Dating App: ‘দ্য টিন্ডার সুইন্ডলার’ দেখছেন? নেটজোড়া প্রেমের জালের প্রতারণা থেকে সাবধান

Online Dating: আপনি যদি এখনও অবধি 'দ্য টিন্ডার সুইন্ডলার' না দেখে থাকেন, তাহলে আমরা স্পয়লার দেব না। তবে আপনাকে নিশ্চয়ই সাবধান করব ডেটিং অ্যাপ নিয়ে।

Dating App: 'দ্য টিন্ডার সুইন্ডলার' দেখছেন? নেটজোড়া প্রেমের জালের প্রতারণা থেকে সাবধান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 8:04 PM

চলতি বছরে নেটফ্লিক্সে জনপ্রিয়তা পেয়েছে ‘দ্য টিন্ডার সুইন্ডলার’ (The Tinder Swindler)। আপনি যদি এখনও এই ডকুমেন্টারিটি না দেখে থাকেন, তাহলে আমরা স্পয়লার দেব না। তবে আপনাকে নিশ্চয়ই সাবধান করব ডেটিং অ্যাপ নিয়ে। ‘দ্য টিন্ডার সুইন্ডলার’, নাম পড়েই নিশ্চয়ই বুঝতে পারছেন যে, এর সঙ্গে জড়িত রয়েছে জনপ্রিয় ডেটিং অ্যাপ (Dating App) ‘টিন্ডার’। যদি সংক্ষেপে বলা হয়, তাহলে এই ডকুমেন্টারিটি এমন একজন ব্যক্তির ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যিনি গোটা ইউরোপ ও আমেরিকার বিভিন্ন অঞ্চলে বিভিন্ন মহিলাদের সঙ্গে ডেট করেছেন এবং তাঁদের সঙ্গে প্রতারণাও করেছেন। কীরকম প্রতারণা জানেন? না, ব্রেকআপ নয়। আর্থিক দিক দিয়ে রীতিমতো নিঃস্ব করে দিয়েছেন বহু মহিলাকে। শুনে শিউরে উঠছেন? আপনিও যদি ডেটিং অ্যাপে প্রতারণার (Scams) হাত থেকে বাঁচতে চান, তাহলে মেনে চলুন সহজ কয়েকটি টিপস…

বিশ্বের সব প্রান্তে দু’ ধরনের লোক থাকে। ভাল ও মন্দ। ভার্চুয়াল দুনিয়াতেও তাই। তবু ভার্চুয়াল দুনিয়াতে আমরা যদি একটু সতর্কতা অবলম্বন করি, তাহলে ঠেকাতে পারি দুর্ঘটনা। এর জন্য বেশি কিছু নয়, সামান্য কিছু টিপস মেনে চললেই কাজ দেবে।

প্রোফাইল তৈরি করার সময় সতর্ক থাকুন- যেকোনও ডেটিং অ্যাপে প্রোফাইল তৈরি করার সময় আপনার নিরাপত্তা এবং গোপনীয়তার দিকে খেয়াল রাখুন। কারোর সঙ্গে ডেটিং অ্যাপে আপনার ব্যক্তিগত জিনিস শেয়ার করবেন না। এমনকি কোনও সোশ্যাল মিডিয়া সাইটেই নয়। বিশেষ করে ব্যক্তিগত তথ্য যেমন ইমেইল আইডি, ফোন নম্বর ইত্যাদি ডেটিং অ্যাপে ‘ওপেন’ রাখবেন না এবং কারোর সঙ্গে শেয়ার করবেন না। যদি কারোর সঙ্গে ফোন নম্বর শেয়ার করার প্রয়োজন পড়ে সেটা ব্যক্তিগত চ্যাট বক্সে করুন।

ছবি সুরক্ষিত ভাবে রাখুন- ডেটিং অ্যাপে বেশির ভাগ লোকজন ছবির ওপর বিচার করেই রাইট লেফট সোয়াইপ করে। তাই আকর্ষণীয় ছবি তো দেবেন কিন্তু ছবিটি যাতে সুরক্ষিত রয়েছে সেটা যাচাই করবেন কীভাবে? ছবি লক করে রাখুন, যাতে সহজেই যে কেউ আপনার ছবি ডাউনলোড না করতে পারে।

না বলার অভ্যাস তৈরি করুন- ডেটিং অ্যাপে দু’ দিন কথা হচ্ছে তার মানে এই হয় তাঁর সঙ্গে আপনাকে ডেটে যেতেই হবে। আপনার ইচ্ছা নাও হতে পারে সামনাসামনি দেখা করার। এটা স্পষ্টভাবে জানিয়ে দিন। প্রেসারে পড়ে বা কারোর মন রাখতে ডেটে যাবেন না। ইচ্ছা হলে তবেই সামনাসামনি করুন। তবে তাঁর আগে ওই ব্যক্তির পরিচয় যাচাই করে নেবেন। এর জন্য তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো ভাল করে ‘স্টক’ করে নিতে পারে।

তাড়াহুড়ো নয়- ডেটের বিষয় একদম তাড়াহুড়ো করবেন না। দু’ দিন কথা বলার পরই দেখা করতে যাবেন না। এক সপ্তাহ কথা বলার পর চ্যাট বক্সে কোনও ব্যক্তিগত ছবি শেয়ার করবেন না। এমন কোনও তথ্য ওই ব্যক্তির সঙ্গে শেয়ার করবেন না, যাতে ভবিষ্যতে আপনারই ক্ষতি হয়। বাড়ির ঠিকানা, ব্যক্তিগত আইডি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেলস কোনও কিছু শেয়ার করবেন না।

সতর্ক থাকুন- বহুদিন করে চ্যাট করছেন। এখন সময় এসেছে ডেটে যাওয়ার। এতদিন ধরে কথা বলে মানুষটা আপনার পরিচিত হয়ে গেছে। তবুও মন থেকে সংকোচ যাচ্ছে না। এই ক্ষেত্রে ডেটে যাওয়ার জন্য এমন কোনও জায়গা বেছে নিন যেটা আপনার পরিচিত। যেখানে জায়গায় বেশ লোকজন রয়েছে। যদি রেস্তোরাঁয় ডেটে যান, সেই জায়গা সম্পর্কে আগে গুগলে পড়ে নিন। তারপরেই সেখানে যান।

আরও পড়ুন: ডেটিং অ্যাপে প্রোফাইল তৈরি করতে গিয়ে পাঁচবার ভাবতে হচ্ছে? রইল বিশেষ টিপস ও ট্রিকস