Makar Sankranti 2022: পিঠে-পুলির সঙ্গে পৌষ পার্বণে ‘লেজুড়’ হিসেবে থাকে পায়েসও! দেখে নিন তিনটি দারুণ রেসিপি

পিঠে পুলির সঙ্গে জড়িয়ে থাকে পায়েসও। সংক্রান্তি গুড়, নারকেলের পিঠের সঙ্গে গুড়ের তৈরি পায়েসও থাকে। দেখে নিন ভিন্ন স্বাদের পায়েসের রেসিপি

Makar Sankranti 2022: পিঠে-পুলির সঙ্গে পৌষ পার্বণে 'লেজুড়' হিসেবে থাকে পায়েসও! দেখে নিন তিনটি দারুণ রেসিপি
দেখে নিন দারুণ ৩টি পায়েসের রেসিপি
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 13, 2022 | 6:13 PM

শীতের সঙ্গে দারুণ যোগ রয়েছে পিঠেপুলির। শীত মানেই নতুন গুড়ের (Nolen Gur) গন্ধ। গোলা ভর্তি নতুন ধান। সেই ধান ভেঙেই তৈরি হয় চাল, চালের গুঁড়ি। এছাড়াও এই সময় খেত ভরা থাকে হরেক সবজিতে। অঘ্রাণ মাসে নবান্নের মাধ্যমে নতুন ধান ওঠে ঘরে। পৌষ সংক্রান্তির দিন অনেক বাড়িতেই আতপ চাল, বিভিন্ন ফল, আখ, গুড়, আদা কুচি দিয়ে বানানো হয় নবান্ন (Nabnna) বা মকর। এরপর স্নান সেরে নতুন বস্ত্রে পুজো হয় হেঁশেল আর গোয়াল ঘরে। তবেই শুরু হয় পিঠের আয়োজন। মকর ( Makar Sankranti) দেশের বিভিন্ন জায়গায় নানা নামে পরিচিত।

কোথাও উত্তরায়ণ তো কোথাও বিহু। এই পরব পুরোপুরি ভাবে কৃষিকাজের সঙ্গে সম্পর্কিত। সারা বছর যাতে ভাল ফসল ফলানো যায়, মাঠ যেন ভরা থাকে ধানে সেই কামনাই করা হয় সূর্যদেবের কাছে। রাঢ়বঙ্গের কিছু জায়গায় এদিন হয় টুসু পরব। সংক্রান্তির আগের রাত থেকেই চলে আয়োজন। টুসু যেন ঘরের লক্ষ্মী, ঘরের মেয়ে। তাই নানা পিঠে বানিয়ে আগে খেতে দেওয়া তাকে। তারপর খান বাড়ির মেয়েরা। পিঠে, পুলির সঙ্গে জড়িয়ে থাকে পায়েসও। এদিন অনেকেই বাড়িতে ভাত খান না। দেখে নিন চালের পায়েস ছাড়াও এদিন আরও কী কী পায়েস বানাতে পারেন।

রাঙা আলুর পায়েস

রাঙা আলু খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। এবার কড়াইতে ঘি দিয়ে রাঙাআলু হালকা ভাবে ভেজে নিন। দুধ ফুটতে দিন ঢিমে আঁচে। দুধ ঘন হলে এলাচ গুঁড়ো, এক চামচ কনডেন্স মিল্ক আর স্বাদমতো চিনি দিয়ে ফোটাতে হবে। এবার এতে রাঙা আলু মিশিয়ে দিন(Sweet Potato Kheer)। গ্যাসের ফ্লেম কিন্তু একেবারেই বাড়াবেন না। বেশ ঘন হয়ে এলে কাজু, কিশমিশ ছড়িয়ে দিন। এক চামচ ঘি দিয়ে গ্যাস বন্ধ করে দিন। দেখবেন যেন তলায় ধরে না যায়।

চুষির পায়েস

চুষি এখন প্যাকেটেই কিনতে পাওয়া যায়। একটা বড় পাত্রে দুধ ফুটতে দিন এক লিটার। এবার এই দুধের মধ্যে গুড় মিশিয়ে নিন। ফুটে এলে এলাচ গুঁড়ো আর এক চিমটে দারচিনির গুঁড়ো মেশান। দুধ ঘন হলে চুষিগুলি দিয়ে দিন। চুষি দিয়েও কিন্তু ভাল করে ফোটাতে হবে। এবার কাজু কিশমিশ ছড়িয়ে দিন। মানামোর আগে সামান্য কেশর দিয়ে দিন উপর থেকে। তবে খেয়াল রাখবেন চুষি যেন ভাল ভাবে সিদ্ধ হয়।

চিঁড়ের পায়েস 

প্রথমে কড়াইতে ঘি দিয়ে চিঁড়ে আর কাজু কিশমিশ ভেজে নিন। চিঁড়ে কিন্তু লাল করে ভাজতে হবে। এবার একটা পাত্রে দুধ ফুটতে দিন। ওর মধ্যে স্বাদমতো চিনি, এলাচ গুঁড়ো, কাজু কিশমিশ, চিঁড়ে মিশিয়ে ভাল করে ফোটাতে থাকুন। স্বাদ বাড়ানোর জন্য সামান্য খোয়া ক্ষীরও দিতে পারেন। উপর থেকে পেস্তা বাদাম আর দারচিনির গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Bihu Special Recipe: সংক্রান্তিতে অবশ্যই খেতে হয় গুড়! বাড়িতে তৈরি করুন গুড় দিয়ে জলপাইয়ের চাটনি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla