Skin Hydration: ব্রণ নিয়ে বিরক্ত? শুধু জল খেয়েই তাড়ান ত্বকের এই সমস্যা

Flawless Skin: ত্বকের সমস্যা কমাতে হলে শরীরকে হাইড্রেট রাখা জরুরি। আর সেটা জলের চেয়ে ভাল কেউ করতে পারবে না। দিনে ক'গ্লাস জল পান করেন—এটাই আপনার ত্বকের হাজারো সমস্যার সমাধান করে দেবে। শরীর ও ত্বক ডিহাইড্রেট থাকলে ব্রণ, ব্রেকআউটের সমস্যা বাড়বে।

Skin Hydration: ব্রণ নিয়ে বিরক্ত? শুধু জল খেয়েই তাড়ান ত্বকের এই সমস্যা
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 1:08 PM

মুখে একটাও ব্রণ হলে মনটা খারাপ হয়ে যায়। আবার যাঁদের ব্রণ সারা বছরের সঙ্গী, তাঁদের কষ্ট কেউ বুঝবে না। যতই ভাল মানের প্রোডাক্ট ব্যবহার করুক না কেন, সেই ব্রণ বেরোবেই। অনেক ব্রণ তাড়াতে ঘরোয়া টোটকারও সাহায্য নেন। কিন্তু সেখানেও যে একশো শতাংশ ফল মেলে, তা বলা মুশকিল। ত্বকের সমস্যা এড়াতে গেলে বাহ্যিক যত্ন নেওয়াই যথেষ্ট নয়। ভিতর থেকে ত্বকের যত্ন নিতে হবে। প্রথম ও শেষ কাজটাই হল ত্বকের আর্দ্রতা বজায় রাখা। আর এই কাজটা জল ছাড়া কেউ করতে পারবে না।

ত্বকের সমস্যা কমাতে হলে শরীরকে হাইড্রেট রাখা জরুরি। আর সেটা জলের চেয়ে ভাল কেউ করতে পারবে না। দিনে ক’গ্লাস জল পান করেন—এটাই আপনার ত্বকের হাজারো সমস্যার সমাধান করে দেবে। শরীর ও ত্বক ডিহাইড্রেট থাকলে ব্রণ, ব্রেকআউটের সমস্যা বাড়বে। স্বাস্থ্যকর গঠনে বিশেষ ভূমিকা পালন করে হাইড্রেশন।

আপনার দেহে কতটা পরিমাণ জলের প্রয়োজন তা আপনার বয়স, লিঙ্গ, শারীরিক সক্রিয়তা এবং আবহাওয়া সবকিছুই নির্ভর করে। এক প্রাপ্তবয়স্ককে সাধারণত দিনে ৮ থেকে ১০ গ্লাস জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে, এটা ব্যক্তি বিশেষে আলাদা হতে পারে। তবে, ৮ গ্লাসের কম জল খাবেন। অর্থাৎ, ত্বককে ভাল রাখতে গেলে ২ লিটার জল খেতে হবে।

সেপ্টেম্বরে রোদের তেজ প্রচণ্ড। সঙ্গে গরমও রয়েছে। ঘামও হচ্ছে। এই মরশুমে আপনাকে ৮ গ্লাসের বেশি জল খেতেই হবে। ঘাম, প্রস্রাবের সঙ্গে শরীর থেকে জল বেরিয়ে যায়। দেহে পর্যাপ্ত তরল না থাকলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। দেহে জলের ঘাটতি থাকলে প্রস্রাবের রং গাঢ় হলুদ হয়ে যায়, পাশাপাশি ত্বকও নিস্তেজ হয়ে যায়। ত্বকে ব্রণর সমস্যা দেখা দেয়। পর্যাপ্ত পরিমাণ জল খেলে ত্বকের স্বাস্থ্যও ভাল থাকে।

পর্যাপ্ত জল খেলে দেহে জমে থেকে সমস্ত টক্সিন বেরিয়ে যায়। ত্বক থেকেও দূষিত পদার্থ বেরিয়ে যায়। এতেই ত্বকের সমস্যা অনেকাংশ বেরিয়ে যায়। তবে, শুধু হাইড্রেশনের উপর জোর দিলে চলবে না, আপনাকে ডায়েট নিয়েও সচেতন থাকতে হবে। বিশেষত, ব্রণর সমস্যাকে দূরে রাখতে আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। তেল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে।