Zafrani Pulao: হলুদ পোলাও তো অনেক হল এবার বাড়ুিতে বানান সুগন্ধী এই ভাত, পনির-মাটনে জমবে ভাল

Indian Style Pulao Recipe: এই পোলাও বানানো খুবই সহজ। তবে আমিষের চাইতে নিরামিষেই এই পোলাও খেতে বেশি ভাল লাগে

Zafrani Pulao: হলুদ পোলাও তো অনেক হল এবার বাড়ুিতে বানান সুগন্ধী এই ভাত, পনির-মাটনে জমবে ভাল
নিরামিষ পদের সঙ্গে ভাল লাগে এই পোলাও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2022 | 8:43 AM

পুজোর মরশুম মানেই টানা খাওয়া দাওয়ার ধুম ( Puaj Special Recipes)। মা ফিরেছেন কৈলাশে। বাড়িতে বাড়িতে চলছে বিজয়া পর্ব। এদিকে কাল লক্ষ্মীপুজো। ধনদেবীকে  তুষ্ট করতেও জোর কদমে চলছে প্রস্তুতি পর্ব (Kojagari Puja)। আগেকার মত বাড়ি বাড়ি গিয়ে বিজয়ার প্রণাম সারা এখন অতীত। কাজ চালাতে ভরসা নেটমাধ্যমই। তবুও অনেক বাড়িতেই ছুটির দিনে সকলে একত্রিত হয়ে গেট-টুগেদারের প্ল্যান করেন। ঝামেলা এড়াতে বাইরের অর্ডারি খাবার অধিকাংশের পছন্দ হলেও ঘরোয়া রান্নার কিন্তু কোনও বিকল্প নেই। পুজোর কটাদিন বাইরেই বেশি খাবার খাওয়া হয়। সময়ে খাওয়া হয় না, তেল-মশলাদার খাবার বেশি খাওয়া হয়ে যায়। তাই পুজোর পর বাড়িতে বানানো খাবারই সবচেয়ে ভাল। তাই বাড়িতেই বানিয়ে নিন এই পোলাও।

পুজোয় বাসন্তী পোলাও থাকে মেনুতে। বাসন্তী পোলাও আর মাটনের কোনও তুলনা হয় না। অনেক জায়গায় এই পোলাওয়ের সঙ্গে থাকে আলুর দম। জাফরানি পোলাও ( Zafrani Pulao) শুনতে যতই ভারী হোক না কেন বানানো একদম সহজ। অল্প তেলেই বানানো যায় সুস্বাদু এই পোলাও। চিকেন, মাটন বা পনিরের যে কোনও পদের সঙ্গে খেতে ভাল লাগে। খেতে পারেন চিংড়ির মালাইকারি দিয়েও। দেখে নিন রেসিপি-

উপকরণ
২কাপ বাসমতী চাল
৫ টেবিলচামচ ঘি
২ টি মাঝারি মাপের পেঁয়াজ কুচিয়ে নিন
১ টেবিলচামচ গরম মশলা গুঁড়ো
নুন স্বাদ মতো
৫০ গ্রাম চিনি
২০ গ্রাম কাজুবাদাম কুচি
২০ গ্রাম কিশমিশ
গরম দুধে ভেজানো এক চিমটে জ়াফরান

যেভাবে বানাবেন 

চাল ধুয়ে নিন এবং অন্তত ২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। ঘণ্টাখানেক রাখলে সবচেয়ে ভালো হয়। এরপর চালের জল ঝরিয়ে নিন।
পোলাও রান্নার পাত্রে ঘি গরম করে তাতে কুচনো পেঁয়াজ এবং গরম মশলা গুঁড়ো দিয়ে ভাজুন, যতক্ষণ না পেঁয়াজ বাদামি রঙের হচ্ছে। এবার এতে ভেজা চাল দিয়ে পাঁচ মিনিট ভাজুন। পরিমাণ মতো জল এবং নুন দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ফুটলে চালের মধ্যে চিনি, কাজু বাদাম, কিশমিশ এবং জ়াফরান ভেজানো দুধ দিন। ভালো করে নেড়ে চেড়ে ঢাকা দিয়ে রান্না করুন। গরম গরম পোলাও পনির, ফুলকপির রসা বা মাটন দিয়ে খেতে বেশ লাগে। এই পোলাওয়ের সঙ্গে সবচেয়ে ভাল লাগে নিরামিষের কোনও পদ।