূমিকা রয়েছে ডালিয়ার।

তবে বিশেষজ্ঞদের মতে, ওটস আর ডালিয়ার মধ্যে তেমন কোনও ফারাক নেই। উভয়ই কিন্তু আমাদের শরীরের জন্য খুব ভাল। সেই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করে। আর তাই আপনার যেটা পছন্দ সেটাই রাখতে পারেন ডায়েটে। একই রকম ফল পাবেন।

আরও পড়ুন: Fruits For Diabetics: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে দারুণ উপকারী এই ৫ মিষ্টি ফল!