Mother’s Day Date: মে মাসের দ্বিতীয় সপ্তাহে পালন তো করেন, মা দিবসের নেপথ্যের এই কাহিনি জানেন কি?

Mother’s Day 2022: বিশ্বজুড়েই আজ পালন হচ্ছে মাতৃ দিবস। কাছে থাক কিংবা দূরে... মা সব সময় থাকে আমাদের মনে। আর তাই মায়ের জন্যই আজকে নানা ভাবে আরও বিশেষ করে তুলুন এই দিনটি

Mother's Day Date: মে মাসের দ্বিতীয় সপ্তাহে পালন তো করেন, মা দিবসের নেপথ্যের এই কাহিনি জানেন কি?
আজ মেয়েদের দিন
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 1:35 PM

Mother’s Day: আজ যতই মায়েদের দিন হোক না কেন কর্তব্য থেকে কিন্তু তাঁদের কোনও ফাঁকি নেই। সকালে উঠে বাড়ির কাজ, সবার ব্রেকফাস্ট, রান্না, সপ্তাহের যাবতীয় কাচাকুচি, বাজারের লিস্ট মিলিয়ে নিয়ে তবে তাঁরা বিশ্রাম নেওয়ার মত একটু সুযোগ পান। বাড়ির সবাই যখন আনন্দে মেতে থাকেন তখন সেই সবকিছুর মধ্যে থেকে একটুখানি আড়াল খুঁজে নিয়ে মা ব্যস্ত হয়ে পড়েন সন্তানকে খাওয়াতে কিংবা ঘুম পাড়াতে। শুধুমাত্র সন্তানের সাফল্য দেখতে চান বলে নিজের আনন্দ, নিজের পছন্দকে বাক্সবন্দি করে রাখেন। সন্তানের মধ্যেই নিজেকে বাঁচিয়ে রাখতে চান। তাই রোজকার মান-অভিমান, ঝামেলা-ঝাটির পর্ব মিটিয়ে দিনের শেষে সেই মায়ের কাছেই ফিরে আসে। একমাত্র মা-ই কখনও নিজের সন্তানকে ফিরিয়ে দেন না। বরং এবড়োখেবড়ো রাস্তায় পথ চলতে গিয়ে হোঁচট খেলে নিজ দায়িত্বকে সন্তানকে ফিরিয়ে নিয়ে আসেন।

আর তাই মায়ের কাজকে সম্মান জানাতেই মে মাসের দ্বিতীয় রবিবার পালন করা হয় মাতৃ দিবস (Mother’s Day)। সব দিনই মাতৃ দিবস। তবুও কেনও এই বিশেষ দিনটি বেছে নেওয়া হয় জানেন কি?

মাতৃ-দিবস (Mother’s Day) উদযাপন প্রথম শুরু হয় আমেরিকায়। ১৯০০ সাল থেকে। অবশ্য নানা দেশের পুরাণেও উল্লেখ রয়েছে এই বিশেষ দিনটির। আনা জার্ভিস নামের এক মহিলা তাঁর মাকে সম্মান জানাতে এই দিনে গির্জায় বিশেষ প্রার্থনা করেছিলেন। এরপর ১৯২৪ সালে তৎকারীন প্রেসিডেন্ট উড্রো উইলসন দিনটিকে মাতৃ দিবস হিসেবে স্বীকৃতি দেন। এখান থেকেই বিশ্বজুড়ে এই বিশেষ দিনের উদযাপন শুরু হয়। বর্তমানে সোশ্যাল মিডিয়ার দৌলতে এই সব বিশেষ দিন উদযাপনে আগ্রহ বেড়েছে। মায়েদের জন্য বিভিন্ন দোকানে যেমন কেনাকাটায় চলে প্রচুর ছাড় সেই সঙ্গে কিছু সংস্থা আয়োজন করে বিশেষ অনুষ্ঠানের। রেস্তোরাঁতে থাকে স্পেশ্যাল মেনু, কেউ বানান মায়ের পছন্দের বিভিন্ন ডিশ, ফুল, ব্যাগ, শাড়ি, গয়না এবং প্রয়োজনীয় বিভিন্ন উপহারে ভরিয়ে দেন মায়ের ঝুলি। অনেকে আবার মা’কে নিয়ে ঘুরতেও যান বিশেষ এই দিনে।

১৯০৮ সালে আন্না জার্ভিস নামের এক ব্যক্তি প্রথম মাদার্স ডে (Mother’s Day) উদযাপন করেছিলেন। পশ্চিম ভার্জিনিয়ায় নিজের মায়ের স্মৃতি রক্ষায় বিশেষ এই দিনটি উৎসর্গ করেছিলেন। এরপর থেকে পশ্চিম ভার্জিনিয়ায় এই দিনটি মাতৃ দিবস হিসেবে পালন করা হয়। এমন নানা ইতিহাস রয়েছে মাতৃ দিবসকে কেন্দ্র করে। আজ মা’-কে বিশেষ ভাবে কাছে পাওয়ার দিন। আজ কাজ থেকে ছুটি দিন মা’কে। সুযোগ দিন সন্তান সুখ তারিয়ে উপভোগ করার।