Pongal 2022: পোঙ্গলের রেসিপি এবার বাঙালির হেঁসেলে! রইল জনপ্রিয় ৫টি পদের রেসিপি

পোঙ্গল উৎসব প্রতি বছর ১৪ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত পালন করা হয়। তামিলনাড়ুতে নতুন ফসল কাটার পর এই উৎসব পালন করা হয়, যা অনেকটা বাংলা অঞ্চলে পালিত নবান্ন উৎসবের মতো। তামিলদের এই উৎসব অন্তত ১০০০ বছরের পুরনো।

Pongal 2022: পোঙ্গলের রেসিপি এবার বাঙালির হেঁসেলে! রইল জনপ্রিয় ৫টি পদের রেসিপি
পোঙ্গল কেন পালিত হয়?

সৌর ক্যালেন্ডার অনুসারে মকর সংক্রান্তি হল গোটা ভারতের বৃহত্তম উত্সবগুলির মধ্যে একটি। উদ্দীপনা এবং উত্সাহের সঙ্গে বিভিন্ন রাজ্যে ও বিভিন্ন জাতির মধ্য়ে এটি বিভিন্ন নামে পরিচিত। তামিলনাড়ুতে, মকর সংক্রান্তিকে পোঙ্গল বলা হয়। আর এই উত্‍সব তিন দিন ধরে চলে। পোঙ্গল হল তামিলনাড়ুর বাসিন্দাদের জন্য সবচেয়ে বড় উত্সবগুলির মধ্যে একটি। পরম্পরাগত ও ঐতিহ্যবাহী উৎসব। এটিকে ব্যাপকভাবে বোঘি, থাই পোঙ্গল এবং মাত্তু পোঙ্গল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। “পোঙ্গল” শব্দের বাংলা অর্থ ‘বিপ্লব’। পোঙ্গল উৎসব প্রতি বছর ১৪ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত পালন করা হয়। তামিলনাড়ুতে নতুন ফসল কাটার পর এই উৎসব পালন করা হয়, যা অনেকটা বাংলা অঞ্চলে পালিত নবান্ন উৎসবের মতো। তামিলদের এই উৎসব অন্তত ১০০০ বছরের পুরনো।

বছর শুরুতেই যে উত্‍সব পালন করা হয় তার মধ্যে পোঙ্গল হল অন্যতম। চারদিনের এই উত্‍সব তামিলনাড়ুতে বেশ জনপ্রিয়। ফসল কাটার উত্‍সব হিসেবে থাই মাস পড়লেও তামিল ক্যালেন্ডার অনুসারে দশমতম মাস। এই কারণে অনেকেই থাই পোঙ্গল বলা হয়। মকর সংক্রান্তি ও বিহু-সহ অন্যান্য হিন্দু উত্‍সবগুলির মতো পোঙ্গলেও বেশ কিছু সুস্বাদু খাবার রান্না করা হয়।

পোঙ্গল উত্সব শুরু হয় বোঘি দিয়ে। এই বছর, ১৪ জানুয়ারি বোঘি উত্‍সব উদযাপিত হবে। পোঙ্গলের প্রথম দিন। থাই পোঙ্গল সংক্রান্তির মুহূর্তটি এই বছর দুপুর ২টা ৪৩ মিনিটে ঘটতে চলেছে৷ এই দিনে, লোকেরা তাদের ঘর পরিষ্কার করে বা পুনরায় রঙ করে সংস্কার করে। পুরানো জামাকাপড় এবং অন্যান্য অবাঞ্ছিত জিনিসগুলি ফেলে দেওয়া হয়। এছাড়াও, লোকেরা চালের আটা দিয়ে ঐতিহ্যবাহী কোলাম (রঙ্গোলি বা আল্পনা) তৈরি করে তাদের ঘর ও উঠান সাজায়।

পোঙ্গলের তৃতীয় দিনটি মাত্তু পোঙ্গল নামে পরিচিত, যার অর্থ গবাদি পশুর পুজো। গবাদি পশুদের স্নান করানো হয়, সাজানো হয় এবং ভালোভাবে খাওয়ানো হয় এবং কৃষকরা কৃষিকাজে তাদের সাহায্য ও অবদানের কথা স্বীকার করে। পোঙ্গলের চতুর্থ এবং শেষ দিনটিকে কানুম পোঙ্গল বলা হয়। এটি মূলত পারিবারিক পুনর্মিলনের উদ্দেশ্যে এবং উদযাপনের উত্সব, পোঙ্গল ভোজনম, সদ্য কাটা শস্য দিয়ে রান্না করা হয়।

পোঙ্গল কেন পালিত হয়?

তামিল ভাষায়, ‘পং’ শব্দের অর্থ ফুটানো বা ছড়িয়ে পড়া। সুতরাং, পোঙ্গলে এটি উপচে না যাওয়া পর্যন্ত একটি মাটির সজ্জিত পাত্রে দুধ এবং চাল রান্না করার প্রথা। পঙ্গল দিনটি উত্তরের দিকে সূর্যের স্থানান্তরকেও চিহ্নিত করে, যা উত্তরায়ণ নামে পরিচিত। এই সময়টিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পোঙ্গল উদযাপনের অংশ হিসাবে, ভক্তরা সূর্য দেবতা বা ভগবান সূর্যের পূজা করে। লোকেরা তাদের ঘর সাজায় এবং পরিষ্কার করে, নতুন পাত্র এবং জামাকাপড় ক্রয় করে এবং ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করে।

পোঙ্গলের ঐতিহ্যবাহী পাঁচটি রেসিপি

ভেন পোঙ্গল

চাল এবং মুগ ডাল দিয়ে প্রস্তুত, এই সুস্বাদু পোঙ্গল উৎসবের জন্য একটি সুস্বাদু খাবার। গরম সাম্বার বা পছন্দের পাচাড়ির সঙ্গে পরিবেশন করেন।

মেদু বড়া

উড়দ ডাল বাটা দিয়ে তৈরি খাস্তা ভাজা, মেদু বড়া হল উৎসবের মেনুতে থাকা আবশ্যক স্ন্যাকস। আপনার ব্যাটারটি যত তুলতুলে এবং হালকা হবে, মেদু বড়া তত বেশি খাস্তা হবে।

এভিয়াল কারি

কুড়কুড়ে শাক-সবজি এবং একটি নারকেল কোড়া-সহ, আভিয়াল কারি আরেকটি পোঙ্গলের জনপ্রিয় রেসিপি। ঐতিহ্যবাহী রেসিপিটিও ওনাম উৎসবের একটি অংশ।

আরচুভিটা সাম্বার

এই আশ্চর্যজনক আরাচুভিটা সাম্বার তৈরি করতে তাজা মশলা একত্রিত হয়। এই থালাটি ভাতের সঙ্গে পরিবেশন করা হয় এবং এটি পোঙ্গল উৎসবের মেনুর একটি অবিচ্ছেদ্য অংশ।

সাক্কারাই বা মিষ্টি পোঙ্গল

সাক্কারাই বা মিষ্টি পোঙ্গল একটি মিষ্টি, যেটি ছাড়া পোঙ্গল উৎসব অসম্পূর্ণ হবে। চাল, গুড়, শুকনো ফল এবং মসুর ডাল দিয়ে এই স্বর্গীয় মিষ্টি তৈরি করা হয়।

আরও পড়ুন: Recipe: সংক্রান্তির দিন স্পেশাল বানাতে বাড়িতে বানান গাজরের বরফি! রইল তার রেসিপি

তথ্যসূত্র- এনডিটিভি

Published On - 7:41 pm, Thu, 13 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla