Durga Puja Food: লেবু-মরিচ আর মুরগী, সপ্তমীর সন্ধে জমে উঠুক এই তিন জিনিসেই! রইল রেসিপি

Durga Puja Food: ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়ে দাঁড়িয়ে তবেই মেলে খাবার। তাই পুজোর সময় সেই সব হ্যাপা ছেড়ে বরং বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো খাবার। ঝট করে বাড়িতেই বানিয়ে নিন মুরগীর এই বিশেষ রেসিপি।

Durga Puja Food: লেবু-মরিচ আর মুরগী, সপ্তমীর সন্ধে জমে উঠুক এই তিন জিনিসেই! রইল রেসিপি
Image Credit source: alle12/E+/Getty Images
Follow Us:
| Updated on: Oct 07, 2024 | 2:11 PM

বাঙালিদের পুজোর খাওয়া-দাওয়া আছে অনেক রকমফের। ষষ্ঠীতে নিরামিষ। সপ্তমীতে চিকেন, অষ্টমী মানেই অঞ্জলি দিয়ে লুচি আর ছলার ডাল। নবমীতে ভোগের খিচুরি আর সঙ্গে জমিয়ে পাঁঠার মাংস। দশমীতে রসগোল্লা মাস্ট। তবে পুজোর সময় একটাই মুশকিল! পুজোর সময় বাড়িতে রান্নাবান্নার পাট চুকিয়ে রেস্তোরাঁতে খেতে পছন্দ করেন অনেকেই। তাই এই সময়ে রেস্তোরাঁগুলিতে বেশ লম্বা লাইন পড়ে। ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়ে দাঁড়িয়ে তবেই মেলে খাবার। তাই পুজোর সময় সেই সব হ্যাপা ছেড়ে বরং বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো খাবার। ঝট করে বাড়িতেই বানিয়ে নিন মুরগীর এই বিশেষ রেসিপি।

লেবু মরিচ মুরগী –

উপকরণ –

এই খবরটিও পড়ুন

মুরগীর মাংস – ৭৫০ গ্রাম

লেবুর রস – ৪-৫ চা চামচ

গোলমরিচ – ১ চা চামচ

পেঁয়াজ – ৩টে কুঁচি করা

রসুন, কাঁচা লঙ্কা বাটা – ৩ চা চামচ

কাজু – ১৫টি

গন্ধরাজ লেবুর পাতা

প্রণালী –

কেটে ধুয়ে রাখা মুরগীর মাংসে লেবুর রস, গোলমরিচ মাখিয়ে ম্যারিনেট করে এক ঘণ্টা রেখে দিন। কড়াইয়ে সাদা তেল দিয়ে গরম করে তাতে পেঁয়াজ কুঁচি, রসুন আর কাঁচা লঙ্কা বাটা দিয়ে হালকা ভাজতে হবে। তবে খেয়াল রাখবেন যেন সাদা থাকে, বেশি ভাজা না হয়। এবার ভাজা তুলে নিন। ঠান্ডা হলে কয়েকটি কাজু মিশিয়ে পেস্ট বানিয়ে রেখে দিন।

এবার ওই তেলের সঙ্গে আরও খনিকটা তেল মিশিয়ে মাংসের টুকরোগুলি প্রায় ১৫-২০ মিনিট ধরে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে মুরগীর মাংস তুলে নিয়ে, ওই তেলে পেস্টটি দিয়ে দিন। এবার সেটিকে ভাল করে কষাতে হবে। এবার পরিমাণ মতো নুন এবং গোলমরিচ মিশিয়ে নিন। মুরগীর মাংস ঢেলে দিন। তাতে এক চা চামচ মতো লেবুর খোসা গ্রেট করে দিয়ে দিন। মশলা মজে এলে, এক চা চামচ লেবুর রস দিয়ে দিন। সঙ্গে আরেকটু গোলমরিচ আর চেরা লঙ্কা দিয়ে পরিবেশন করুন। গন্ধরাজ লেবু ও লেবুর পাতা দিয়ে পরিবেশন করুন গরম গরম লেবু মরিচ মুরগী।