Bihu Special Recipe: বিহুর ভুজে পাতে পড়ুক অসমের জনপ্রিয় মাছের কারি! রইল মাসর টেঙার রেসিপি

আগামী ১৫ জানুয়ারি পালিত হবে বিহু। আর এই উৎসবে রন্ধিত হবে মাসর টেঙা। আপনিও চাইলে এই পদটি বাড়িতে তৈরি করতে পারেন। কীভাবে দেখে নিন...

Bihu Special Recipe: বিহুর ভুজে পাতে পড়ুক অসমের জনপ্রিয় মাছের কারি! রইল মাসর টেঙার রেসিপি
মাসর টেঙা

উৎসবের সবচেয়ে ভাল বিষয় হল খাদ্য। বিভিন্ন ধরনের খাবার খাওয়ার সুযোগ পাওয়া যায় উৎসবে। সে ক্রিসমাস হোক বা দুর্গাপুজো কিংবা মকর সংক্রান্তি বা লোহরি। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে।  মকর সংক্রান্তি উদযাপনের পাশাপাশি অন্যান্য আঞ্চলিক বৈচিত্রের সঙ্গে ফসল কাটার উৎসব মিলে যায়।

পঞ্জাবের লোহরি, তামিলনাড়ুর পোঙ্গল এবং অসমের বিহু হল ফসল কাটার উৎসব যা এই সময়ে হওয়া একটি ঋতুতে উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করে। আনন্দ উদযাপন করতে, বিভিন্ন খাবার প্রস্তুত করা হয় এই সময়। এমনই একটি খাবার হল মাসর টেঙা। এটি অসমের একটি জনপ্রিয় মাছের পদ, যা বিহু উৎসবে রন্ধিত হয়।

আসামে মাঘ বিহু বা মাঘর ডোমাহি উৎসবগুলি দু’দিন ধরে চলে এবং অগ্নি ঈশ্বরকে উৎসর্গ করা হয়। প্রথম দিনটি উরুকা নামে পরিচিত এবং প্রধান দিনটিকে মাঘ বিহু বলা হয়। এই উৎসব ফসল কাটার মরসুমের সমাপ্তি চিহ্নিত করে। এটি একটি ভোজের মাধ্যমে উদযাপন করা হয় (ভুজ নামে পরিচিত)। আগামী ১৫ জানুয়ারি পালিত হবে বিহু। আর এই উৎসবে রন্ধিত হবে মাসর টেঙা। আপনিও চাইলে এই পদটি বাড়িতে তৈরি করতে পারেন। কীভাবে দেখে নিন…

উপকরণ-

৪ পিস রুই মাছ বা কাতলা মাছ, ১/২ চামচ লবণ, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ কাপ সর্ষের তেল, ১ ঝিঙে (কিউব আকারে কাটা), ৪ টে বড় সাইজের টমেটো (কুচি কুচি করে কাটা), ১/৪ চামচ মেথির দানা, ১ টা গোটা লেবুর রস।

পদ্ধতি-

প্রথমে মাছের টুকরোগুলো ভাল করে নুন ও হলুদ মিশিয়ে রাখুন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। তাতে মাছের টুকরোগুলো এপিঠ ওপিঠ করে ভাল করে ভেজে নিন। উভয় দিক কড়া করে ভাজতে হবে। মাছগুলো ভাজা হয়ে গেলে একটা আলাদা পাত্রে তুলে রাখুন।

মাছ ভাজার কড়াইতে যদি তেল থাকে তাহলে তাতে মেথির দানা ফোড়ন দিন। যদি তেল শেষ হয়ে যায়, তাহলে অল্প দেবেন। মিডিয়াম আঁচে রেখে রান্না করবেন। এরপর এতে ঝিঙের টুকরোগুলো আর ১/৪ চামচ হলুদ গুঁড়ো দিয়ে ৭-৮ মিনিট ভাল করে নেড়ে নিন। ঝিঙেগুলো নরম হয়ে গেলে এতে টমেটোগুলো দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন। এরপর কড়াইটা ঢাকা দিয়ে দিন ৪-৫ মিনিটের জন্য যাতে সবজিগুলো নরম হয়ে গলে যায়।

সবজি সেদ্ধ হয়ে গেলে তাতে ৩ কাপ গরম জল দিয়ে দিন এবং গ্যাসটা বেশি আঁচে রেখে রান্না করুন। যখন দেখবেন কারিটা ফুটতে শুরু করেছে, তখন স্বাদমত নুন দিন। এবার এতে ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিন এবং ৫-৬ মিনিট রান্না করে নিন। এরপর গ্যাস বন্ধ করে দিন এবং ওপর দিয়ে লেবুর রস দিয়ে দিন। ধনে পাতা ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন টক স্বাদের মাসর টেঙা।

আরও পড়ুন: Makar Sankranti Special Recipe: মকর সংক্রান্তির শুভ দিনে বাড়িতে তৈরি করুন এই দুই ধরনের পিঠে পুলি

আরও পড়ুন: Lohri Special Recipe: জানেন কি গুড়ের হালুয়া ছাড়া পঞ্জাবে লোহরি অসম্পূর্ণ?

আরও পড়ুন: Pongal Special Recipe: পোঙ্গলের শুভ দিনে বাড়িতে তৈরি করুন তামিলনাড়ুর এই ঐতিহ্যবাহী পদ

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla