Weight Loss Drink: ওজন কমাতে নিত্যনতুন ডিটক্স ওয়াটারে বানান? জলে শুধু এক চিমটে গোলাপি নুন দিলেই কাজ হবে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 24, 2023 | 8:53 AM

Himalayan Pink Salt: খালি পেটে এক চিমটি নুন মেশানো জল পান করলে ওজন কমতে পারে। তবে এই নুন হতে হবে হিমালয়ান পিঙ্ক সল্ট।

Weight Loss Drink: ওজন কমাতে নিত্যনতুন ডিটক্স ওয়াটারে বানান? জলে শুধু এক চিমটে গোলাপি নুন দিলেই কাজ হবে

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এমন জিনিস খাওয়া উচিত, যা স্বাস্থ্যের জন্য উপকারী। সাধারণত বেশিরভাগ মানুষ এক গ্লাস গরম জল, মধু মেশানো লেবুর জল, চা, কফি কিংবা দুধ পান করেন। কিন্তু আপনি যদি ওজন কমাতে চান, তাহলে এই সব পানীয় ছাড়ুন। নুন মেশানো জল পান করুন। হ্যাঁ, ঠিকই পড়লেন। খালি পেটে এক চিমটি নুন মেশানো জল পান করলে ওজন কমতে পারে। তবে এই নুন হতে হবে হিমালয়ান পিঙ্ক সল্ট। একমাত্র হিমালয়ের গোলাপি নুনই আপনার স্বাস্থ্যের খেয়াল রাখতে পারে।

হিমালয়ান গোলাপি নুন একমাত্র খনিজ পদার্থ, যার বিভিন্ন উপকারিতা রয়েছে। এই নুনের মধ্যে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো প্রয়োজনীয় মিনারেল রয়েছে। সকালে খালি পেটে হিমালয়ান গোলাপি নুন মেশানো জল পান করলে, এটি পেটের এনজাইমগুলিকে উদ্দীপিত করে যা হজমে সহায়তা করে। পাশাপাশি এটি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিডের উৎপাদনকে বৃদ্ধি করে। এর ফলে খাবার দ্রুত হজম হয়। হিমালয়ের লবণ খাদ্য এবং জল শোষণকেও বাড়িয়ে তোলে। এর মধ্যে থাকা মিনারেল শরীরের পুষ্টিগুলোকে শোষণে সাহায্য করে।

শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে হিমালয়ের গোলাপি নুন খুব উপযোগী। ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা পেশির ব্যথা ও ক্র্যাম্পের মূল কারণ। যেহেতু এই নুনে পটাশিয়াম, ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে তাই এটি পেশী সংকোচন এবং শিথিলতা উন্নত করতে সাহায্য করে। একইসঙ্গে, ম্যাগনেশিয়াম শরীরে প্রদাহ-বিরোধী হিসেবে কাজ করে। এই পুষ্টি মাথাব্যথা থেকে আরাম দিতে সাহায্য করে।

হিমালয়ান পিঙ্ক সল্ট ওজন কমাতে সাহায্য করতে পারে। গোলাপি নুন মেশানো জল পান করলে এটি তেষ্টা মেটায়। পাশাপাশি এটি অন্ত্রকে উদ্দীপিত করে এবং কোলন পরিষ্কার করে দেয়। খালি পেটে এই নুন মেশানো জল পান করলে এটি শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয়। এতে ওজন কমে। এছাড়া মানসিক চাপ কমাতেও দারুণ উপযোগী হিমালয়ান পিঙ্ক সল্ট। সুতরাং, সকালে এক চিমটে গোলাপি লবণ মেশানো জল পান করলে লাভের জায়গায় ক্ষতি হবে না।

এই খবরটিও পড়ুন

হিমালয়ান পিঙ্ক সল্টের মধ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে। এই নুন এতটাই শক্তিশালী যে ফিল্টার করা জলে এটা মিশিয়ে রাখলেও তা নষ্ট হয় না। গলার সংক্রমণ, গলা ব্যথা ইত্যাদি থেকে মুক্তি পেতে আপনি এই গোলাপি নুন মেশানো জল দিয়ে গার্গেল করতে পারেন। এই নুনের মধ্যে ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং অন্যান্য ধরণের বিষাক্ত পদার্থ দূর করার ক্ষমতা রয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla