বিশ্বের এমন বিপজ্জনক জায়গায় কখনও সাঁতার কাটবেন না, নামলেই মৃত্যু!

বিশ্বের এমন এমন সুন্দর ও আকর্ষণীয় জায়গা রয়েছে, যেখানে সাঁতার কাটা নিরাপদ নয়। সাধারণ, যে কোনও জায়গায় বেড়াতে গিয়ে সাঁতার কাটার সময় মদ্যপান করা উচিত নয়।

বিশ্বের এমন বিপজ্জনক জায়গায় কখনও সাঁতার কাটবেন না, নামলেই মৃত্যু!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 15, 2021 | 10:23 PM

সমুদ্রের তীরে গিয়েছেন, কিন্তু নীল জলের গা ভাসাতে পারবেন না। এদিকে সমুদ্রের ঢেউয়ের ডাকে আপনার মন মানছে না। বিশেষত গরমকালে যখন কোনও পর্যটক সাঁতার কেটে নিজের জীবন উপভোগ করতে চান, তখন এই বাধাগুলি মেনে চলা উচিত। নাহলে বেঘোরে দিতে হবে নিজের প্রাণ। বিশ্বের এমন এমন সুন্দর ও আকর্ষণীয় জায়গা রয়েছে, যেখানে সাঁতার কাটা নিরাপদ নয়। সাধারণ, যে কোনও জায়গায় বেড়াতে গিয়ে সাঁতার কাটার সময় মদ্যপান করা উচিত নয়। অন্যদিকে যদি কোনও লেকে যান তাহলে সচেতন থাকুন। গুহার মধ্যে ও সুরঙ্গের মধ্যে দিয়ে সাঁতার কাটার মতো রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতে চান তাহলে সঙ্গে অবশ্যেই রাখুন দক্ষ ও লাইসেন্সড স্কুবা ড্রাইভার।

নীল নদ

মিশরে বেড়াতে গেলে নীল নদ না দেখলে ভ্রমণটাই তো অসম্পূর্ণ থেকে যায়। তবে জীবনকে বাজি রেখে নয়। শান্ত ওও স্বচ্ছ্ব নীলনদের উপর নৌকা বিহারের সময় মনে হল জলে একবার হাত দিই। এমনও হতে পারে জল থেকে হাত তুলতে গিয়ে দেখলেন হাতটাই ভ্যানিশ হয়ে গিয়েছে! প্রতিবছর হাজারেরও বেশি বিরাট আকারের কুমিরের হামলায় মৃত্যুর ঘটনা ঘটে।

হাওয়াই দ্বীপের হানাকাপিয়াই বিচ

সোনালি বালি, নীল সমুদ্রের হাতছানিতে মুগ্ধ হোন পর্যটকরা। একদিকে কোরাল রিফ অন্যদিকে সূর্যের মিষ্টি রোদ্দুরে গা ভাসাতে কে না চায়। কিন্তু এই বিচে উদ্দাম ঢেউয়ের কারণে কেউ সাঁতার কাটতে পারেন না। ভয়ংকর ঢেউয়ের কারণে এই বিচে প্রায় ৮০ জনের মৃত্যু হয়েছে। এমনকি ২টি শিশুও ঢেউয়ের জলে ভেসে যেতে বসেছিল। কিন্তু সঠিক সময়ে শিশু দুটিকে উদ্ধার করেন তাঁদের বাবা।

থাইল্যান্ডের সামায়েসান হোল

বিশ্বের অন্যতম গভীরতম ডাইবিং হোল। দক্ষ ডাইভার ছাড়া এই দুর্গম ও গভীর সুরঙ্গে কেউ প্রবেশ করতে পারে না। যাঁরা নিজের প্রাণের ঝুঁকি নিয়ে গিয়েছিলেন, তাঁদের আর ফেরানো সম্ভব হয়নি। থাইল্যান্ডে এটি ছাড়া আরও সুন্দর জায়গা রয়েছে, যেখানে মন খুলে উপভোগ করতে পারবেন।

রাশিয়ার লেক কারাচে

বছরের পর বছর ধরে এই সুন্দর লেককে মায়াক প্রোডাকশন অ্যাসোসিয়েশন নিউক্লিয়ার ওয়েস্ট স্টোরেজ হিসেবে ব্যবহার করে আসছে। যেখানে রেডিয়োঅ্যাকটিভ সরঞ্জাম ফেলে রাখা হয়। এই লেকে এক ঘন্টার বেশি সাঁতার কাটা মানেই আপনি জীবনের মূল্য চোকাতে এসেছেন। লেকের উপকূলে দাঁড়িয়ে থাকলেও আপনার শরীরে প্রবেশ করবে রেডিয়েশনের মারাত্মক প্রভাব।

দক্ষিণ আমেরিকার বিখ্যাত অ্যামাজন নদী

এই বিখ্যাত নদীতে নামা মানেই আপনি মারাত্মক ও হিংস্র মাছেদের খাদ্য হয়ে যেতে পারেন। এমনিতেই বলা হয় অ্যামাজন বাসিনে চাঁদিরু মাছ রয়েছে। জলে সাঁতার কাটার সময় এই সাংঘাতিক মাছ শরীরের ইউরিনারি ট্রাক্ট খুবলে নেবে। তারপর আপনার সমস্ত শরীর নদীর গভীরে ডুবে যাবে ধীরে। রয়েছে পিরানহার মতো মাছও।