Winter Special Recipe: গুড় দিয়ে স্বাস্থ্যকর রেসিপি! উত্‍সবের মেজাজে মন জন করতে আজই বানিয়ে ফেলুন গুড় কে চাওয়াল

উত্তরভারতের অন্যতম জনপ্রিয় একটি পদ এটি। গুড় হল শীতকালে স্বাস্থ্যকর ও নানা রকম রেসিপি তৈরির জন্য অন্যতম অপরিহার্য পদ। প্রাকৃতিকভাবে শক্তি বাড়াতে এই উপাদানটি দারুণ কার্যকরী। গুড় হল অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে পরিপূর্ণ।

Winter Special Recipe: গুড় দিয়ে স্বাস্থ্যকর রেসিপি! উত্‍সবের মেজাজে মন জন করতে আজই বানিয়ে ফেলুন গুড় কে চাওয়াল
আজই বানিয়ে ফেলুন গুড় কে চাওয়াল

শীতকাল মানেই আমরা কিছু গরম গরম, আকামদায়ক ও সুস্বাদু খাবারের স্বাদ নিতে চাই। গাজরের হালওয়া থেকে তিলের নাড়ু, পৌষ পার্বন হিসেবে পিঠুপুলি তো আছেই। এই মরশুমে অনেক মিষ্টি (Indian Sweets) খাওয়ার সুযোগ রয়েছে। শীতের মরশুমে (Winter Season)এই সুস্বাদু রেসিপিগুলিতে প্রচুর বৈচিত্র্য থাকে। উষ্ণ ও সুস্বাদু গুড় কে চাওয়াল (Gur ke chawal) একটু অন্যস্বাদের । এই মিঠে চাওয়ালের রেসিপিটি শীতকালের জন্য একটি দুর্দান্ত রেসিপিও (Easy Recipe) বটে। শীতের যে কোনও পার্বণ বা উত্‍সবে অতিথি বা পরিবারের জন্য রান্না করতে পারেন।

উত্তরভারতের অন্যতম জনপ্রিয় একটি পদ এটি। গুড় হল শীতকালে স্বাস্থ্যকর ও নানা রকম রেসিপি তৈরির জন্য অন্যতম অপরিহার্য পদ। প্রাকৃতিকভাবে শক্তি বাড়াতে এই উপাদানটি দারুণ কার্যকরী। গুড় হল অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে পরিপূর্ণ। যা যে মরশুমি সংক্রমণ যেমন ফ্লু, সর্দি, কাশির মতো সমস্যাগুলির সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করে।

চিনির থেকে গুড়ে স্বাদ ও গুণ , সবদিকথেকেই অনেক আলাদা। রঙ, সুগন্ধ, স্বাদের কারণে সাদা চিনির পরিবর্তে বিভিন্ন রান্নায় বর্তমানে গুড়ের ব্যবহার বেড়ে গিয়েছে। চিনির থেকে অনেক স্বাস্থ্যকর। এই কঠিন পরিস্থিতিতে শরীরকে সুস্থ রাখতে ও ফিট থাকতে চিনির বদলে গুড় খাওয়ার অভ্যেস তৈরি করুন।

গুড় কে চাওয়াল বানাতে কী কী লাগবে

সেদ্ধ চাল, দুধ, ঘি, চিনি, এলাচ গুঁড়া, গুড়ো গুড়, দারুচিনি এবং কাটা শুকনো ফল। এছাড়া গার্নিশের জন্য বাদাম, রাবড়ি পরিবেশন করা হয়।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ঘি গরম করে তাতে সেদ্ধ চাল দিয়ে দিতে হবে। ঘিয়ের সঙ্গে চাল ভাজতে হবে। এরপর দুধ দিয়ে বেশ কিছু রান্না করুন। এরপর তাতে এলাচ গুঁড়ো, দারচিনি, কুচনো শুকনো ফল, গুড় অল্প চিনি দিয়ে রান্না করুন। দুধ ফুটে ঘেন হয়ে চালের সঙ্গে মিশে গেলে ক্ষীরের মতন দেখতে লাগবে। তাহলে বুঝবেন রান্না রেডি। পরিবেশনের সময় রাবড়ি ও আমন্ড ছড়িয়ে দিন।

ডিনার বা লাঞ্চের সময় এই স্বাস্থ্যকর খাবারটি পরিবেশন করতে পারেন। সহজ এই রেসিপিটি বানিয়ে ফেলুন আজই।

আরও পড়ুন: Pongal 2022: পোঙ্গলের রেসিপি এবার বাঙালির হেঁসেলে! রইল জনপ্রিয় ৫টি পদের রেসিপি

Published On - 9:45 am, Fri, 14 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla