Love Vs Friendship: বন্ধুকেই প্রেম নিবেদন করবেন ভাবছেন? ঠিক সিদ্ধান্ত!

Relationship Tips: বন্ধুমহলে প্রেম তো আকছার হয়। সেই প্রেম যে পরিণতি পায় না, এমনও নয়। তবু কেন বন্ধুর সঙ্গে প্রেমে না বিশেষজ্ঞদের?

Love Vs Friendship: বন্ধুকেই প্রেম নিবেদন করবেন ভাবছেন? ঠিক সিদ্ধান্ত!
বেস্ট ফ্রেন্ডের সঙ্গে প্রেম নয়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 8:39 PM

প্রেম আর বন্ধুত্বের সমীকরণ সম্পূর্ণ ভিন্ন—বন্ধুকে মন খুলে অনেক কথা বলা যায়। বন্ধুর সঙ্গে থাকলে অনেক সমস্যার সহজ সমাধান হয়ে যায়। বন্ধু সুখ-দুঃখের সঙ্গী। বন্ধুর সঙ্গে অনেক কিছু ভাগ করেও নেওয়া যায়। কিন্তু বন্ধুর সঙ্গে আর যাই-ই হোক না কেন, রোম্যান্স করা যায় না। বন্ধুর সঙ্গে অন্তরঙ্গ মুহূর্ত কল্পনা করা যায় না। বন্ধু শুধুই বন্ধু। যদিও সব সম্পর্কই এখন প্লেটোনিক। কিছু বিষয় আছে যা ব্যক্তিগত থাকাই ভাল। সেই পরিসরে অন্য কেউ না-ঢুকত পারলেই সম্পর্ক মধুর হয়—অন্তত এমনটাই বলেন বিশেষজ্ঞরা। যদি প্রিয় বন্ধুকেই হঠাৎ করে প্রেম নিবেদন করে বসেন? কেমন হবে তখন!

প্রিয় বন্ধু থেকে হঠাৎ প্রেমিক এমন ঘটনা নতুন নয়। তবে বিশেষজ্ঞরা বলেন, প্রিয় বন্ধুর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়লে নষ্ট হয় বন্ধুত্ব। যে বন্ধুর সঙ্গে কাল পর্যন্ত মন খুলে, মনের যাবতীয় সুখ-দুঃখের কথা উজাড় করে দিয়েছেন, হঠাৎ করে যেন বেমালুম থমকে যেতে হচ্ছে। কোনও একটা কথা বলার আগে বেশ কয়েকবার নিজেকেই ভেবে নিতে হচ্ছে যে আদৌ কথাটা বলা উচিত হচ্ছে কি না। কিছু ক্ষেত্রে মনের মধ্যে হিংসে হওয়াটাও অমূলক কিছু নয়। এমনও কিছু সময় মনে হতে পারে যে সম্পর্কে জড়িয়ে পড়ার পর থেকে বন্ধুর কাছে আপনার গুরুত্ব কমে গিয়েছে। কোথাও গিয়ে বড় হয়ে দাঁড়ায় অধিকারবোধ। এই প্রেম-বন্ধুত্বের স্থায়িত্ব কতখানি হতে পারে, তাই নিয়েই ধন্দে থাকেন বিশেষজ্ঞরা। কারণ প্রেমের সম্পর্কেও প্রথমে আসে বন্ধুত্ব। সেখানে যদি পারস্পরিক বোঝাপড়াটাই হারিয়ে যায়, একে-অপরকে শ্রদ্ধা না-করতে পারে, তাহলে আর ভালবাসার কী-ই বা থাকে? ঠিক একইভাবে প্রাক্তনের সঙ্গে ফের সম্পর্কে ফিরে যাওয়ার আগেও অবশ্যই একবার ভাববেন।

কেন বন্ধুকে প্রেম নিবেদন করবেন না? বন্ধুমহলে প্রেম তো আকছার হয়। সেই প্রেম যে পরিণতি পায় না, এমনও নয়। তবু কেন বন্ধুর সঙ্গে প্রেমে না বিশেষজ্ঞদের? বন্ধুত্ব নষ্ট হয়। সম্পর্কের ভিত তখনই পোক্ত হয়, যদি সেই সম্পর্কের মধ্যে থাকে বিশ্বাস আর ভালবাসা। প্রিয় বন্ধু বা বন্ধুর সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক একরকম। একসঙ্গে ভাগাভাগি করে টিফিন খাওয়া, লুকিয়ে সিনেমা দেখতে যাওয়া, টিউশনে পাশাপাশি বসা, পরীক্ষায় বন্ধুকে খাতা খুলে সাহায্য করা… আরও কত কিছু। আর এই সবকিছুর মধ্যে কোনও রকম হিংসে থাকে না। থাকে আবদার বন্ধুতের—আর একমুঠো সতেজ অক্সিজেন। বন্ধু আমাদের প্রাণখুলে বাঁচতে শেখায়। বন্ধু আমাদের বিপদের সময় আগলে রাখে। আর এই বন্ধু যখন প্রেমিক কিংবা প্রেমিকার তকমা পায়, তখন পুরো সম্পর্কটা অচমকাই ৩৬০ ডিগ্রি বদলে যায়।

দাবি-আবদারের থেকে অনেক বেশি চেপে বসে অধিকারবোধ। ছেদ পড়ে স্ব-ইচ্ছায়। হতেই পারে ভরদুপুরে আপনার ফুচকা খেতে ইচ্ছে করছে। বন্ধুকে সেই প্রস্তাব দিলে তিনি ঘুরিয়ে-ফিরিয়ে যদি না-ও বলেন, তবুও সরাসরি নাকচ করবেন না। সেক্ষেত্রে প্রেমিক আপনার উপর জোর খাটাতে পারে। ফুচকা খেলে সন্ধেতেই খেতে হবে। সময়ের অন্যথা হলে আপনার কী-কী শারীরিক সমস্যা হতে পারে, তা নিয়ে বিশদে লম্বা-চওড়া গবেষণাপত্র পর্যন্ত নামিয়ে দিতে পারেন। Best Friend আর Soulmate-এর মধ্যে সূক্ষ্ম একটা পার্থক্য থাকে। সেই ফারাক করতে হবে নিজেদেরকেই।

সব মানুষেরই নিজস্ব একটা জগৎ থাকে। যেখানে শুধুমাত্র তার নিজেরই অস্তিত্ব থাকে। কিছু কথা এমন থাকে, যা অন্য কারও সঙ্গে শেয়ার করা যায় না। এমনকিছু ব্যাপার থাকে, যা নিতান্তই ব্যক্তিগত। যে তথ্যের সত্ত্ব শুধুমাত্র আপনার। বন্ধুর সঙ্গে এতদিনের আলাপ-পরিচয় সূত্রে তিনি আপনার জীবনের বেশ কিছু তথ্য ইতিমধ্যেই জেনে ফেলেছেন। ফলে সেখান থেকে যে পরবর্তীতে আপনার দুর্বল মুহূর্তে কোনও আঘাত তিনি করবেন না, এমন ভরসা কি আদৌ দেওয়া সম্ভব? কথায়-কথায় অতীতের প্রসঙ্গে উঠে আসলে সেই সম্পর্কে আপনিও স্বচ্ছন্দ্য হবেন না।

স্কুল-কলেজে বন্ধুদের একটা গ্রুপ থাকে। খুব অস্বাভাবিক কোনও ব্যাপার নয়, সকলেরই এমন নিজস্ব একটা Circle থাকে। এবার এই গ্রুপের মধ্যে আচমকা কোনও এক বা দু’জন যদি প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন, তখন বাকিদের সঙ্গে সম্পর্কে তিক্ততা আসার সম্ভাবনা থাকে অনেকখানি। থাকে ভুল বোঝাবুঝির সম্ভাবনাও। মনের উপরও প্রভাব পড়ে। বন্ধুর সঙ্গে প্রেম তাহলে সুস্থ সম্পর্কের ইঙ্গিত দিচ্ছে কী?