Healthy Breakfast: ব্রেকফাস্টে স্বাদবদলে সঙ্গী হোক আপেল-পিনাট বাটার! হবে একগুচ্ছ সমস্যার সমাধান…

অনেকেই ব্রেকফাস্টে মুজলি খান। সেই মুজলিতে মিশিয়ে নিন কয়েক টুকরো আপেল, পিনাট বাটার আর হাফ চামচ কোকো পাউডার। এতে খেতে যেমন ভাল লাগবে তেমনই কিন্তু ওজনও ঝরবে

Healthy Breakfast: ব্রেকফাস্টে স্বাদবদলে সঙ্গী হোক আপেল-পিনাট বাটার! হবে একগুচ্ছ সমস্যার সমাধান...
ব্রেকফাস্টে হোক স্বাদবদল

কথায় বলে- রোজ একটা করে আপেল খেলে চিকিৎসকের থেকে দূরে থাকা যায়। আপেলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। থাকে ভিটামিন সি, খনিজ,থাকে ফাইবার। তাই রোজ প্লেটে রাখুন এক টুকরো আপেল। করোনাকালে যা আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে। সেই সঙ্গে ডায়াবিটিস, উচ্চরক্তচাপ, ক্যানস্যার প্রতিরোধেও সাহায্য করে আপেল। প্রোটিন, পটাশিয়াম, আয়রন এই সবকিছু সহজেই পাওয়া যায় আপেল থেকে। আপেলের মধ্যে থাকে ম্যালিক অ্যাসিড। যা কিন্তু আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আপেল খেলে কিন্তু অনেকক্ষম খিদে পায় না। সেই সঙ্গে রক্ত শর্করাও কিন্তু থাকে নিয়ন্ত্রণে।

তেমনই পিনাট বাটারও আমাদের শরীরের জন্য কিন্তু বেশ ভাল। আমরা সকলেই রুটি কিংবা পাঁউরুটির সঙ্গে জ্যাম বা বাটার খেতে পছন্দ করি। কিন্তু এই অভ্যাসে সামান্য বদল আনলেই কিন্তু খুব ভাল ফল পাবেন। পিনাট বাটার যেমন হজমে সাহায্য করে তেমনই কিন্তু কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও কিন্তু সাহায্য করে। তেমনই কিন্তু হার্টের সুরক্ষাতেও খুব ভাল এই পিনাট বাটার। পিনাট বাটারে (Peanut butter) যে পরিমাণ ফ্যাট থাকে তার ৮০ শতাংশই আনস্যাচুরেটেড ফ্যাট৷ আর পিনাট বাটারে (Peanut butter) রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন৷ সুতরাং অনেকক্ষণ পেট ভর্তি থাকে৷ তাই যখন তখন খিদেও পায় না। আর এই আপেল আর পিনাট বাটার যদি একসঙ্গে খেতে পারেন তাহলে কিন্তু অনেক উপকার পাবেন। পিনাট বাটার আর আপেল দিয়ে নানা স্বাদের লোভনীয় ব্রেকফাস্টও বানানো যায়। আপেল আর পিনাট বাটার দুটোতেই ফাইবার থাকে ভরপুর। ফাইবার আমাদের অনেকক্ষণ পেট ভরুয়ে রাখে। যার জন্য ওজন কমে তাড়াতাড়ি। দেখে নিন এই দুইয়ের কম্বিনেশনে কী কী ব্রেকফাস্ট বানাবেন।

*আপেল-পিনাট বাটার স্মুদি- আপেল কুচি, ওটস, দুধ, কোকো পাউডার, দারচিনি গুঁড়ো আর বিনাট বাটার একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্রেকফাস্টে খেতে যেমন ভাল লাগবে তেমন কিন্তু পুষ্টিও পাবেন।

*সামান্য ঘি আর আটা দিয়ে রুটি বানিনে নিন। এবার তাতে পিনাট বাটার ভাল করে স্প্রেড করে দিন। পুর হিসেবে ভরে দিন আপেল কুচি। সামান্য মধু ছড়িয়ে দিন। এই রোল কিন্তু খেতে বেশ ভাল লাগে।

*মুজলি কিংবা ওটসের সঙ্গে আপেল, কলা, বেদানা, ড্রাইফ্রুটস, কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, চিয়া সিডস মিশিয়ে নিন। এবার ওর মধ্যে এক চামচ পিনাট বাটার মিশিয়ে খেয়ে নিন।

*আটা, পিনাট বাটার, মধু, ডিম, বেকিং পাউডার, কোকো পাউডার, দারচিনি গুঁড়ো আর সামান্য নুন একসঙ্গে মিশিয়ে নিন। এবার কুকিজের আকারে গড়ে ফেলুন। বেক করে নিলেই তৈরি কুকিজ।

*আপেল পাতলা স্লাইস করে কেটে নিন। এবার এতে ম্যাপেল সিরাপ আর দারচিনি গুঁড়ো মিশিয়ে বেক করে নিন। ব্রাউন ব্রেডে পিনাট বাটার স্প্রেড লাগান। এর মধ্যে আপেলের স্লাইস দিয়ে গ্রিলড করে নিন। ব্যাস তৈরি হেলদি স্যান্ডউইচ।

আরও পড়ুন: Healthy Eating Tips: সস্তায় পুষ্টিকর, কোভিডকালে পাতে রাখুন এই সব খাবার…

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla