Makar Sankranti Special Recipe: মকর সংক্রান্তির শুভ দিনে বাড়িতে তৈরি করুন এই দুই ধরনের পিঠে পুলি

ভারত জুড়ে মকর সংক্রান্তি পালিত হলেও বাংলা ও ওড়িশায় যে মকর সংক্রান্তি পালিত হয়, সেখানে খাদ্যের মধ্যে বৈচিত্র্য লক্ষ্য করা যায়। আর এই বৈচিত্র্যের নামই হল পিঠে পুলি। বাঙালিদের কাছে শীতকাল মানেই পিঠে খাওয়ার দিন।

Makar Sankranti Special Recipe: মকর সংক্রান্তির শুভ দিনে বাড়িতে তৈরি করুন এই দুই ধরনের পিঠে পুলি
পাটিসাপটা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 12:35 PM

উৎসবের সবচেয়ে ভাল বিষয় হল খাদ্য। বিভিন্ন ধরনের খাবার খাওয়ার সুযোগ পাওয়া যায় উৎসবে। সে ক্রিসমাস হোক বা দুর্গাপুজো কিংবা মকর সংক্রান্তি বা লোহরি। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে।  মকর সংক্রান্তি উদযাপনের পাশাপাশি অন্যান্য আঞ্চলিক বৈচিত্রের সঙ্গে ফসল কাটার উৎসব মিলে যায়।

পঞ্জাবের লোহরি, তামিলনাড়ুর পোঙ্গল এবং অসমের ভোগালি বিহু হল ফসল কাটার উৎসব যা এই সময়ে হওয়া একটি ঋতুতে উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করে। আনন্দ উদযাপন করতে, বিভিন্ন খাবার প্রস্তুত করা হয় এই সময়। এমনই একটি খাবার হল পিঠে পুলি।

ভারত জুড়ে মকর সংক্রান্তি পালিত হলেও বাংলা ও ওড়িশায় যে মকর সংক্রান্তি পালিত হয়, সেখানে খাদ্যের মধ্যে বৈচিত্র্য লক্ষ্য করা যায়। আর এই বৈচিত্র্যের নামই হল পিঠে পুলি। বাঙালিদের কাছে শীতকাল মানেই পিঠে খাওয়ার দিন। এক ধরনের নয়, বিভিন্ন ধরনের পিঠে রন্ধিত হয় মকর সংক্রান্তিতে। তাই আজকে আমরা আপনার জন্য দু ধরনের পিঠের রেসিপি নিয়ে এসেছি।

পাটিপাসটা

প্রথমে পরিমাণ মত চালের গুঁড়ো, ময়দা, সুজি, দুধ এবং নুন একসঙ্গে মিশিয়ে নিন। এবার তাতে তরল খেজুরের গুড় ভালো করে মিশিয়ে নিন। খুব ভালো করে ব্যাটার তৈরি করুন। ব্যাটারটি ঘন এবং পাতলার মাঝামাঝি হবে। ব্যাটারটি ঢাকা দিয়ে রেখে দিন। এবার কড়াই গরম করে তাতে নারকেল দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। এরপর এতে মেশান ক্ষোয়া ক্ষীর এবং গুড়। খুব ভালো করে পাক দিতে থাকুন। তবে পাক যেন শক্ত না হয়। এবার ফ্রাইং প্যানে তেল ব্রাশ করে নিন। তেল গরম হলেই তাতে গোল হাতা দিয়ে গোল করে ব্যাটারটি দিয়ে সাবধানে সেটি ছড়াতে থাকুন। আঁচ একেবারেই কমিয়ে রাখবেন। পাটিসাপটার মাঝে লম্বা করে ক্ষীরের পুর বা ক্ষীরসাটি লম্বা করে দিয়ে দিন। তারপর অনেকটা অমলেটের মতো করে ভাঁজ করে নিন। আরও কয়েক মিনিট উলটে পালটে ভেজে নামিয়ে নিন পাটিসাপটা।

seddho pithe

সেদ্ধ পিঠে

সেদ্ধ পিঠে

প্রথমে গরম জল দিয়ে চালের গুঁড়িটা ভাল করে মেখে নিন। একটা কড়াইতে নারকেল আর গুড় দিয়ে পুরটা বানিয়ে নিন। (নারকেলের বদলে আপনি কপির তরকারি, ডাল ইত্যাদি পুর হিসাবে ব্যবহার করতে পারে) তারপর মেখে রাখা চালের গুঁড়ি থেকে ছোট ছোট করে লেচি করে নিয়ে হাত দিয়ে লুচির মতো ছড়িয়ে নিয়ে মাঝখানে চামচ দিয়ে নারকেলের পুরটা ভরে মুখবন্ধ করে দিন। আপনি আপনার পছন্দ মত আকারও দিতে পারেন। একটা বড়ো পাত্রে জল গরম বসিয়ে তার ওপর একটা ছিদ্র ভরা থালা বসিয়ে জলটা ফুটতে দিন। জল ফুটে উঠলে তার ওপর একটা পাতলা কাপড়ে পিঠেগুলো দিয়ে দিন। উপর দিয়ে একটা ঢাকনা দিয়ে দেবে এবং ১০ মিনিট অবধি ফুটতে দিন। পিঠে সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন সেদ্ধ পিঠে।

আরও পড়ুন: Lohri Special Recipe: জানেন কি গুড়ের হালুয়া ছাড়া পঞ্জাবে লোহরি অসম্পূর্ণ?

আরও পড়ুন: Pongal Special Recipe: পোঙ্গলের শুভ দিনে বাড়িতে তৈরি করুন তামিলনাড়ুর এই ঐতিহ্যবাহী পদ