রান্না করার আগে, চাল কেন জলে ভিজিয়ে রাখা দরকার?

এখনকার মাইক্রোওভেনে তৈরি রান্না নাকি পুরোনো পদ্ধতির রান্না কোনটা বেশী স্বাস্থ্য সম্মত আর পুষ্টিকর?

রান্না করার আগে, চাল কেন জলে ভিজিয়ে রাখা দরকার?
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: May 11, 2021 | 1:03 PM

সারাদিনের ব্যস্ততার মধ্যে রান্না করা এখন অনেক সহজ হয়ে গেছে মাইক্রোওভেন আসাতে। এখন ভাত তৈরি করতে গেলেও আমরা প্রথমে চাল ধুয়ে নিই এবং মাইক্রোওভেনে সময় ঠিক করে বসিয়ে দিই তাহলেই তৈরি হয়ে যায় ভাত।কিন্তু পুরোনো পদ্ধতিতে রান্নার বেশ কিছু ভাল দিক রয়েছে।এখনকার মাইক্রোওভেনে তৈরি রান্না নাকি পুরোনো পদ্ধতির রান্না কোনটা বেশী স্বাস্থ্য সম্মত আর পুষ্টিকর? আগে মা, ঠাকুমারা চালকে ভাল করে জলে ভিজিয়ে রাখতেন তারপর সেই চাল কম আঁচে রান্না করতেন। জানেন কি রান্নার আগে চাল জলে ভিজিয়ে রাখা কেন জরুরি?

ভাত তৈরির আগে চাল জলে ভিজিয়ে রাখলে তা পুষ্টিকর গুণাবলীর সমন্বয় করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।চাল থেকে ভিটামিন এবং খনিজ পদার্থগুলি শোষণ করে। খুব তাড়াতাড়ি সিদ্ধও হয়।ভাতের স্বাদও অন্যরকম হয়।

আরও পড়ুন :নতুন ফ্যাশানের হদিশ দেবে আপনার ‘পুরানি জিন্স’, উপায়গুলি জেনে নিন

আগেকার যুগে চালকে জলে ধোয়া এবং জলে ভিজিয়ে রাখা খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ ছিল।যা চালের উপরে থাকা অবাঞ্ছিত স্তরকে ধুয়ে ফেলতে সাহায্য করত।শুধু তাই নয় এর ফলে ভাত হয় আরও নরম।

সাদা ছোট চাল জলে ভিজিয়ে রাখার পক্ষে ভাল। তবে বিরিয়ানি অথবা পোলাও রান্না করার জন্য বাসমতী চাল জলে ভিজিয়ে রাখা ঠিক নয়। রান্নার সময়ই এই ধরনের চাল অনেকটা জল শোষণ করে তাই রান্নার আগে বেশীক্ষণ চাল জলে ভিজিয়ে রাখলে চাল সহজে ভেঙে যায়।

আরও পড়ুন :কাশ্মীর বেড়াতে যাবেন? জেনে নিন কোভিডের দ্বিতীয় ঢেউয়ে কী কী মানতে হবে আপনাকে

ব্রাউন ব্ল্যাক কিংবা রেড রাইস জলে ভিজিয়ে রাখা দরকার ছয় থেকে বারো ঘণ্টা।আবার পলিশড ব্রাউন রাইস চার থেকে ছয় ঘণ্টা ভিজিয়ে রাখলেই হবে। স্টিকি রাইস সারা রাত জলে রাখা দরকার। তবে বাসমতি চাল ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখলেই তৈরি হয়ে যায় মনের মত ভাত।