গর্ভাবস্থায় কোন কোন খাবার ডায়েটে রাখলে সন্তানের ক্ষতি?

আপনি কোনটা খেতে পারবেন, আর কোনটা এই সময় খাবেন না, সে বিষয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবে সিদ্ধান্ত নিন।

গর্ভাবস্থায় কোন কোন খাবার ডায়েটে রাখলে সন্তানের ক্ষতি?
কিছু পছন্দের খাবার হয়তো এই সময় তালিকা থেকে বাদ দিতে হয়।
স্বরলিপি ভট্টাচার্য

|

Jan 02, 2021 | 3:51 PM

গর্ভাবস্থায় (pregnancy) সব দিক থেকেই সাবধানতা জরুরি। আগামীকে সুস্থ ভাবে পৃথিবীতে নিয়ে আসার জন্য অনেক নিয়ম মেনে চলতে হয় মায়েদের। তার মধ্যে খাবার (food) অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু পছন্দের খাবার হয়তো এই সময় তালিকা থেকে বাদ দিতে হয়। আবার কিছু অপছন্দের খাবার সন্তানের স্বার্থেই ডায়েটে রাখতে হয়। তবে সবটাই করবেন চিকিৎসকের পরামর্শ মেনে। আমরা সাধারণ কিছু খাবার এড়িয়ে চলার পরামর্শ দিলাম। তবে আপনি কোনটা খেতে পারবেন, আর কোনটা এই সময় খাবেন না, সে বিষয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবে সিদ্ধান্ত নিন।

১) মাছ, মাংস বা ডিম- অর্থাৎ যে কোনও অ্যানিম্যাল প্রোটিন ভাল করে সেদ্ধ করে তবেই খান। হাফ বয়েল ডিম, আধসেদ্ধ মাছের কোনও এক্সপেরিমেন্টাল ডিশ এই সময় এড়িয়ে যাওয়াই ভাল। যে কোনও জিনিস সেদ্ধ করে রান্না করে খান। মেয়োনিজ, কাস্টার্ডের মতো যে সব খাবারের অন্যতম উপাদান কাঁচা ডিম, সে সব এড়িয়ে যাওয়া ভাল।

২) দুগ্ধদাত কোনও খাবার যেমন পনির, ঘি, চিজ দোকান থেকে কেনার সময় লেবেল দেখে নিন। অর্থাৎ কতদিনের পুরনো সেটা যাচাই করে নিন। নতুন তৈরি হওয়া প্যাকেটজাত খাবার এই সময় খাওয়ার চেষ্টা করবেন।

আরও পড়ুন, হবু মায়েদের বহু শারীরিক সমস্যার সমাধান করবে আদা!

৩) ফল বা সবজি ভাল করে ধুয়ে তবেই খান। হবু মায়েদের সবুজ সব্জি বা মরসুমি ফল খাওয়া খুব দরকার। কিন্তু হালকা গরম জলে ধুয়ে খাওয়া ভাল। ফলের রস না খেয়ে গোটা ফল চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন।

৪) ফলের মধ্যে আনারস এবং পেঁপে গর্ভাবস্থায় না খাওয়াই ভাল। বিশেষজ্ঞদের মতে, আনারসের মধ্যে ব্রোমিলিন নামক উৎসেচক গর্ভপাতের সম্ভবনা বাড়ায়। এমনকি এর প্রভাবে নির্দিষ্ট সময়ের আগেই প্রসব হয়ে যেতে পারে। অন্যদিকে পেঁপের মধ্যে থাকা প্যাপাইন ভ্রুণের ক্ষতি করে। ল্যাটেক্স গর্ভপাতের কারণ হতে পারে।

আরও পড়ুন, বেশি বয়সে মাতৃত্ব কতটা ঝুঁকির?

৫) মৌরি এবং মেথি দিয়ে রান্নার অভ্যেস থাকলে হবু মায়েরা সেই খাবার এড়িয়ে চলুন। এই দুটি উপাদানই বেশি পরিমাণে খেলে নির্দিষ্ট সময়ের আগে সন্তান জন্মানোর সম্ভবনা থাকে। অর্থাৎ প্রি-ম্যাচিওর হতে পারে আপনার সন্তান।

৬) প্রেগন্যান্সি পিরিয়ডে মদ্যপান বন্ধ রাখতেই হবে। মা মদ্যপান করলে গর্ভস্থ সন্তানের মস্তিষ্কের গঠনে ক্ষতি হতে পারে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla