Bihu Special Recipe: সংক্রান্তিতে অবশ্যই খেতে হয় গুড়! বাড়িতে তৈরি করুন গুড় দিয়ে জলপাইয়ের চাটনি

আনন্দ উদযাপন করতে, বিভিন্ন খাবার প্রস্তুত করা হয় এই সময়। এমনই একটি খাবার হল জলপাই গুড়ের চাটনি। এটি অসমের একটি জনপ্রিয় পদ, যা বিহু উৎসবে রন্ধিত হয়। যদিও এই জলপাইয়ের চাটনি আমাদের বাংলাতেও বেশ জনপ্রিয়।

Bihu Special Recipe: সংক্রান্তিতে অবশ্যই খেতে হয় গুড়! বাড়িতে তৈরি করুন গুড় দিয়ে জলপাইয়ের চাটনি
জলপাই দিয়ে গুড়ের চাটনি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2022 | 3:40 PM

উৎসবের সবচেয়ে ভাল বিষয় হল খাদ্য (Food)। বিভিন্ন ধরনের খাবার খাওয়ার সুযোগ পাওয়া যায় উৎসবে। সে ক্রিসমাস হোক বা দুর্গাপুজো কিংবা মকর সংক্রান্তি (Makar Sankranti 2022) বা লোহরি। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে।  মকর সংক্রান্তি উদযাপনের পাশাপাশি অন্যান্য আঞ্চলিক বৈচিত্রের সঙ্গে ফসল কাটার উৎসব মিলে যায়।

পঞ্জাবের লোহরি, তামিলনাড়ুর পোঙ্গল এবং অসমের বিহু হল ফসল কাটার উৎসব যা এই সময়ে হওয়া একটি ঋতুতে উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করে। আনন্দ উদযাপন করতে, বিভিন্ন খাবার প্রস্তুত করা হয় এই সময়। এমনই একটি খাবার হল জলপাই গুড়ের চাটনি। এটি অসমের একটি জনপ্রিয় পদ, যা বিহু উৎসবে রন্ধিত হয়। যদিও এই জলপাইয়ের চাটনি আমাদের বাংলাতেও বেশ জনপ্রিয়।

আসামে মাঘ বিহু বা মাঘর ডোমাহি উৎসবগুলি দু’দিন ধরে চলে এবং অগ্নি ঈশ্বরকে উৎসর্গ করা হয়। প্রথম দিনটি উরুকা নামে পরিচিত এবং প্রধান দিনটিকে মাঘ বিহু বলা হয়। এই উৎসব ফসল কাটার মরসুমের সমাপ্তি চিহ্নিত করে। এটি একটি ভোজের মাধ্যমে উদযাপন করা হয় (ভুজ নামে পরিচিত)। আগামী ১৫ জানুয়ারি পালিত হবে বিহু। আর এই উৎসবে রন্ধিত হবে জলপাই গুড়ের চাটনি। আপনিও চাইলে এই পদটি বাড়িতে তৈরি করতে পারেন। কীভাবে দেখে নিন…

জলপাই দিয়ে গুড়ের চাটনি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৮-১০ টা জলপাই, ৪- ৫ চামচ সর্ষের তেল, ৫০ গ্রাম গুড়, ২ চামচ পাঁচ ফোড়ন, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ২ চামচ ভাজা জিরে, ২ চামচ মধু এবং পরিমাণ মত লবণ।

জলপাই দিয়ে গুড়ের চাটনি তৈরি করার পদ্ধতি-

প্রথমে জলপাইগুলোকে সেদ্ধ করে নিতে হবে। জলপাইগুলো সেদ্ধ হয়ে গেলে জলটা ফেলে নিন এবং জলপাইগুলো চটকে মেখে নিন। জলপাইয়ের দানাগুলো ফেলে দিন।

এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। এতে পাঁচ ফোড়ন দিন। এবার এতে যোগ করুন ভাজা জিরে, লাল লঙ্কার গুঁড়ো এবং পরিমাণ মত লবণ। এরপর এতে চটকে মেখে রাখা জলপাইগুলো দিয়ে দিন। ভাল করে নেড়ে দিন। গ্যাস মিডিয়াম আঁচে রাখবেন।

এবার এতে গুড় দিয়ে দিন। পরিমাণ মত জল দিন। গুড় গলে যাওয়া অবধি ক্রমাগত নাড়তে থাকুন। যখন দেখবেন গুড়টা গলে গেছে এবং মিশ্রণটি ফুটে গেছে জানবেন তৈরি আপনার চাটনি। এবার ওপর দিয়ে মধু ছড়িয়ে দিন। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন জলপাই দিয়ে গুড়ের চাটনি। এই চাটনি তৈরি করে আপনি ফ্রিজেও স্টোর করে রাখতে পারেন।

আরও পড়ুন: বিহুর ভুজে পাতে পড়ুক অসমের জনপ্রিয় মাছের কারি! রইল মাসর টেঙার রেসিপি