Healthy Eating Tips: সস্তায় পুষ্টিকর, কোভিডকালে পাতে রাখুন এই সব খাবার…

সুস্থ থাকতে ভরসা রাখুন ঘরের খাবারেই। অতিরিক্ত দাম দিয়ে বাইরের জিনিস কেনার কোনও প্রয়োজন পড়ে না। সবজি, ভাত, ডাল, ফল, ভেজানো ছোলা-মুগ এসব খেলেই শরীর থাকবে সুস্থ

Healthy Eating Tips: সস্তায় পুষ্টিকর,  কোভিডকালে পাতে রাখুন এই সব খাবার...
সব সময় ভরসা রাখুন ঘরের তৈরি খাবারেই
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 2:03 PM

ফের করোনার সংক্রমণে টালমাটাল বিশ্ব। দিনের পর দিন বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। বন্ধ স্কুল, কলেজ, অফিস। আবারও ফিরে এসেছে পূর্বের সেই অবস্থা। আংশিক লকডাউন চলছে বিশ্বজুড়ে। স্কুল আর চাইল্ড কেয়ার সেন্টার বন্ধ হয়ে যাওয়ায় অনেক অভিভাবকও পড়েছেন সমস্যায়। অনেক বাড়িতে আসছেন না গৃহসহায়িকাও। এদিকে বাড়িতে বাড়িতে সর্দি-জ্বরের সমস্যা। কেউ ভুগছেন ইনফ্লুয়েঞ্জায়, কেউ কোভিডে। সর্দি-জ্বর-কাশির উপসর্গ একই রকম থাকায় অনেকেই বুঝতে পারছেন না তিনি আদৌ ফ্লু কিংবা কোভিডে আক্রান্ত কিনা। এছাড়াও শীতে নানা রকম ব্যাকটেরিয়া-ভাইরাসের প্রকোপ বাড়ে। আর তাই এই সময় শরীর সুস্থ রাখা কিন্তু খুবই জরুরি।

নিজের কাজের চাপ, বাড়ি সামলে অনেকেই সময়মতো রান্না করতে পারেন না। সময়মতো খাওয়া হয় না। আবার অনেকে কী খাবেন তাও ঠিক মতো বুঝতে পারেন না। এছাড়াও বাজারের দামেও আগুন। সবজি-ফল-মাছ-তেল সবই এখন দামী। ফের লকডাউন শুরু হওয়ায়, অফিস- স্কুল বন্ধ হওয়ায় অনেকেই কাজ হারিয়েছেন। কারোর আবার আয় কমিয়ে গিয়েছে। পকেটে টান পড়লে পেটেও টান পড়ে। ইচ্ছে থাকলেও অনেকের হয়ত প্রয়োজনমতো ডাল-সবজি-ফল এসব কিনে খাওয়ার উপায় নেই। জীবন এখন সব মানুষকেই চ্যালেঞ্জের মুখে এনে দাঁড় করিয়েছে। নানা ঘাত-প্রতিঘাত নিয়েই আমাদের চলতে হয়। সেই সঙ্গে শরীরও সুস্থ রাখা প্রয়োজন। শরীর যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে একসঙ্গে আসে একাধিক সমস্যা।

অনেকেই ভাবেন প্যাকেটজাত খাবার খেলে সময়ও বাঁচবে আর খরচাও কম হবে। এছাড়াও প্যাকেটের খাবার মুখরোচক হয়। ফলে প্যাকেটবন্দি নুডলস, বিস্কুট, চিপস ভুজিয়া খেয়েই পেট ভরান অনেকে। যা একেবারেই ঠিক নয়। বরং খাবার খান। যা আপনাকে পুষ্টি দেবে। শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করবে। রইল পাঁচটি টিপস। এই সব খাবার আপনি সহজে পাবেন, দামও খুব কম। সঙ্গে রান্নার সময় বাঁচবে।

লকডাউনে সব সময় হাতে টাটকা সবজি পাওয়া চাপের। সেই সঙ্গে সবজির দামও বেশি। কিন্তু সর্বত্র যে সবজির দাম বেশি বা সব সবজিই দামি এরকম নয়। যে রকম পাবেন সেই রকম সবজি আনুন। ফুলকপি, বাঁধাকপি, মূলো, গাজর, পালং, ধনেপাতা, শিম- সবই এখন পাওয়া যায়। বাচ্চাদের অবশ্যই করে রোজ ফল আর সবজি দেবেন। সবজির স্ট্যু খান, সিদ্ধ করে গোলমরিচ ছড়িয়ে খান, স্যুপ খান। এতে কিন্তু শরীরও ভাল থাকবে। তবে বেশিদিন ফ্রিজে থাকা কোনও সবজি বা ফ্রোজেন সবজি কিন্তু ব্যবহার করবেন না।

কোনও টিন বা কৌটোজাত খাবার কিন্তু এই সময় একদম নয়। ঠান্ডা খাবারও কিন্তু এড়িয়ে চলবেন। প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, খনিজ এসব রাখুন রোজকার খাবারে। স্যান্ডউইচ, পাস্তা বা স্যালাড এসব কিন্তু ঠান্ডা খাবেন না। বরং টমেটো এনে বাড়িতেই বানিয়ে নিন স্যুপ। মুসুর ডালের স্যুপ বানিয়ে খান। গরম দুধ খান। দুধ, ফল দিয়ে ওটস খান।

জলখাবারে বাড়ির বানানো খাবার খান। দই-ওটস, দই-মুড়ি, ছোলা-বাদাম-মুগ-মটর এসব ভিজিয়ে খান। চিঁড়ের পোলাও, সুজি, ডিম সিদ্ধ, পাঁউরুটি এসব খান। মিষ্টি একেবারেই খাবেন না। যে সব খাবার সহজেই পাওয়া যায়, বাড়িতে থাকে এমন খাবাপরই কিন্তু খাবেন। অতিরিক্ত দাম দিয়ে খাবার কেনার কিন্তু প্রয়োজন নেই। কাঁচা হলুদ, নিমপাতা, আদা, গোলমরিচ এসব খেলে শরীর ভেতর থেকে পুষ্টি পায়। বাড়ে রোগ প্রতিরোধের ক্ষমতাও। এতে সুন্দর অভ্যাস গড়ে উঠবে, সব রকম ভাবে থাকবেন সুস্থ।

আরও পড়ুন: Healthy Recipe: বাড়িতে বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর সুস্বাদু ডেজার্ট, জেনে নিন ড্রাই ফ্রুটের লাড্ডু তৈরির রেসিপি…