Winter Special Recipe: শীতের সময় পুষ্টিকর ও সুস্বাদু মিষ্টি খেতে চান? বাড়িতেই বানান অসাধারণ স্বাদের আন্ডে কা হালওয়া!

শুনে অবাক লাগলেও এই হালওয়া শীতকালে বিশেষভাবে তৈরি করা হয়। এতে রয়েছে স্বাস্থ্যকর প্রোটিনে সমৃদ্ধ। এমন বিচিত্র হালওয়ার উত্‌‍পত্তি এখনও অজানা, তবে মিষ্টিটি পাকিস্তান ও বাংলাদেশে বেশ জনপ্রিয়।

Winter Special Recipe: শীতের সময় পুষ্টিকর ও সুস্বাদু মিষ্টি খেতে চান? বাড়িতেই বানান অসাধারণ স্বাদের আন্ডে কা হালওয়া!
বাড়িতেই বানান অসাধারণ স্বাদের আন্ডে কা হালওয়া
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 7:43 AM

হালুয়া, এই শব্দটি শোনার পর থেকেই মুখের মধ্যে লালা নিঃসরণ হয়। গাজরের হালুয়া, সুজির হালুয়া, আটা, মুগ ডালের হালুয়া আরও নানান স্বাদের হালুয়া এ দেশে ভীষণ জনপ্রিয়। রয়েছে ইতিহাসের সাক্ষীও। বলা হয়, ১৫২০-১৫৬৬ সালের মধ্যে অচোমন সাম্রাজ্যকালীন হালুয়া রান্না প্রথম হয়। কথাটা আসলে হালওয়া, আরবি শব্দ হালওয়া থেকে এই শব্দটি এসেছে। যার অর্থ হল মিষ্টি।

রান্নার মধ্যে কিছু অদ্ভূত বা বিচিত্র উপকরণ দিয়ে তৈরি হয়। চিরাচরিত রেসিপি থেকে বেরিয়ে একটু অন্য স্বাদের, অন্য উপকরণ ব্যবহার করা হয়। যেমন লাউকি কা হালওয়া, কদ্দু কা হালওয়া। তবে কখনও ডিমের হালওয়া শুনেছেন। অন্ডা কি হালওয়া। শুনে অবাক লাগলেও এই হালওয়া শীতকালে বিশেষভাবে তৈরি করা হয়। এতে রয়েছে স্বাস্থ্যকর প্রোটিনে সমৃদ্ধ। এমন বিচিত্র হালওয়ার উত্‌‍পত্তি এখনও অজানা, তবে মিষ্টিটি পাকিস্তান ও বাংলাদেশে বেশ জনপ্রিয়। এটি আন্ডে কা মিঠা নামেও পরিচিত। যার অর্থ ডিম দিয়ে তৈরি একটি মিষ্টি খাবার। শবে বরাত ও রমজানে ইফতারে খাবারের সময় এই সুস্বাদু ও পুষ্টিকর মিষ্টির পদটি তৈরি করা হয়ে থাকে।

উপকরণ

ডিম ৪টি ঘি ১ টেবিল চামচ গুঁড়ো দুধ ১ কাপ চিনি ১ কাপ দারুচিনি ২/৩টা এলাচ ২/৩টা কিশমিশ ও নুন সামান্য।

পদ্ধতি

একটি প্যানে ঘি গরম করে তাতে এলাচ ও দারুচিনি দিন। এরপর দুধ দিয়ে নাড়াচাড়া করুন। অন্য একটি বাটিতে ডিম ও চিনি খুব ভালো করে ফেটিয়ে নিন। এবার হালকা বলক আসা দুধের মধ্যে মিশ্রণটি দিয়ে খুব দ্রুত নাড়াচাড়া করুন। চুলার আঁচ একটু কমিয়ে রাখুন এবং অনবরত নাড়তে থাকুন। যখন ডিম ও দুধের মিশ্রণটি বুন্দিয়ার মতো দানাদানা ও ঝরঝরে হবে, তখন নামিয়ে নিন। এরপর কাজু ও পেস্তাবাদাম দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন:  Winter Special Recipe: শীতকালে জিভের স্বাদ বদলাতে আজই বানান গুজরাটি আদাদিয়া পাক! রইল তার রেসিপি