Lohri Special Recipe: জানেন কি গুড়ের হালুয়া ছাড়া পঞ্জাবে লোহরি অসম্পূর্ণ?

হালুয়া এমন একটি খাবার যা ভারতের সর্বত্র পাওয়া যায় এবং ডেসার্ট হিসাবে বেশ জনপ্রিয়। পঞ্জাবে যদিও লোহরি উপলক্ষে বাড়িতে অনেক ধরনের খাবার তৈরি করা হয়, যার মধ্যে রয়েছে সরিষার শাক, ভুট্টার রুটি, ছোলা, গুড়ের রুটি, টিক্কি, তবে মিষ্টি খাবারের মধ্যে ক্ষীর এবং হালুয়া।

Lohri Special Recipe: জানেন কি গুড়ের হালুয়া ছাড়া পঞ্জাবে লোহরি অসম্পূর্ণ?
গুড়ের হালুয়া
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 6:42 PM

উৎসবের সবচেয়ে ভাল বিষয় হল খাদ্য। বিভিন্ন ধরনের খাবার খাওয়ার সুযোগ পাওয়া যায় উৎসবে। সে ক্রিসমাস হোক বা দুর্গাপুজো কিংবা মকর সংক্রান্তি বা লোহরি। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে।  মকর সংক্রান্তি উদযাপনের পাশাপাশি অন্যান্য আঞ্চলিক বৈচিত্রের সঙ্গে ফসল কাটার উৎসব মিলে যায়।

পঞ্জাবের লোহরি, তামিলনাড়ুর পোঙ্গল এবং অসমের ভোগালি বিহু হল ফসল কাটার উৎসব যা এই সময়ে হওয়া একটি ঋতুতে উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করে। আনন্দ উদযাপন করতে, বিভিন্ন খাবার প্রস্তুত করা হয় এই সময়। এমনই একটি খাবার হল গুড়ের হালুয়া।

হালুয়া এমন একটি খাবার যা ভারতের সর্বত্র পাওয়া যায় এবং ডেসার্ট হিসাবে বেশ জনপ্রিয়। পঞ্জাবে যদিও লোহরি উপলক্ষে বাড়িতে অনেক ধরনের খাবার তৈরি করা হয়, যার মধ্যে রয়েছে সরিষার শাক, ভুট্টার রুটি, ছোলা, গুড়ের রুটি, টিক্কি, তবে মিষ্টি খাবারের মধ্যে ক্ষীর এবং হালুয়া। এবং গুড়ের হালুয়া ছাড়া লোহরি অসম্পূর্ণ। লোহরির শুভ দিনে আপনিও বাড়িতে তৈরি করতে পারেন গুড়ের হালুয়া। কীভাবে তৈরি করবেন ভাবছেন? চলুন জেনে নেওয়া যাক…

গুড়ের হালুয়া তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

  • ২. ৫ চামচ ঘি
  • ১ কাপ সুজি ( আগে থেকে জলে ভিজিয়ে রাখা )
  • ৫০ গ্রাম গুড় ( ১ কাপ জলে আগে থেকে ভিজিয়ে রাখবেন )
  • ১/ ২ চামচ এলাচ গুঁড়ো
  • এক চিমটে জাফরন
  • ৪ চামচ চিনি ( ব্রাউন সুগারও ব্যবহার করতে পারেন)
  • ৫০ গ্রাম পেস্তা ( কুচি কুচি করে কাটা )
  • ৫০ গ্রাম আমন্ড ( কুচি কুচি করে কাটা )

গুড়ের হালুয়া তৈরি করার পদ্ধতি-

প্রথমে সুজিটা ২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এরপর একটি কড়াইতে ঘি গরম করুন। তাতে সুজিটা ভেজে নিন। বাদামী রঙ হওয়া অবধি সুজিটা ভেজে নেবেন। এবার তাতে গুড় ভেজানো ১ কাপ জল, ১/ ২ চামচ এলাচ গুঁড়ো, এক চিমটে জাফরন, পেস্তা কুচি, আমন্ড কুচি এবং ব্রাউন সুগার দিয়ে দিন। আপনি ব্রাউন সুগারের পরিবর্ত‌ে চিনিও ব্যবহার করতে পারেন। এবার ক্রমাগত মিশ্রণটি নাড়তে থাকুন। মিশ্রণটি গাঢ় ঘন হওয়া অবধি নাড়তে থাকুন। এরপর কড়াইতে থেকে মিশ্রণটি ছাড়তে শুরু করলে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার গুড়ের হালুয়া। লোহরির শুভ দিন বাড়িতে বানান গুড়ের হালুয়া এবং সবাইকে খাওয়ান।

আরও পড়ুন: Pongal Special Recipe: পোঙ্গলের শুভ দিনে বাড়িতে তৈরি করুন তামিলনাড়ুর এই ঐতিহ্যবাহী পদ

আরও পড়ুন: Coronavirus and immunity booster food: ওমিক্রন বা ইনফ্লুয়েঞ্জায় কাবু? কিছুই মুখে তুলতে ইচ্ছে করছে না? রইল পুষ্টিবিদের পরামর্শ

আরও পড়ুন: Winter Special Recipe: শীতের সময় পুষ্টিকর ও সুস্বাদু মিষ্টি খেতে চান? বাড়িতেই বানান অসাধারণ স্বাদের আন্ডে কা হালওয়া!