Weight Loss: দেহের ওজন কমাতে কি কার্যকর ফুটি বীজ? এর উপকারিতা জানলে অবাক হবেন

Muskmelon Seeds: দেহের ওজন কমাতে কুমড়ো বীজ, সূর্যমুখী বীজ, সিয়া বীজের কথা সকলেই জানেন। কিন্তু, খরবুজা বা খরবুজা বীজের উপকারিতার কথা কি জানেন? এটা ফুটি বীজ হিসাবেও পরিচিত। গরমের জনপ্রিয় ফল হল, ফুটি বা খরবুজা। এই বীজের উপকারিতা জানলে রোজ ডায়েটে রাখবেন।

Weight Loss: দেহের ওজন কমাতে কি কার্যকর ফুটি বীজ? এর উপকারিতা জানলে অবাক হবেন
খরবুজা বা ফুটি বীজ।
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 6:20 PM

আজকাল ছোট থেকে বড়- অধিকাংশই দেহের অতিরিক্ত ওজন নিয়ে উদ্বিগ্ন। দেহের ওজন কমাতে শরীরচর্চা থেকে শুরু করে স্লিম ডায়েট করেন প্রাপ্ত বয়স্কদের অনেকেই। দেহের ওজন কমাতে কুমড়ো বীজ, সূর্যমুখী বীজ, সিয়া বীজের কথা সকলেই জানেন। কিন্তু, খরবুজা বা খরবুজা বীজের উপকারিতার কথা কি জানেন? এটা ফুটি বীজ হিসাবেও পরিচিত। প্রোটিন ও ফাইবার-সমৃদ্ধ এই বীজ হজম প্রক্রিয়া ঠিক করার পাশাপাশি দেহের ওজন কমাতেও খুব কার্যকর। ফুটি বীজের উপকারিতার কথা জানলে এটা ডায়েট থেকে বাদ দেবেন না।

ফুটি বীজের উপকারিতা

১) পুষ্টিগুণ- প্রোটিন, হেলথি ফ্যাট, ফাইবার, বিভিন্ন ভিটামিন (ভিটামিন-এ, সি, ই) ও বিভিন্ন খনিজ (আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম) সমৃদ্ধ ফুটি বীজ। ফলে শরীরে পুষ্টি জোগাতে খুব উপকারী এই বীজ।

২) হার্টের স্বাস্থ্য- ফুটি বীজে আনস্যাচুরেটেড ফ্যাট এবং ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

৩) হজম প্রক্রিয়া- ফুটি বীজে যথেষ্ট পরিমাণে ফাইবার রয়েছে, যা হজম প্রক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে। প্রতিদিন এটা ডায়েটে রাখলে কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর হবে। ফলে পেট ফাঁপাস অ্যাসিডিটির সমস্যা কমবে।

৪) ওজন নিয়ন্ত্রণ- ফুটি বীজে কম ক্যালোরি ও হাই ফাইবার রয়েছে। ফলে এটা রোজের ডায়েটে রাখলে দেহের ওজন কমাতে সাহায্য করবে।

৫) অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য- ভিটামিন এ ও ভিটামিন সি-সমৃদ্ধ ফুটি বীজে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা অকাল বার্ধক্য রোধ থেকে ত্বকের নানা সমস্যার বিরুদ্ধে লড়াই করে।

৬) হাড়ের স্বাস্থ্য- ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাসের মতো খনিজের উৎস হল ফুটি বীজ। এই সমস্ত খনিজ হাড় ও দাঁতের স্বাস্থ্য রক্ষায় কার্যকরী। ফলে অস্টিওপেরোসিস থেকে দাঁতের নানা সমস্যা কমাতে সাহায্য করে ফুটি বীজ।