শুষ্ক-রুক্ষ ত্বকের জন্য ঘরোয়া উপায়ে ব্যবহার করুন ‘সুপারস্টার’ কুমড়োর ফেস মাস্ক!

কুমড়োর প্যাক ব্যবহার করলে ত্বক হয় মসৃণ, নরম তুলতুলে হয়। কুমড়োতে রয়েছে ভিটামিন, খনিজ, ফ্যাটি অ্যাসিড। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে আলফা-হাইড্রক্সি অ্যাসিড, যা ত্বকের সবরকম সমস্যা নির্মূল করতে সাহায্য করে।

শুষ্ক-রুক্ষ ত্বকের জন্য ঘরোয়া উপায়ে ব্যবহার করুন 'সুপারস্টার' কুমড়োর ফেস মাস্ক!
ঘরোয়া উপায়ে ব্যবহার করুন 'সুপারস্টার' কুমড়োর ফেস মাস্ক!
Follow Us:
| Updated on: May 19, 2021 | 11:53 AM

ত্বকের পরিচর্চা ও যত্নের জন্য প্রাকৃতিক উপাদান হিসেবে দারুণ কার্যকরী হল কুমড়ো। রোদে-গরমে শুষ্ক-রুক্ষ ত্বকে ঔজ্জ্বল্য ফেরাতে কুমড়ো ফেসপ্যাক ব্যবহার করলে উপকার মিলবে। বিশেষ করে সপ্তাহে ২-৩দিন করলে ফল পাবেন হাতেনাতে। শুধু কুমড়ো দিয়ে নয়, তাতে দই, মধু, আনারসের মতো প্রাকৃতিক উপাদান যোগ করেও ত্বকের পরিচর্চা করতে পারেন। আসলে ঘরোয়া ফেসপ্যাকের জন্য কুমড়ো সবদিক থেকেই গেমচেঞ্জার, সুপারস্টার। বিশেষত গরমে শুষ্ক ত্বকের পরিচর্চার জন্য কুমড়োর ফেসপ্যাক খুব ভাল। ঘরোয়া উপায়ে কী ভাবে বানাবেন, দেখে নিন…

তাজা কুমড়োর পিউরি (২ টেবিল স্পুন), জায়ফল ( ১/৪ চা চামচ). মধু (১ চা চামচ), অ্যাপল সিডার ভিনিগার (১ চা চামচ)

প্রতিটি উপাদান একসঙ্গে মিশিয়ে মুখে, গলায় এমনকি হাতেও লাগাতে পারেন। ১৫-২০ মিনিট রেখে অল্প উষ্ণ জলে ধুয়ে ফেলুন। ফেসপ্যাক ব্যবহারের পরেই দেখবেন মুখের ত্বক আগের থেকে অনেক বেশি উজ্জ্বল হয়ে গিয়েছে। যদি জায়ফলে অ্যালার্জি তাকে তাহলে শুধু মধু ও কুমড়ো দিয়েও প্যাক বানাতে পারানে। এতেও ফল মিলবে দারুণ।

আরও পড়ুন: ৪০ পেরিয়ে গেলেও এই ৫ খাবারের গুণে বজায় থাকবে ভরা যৌবন!

কুমড়োর ফেস মাস্কের উপকারিতা

১. কুমড়োর মধ্যে থাকা নানান খনিজ উপাদানের কারণে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। সূর্যে তাপ, বিশেষত UVA ও UVB রশ্মির থেকে প্রাকৃতিকভাবে ত্বককে রক্ষা করে।

২. ত্বকের গভীরে গিয়ে হাইড্রেট করতে সাহায্য করে এই দুর্দান্ত উপকারী ফেসমাস্ক। আনে ন্যাচারাল গ্লো। যদি মুখের মধ্যে তৈলাক্তভাব, ব্রণযুক্ত ত্বক হয় বা শুষ্ক ত্বক হয়, তাহলে এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। তৈলাক্তভাব দূর করে ত্বককে নতুন জীবন দিতে কুমড়োর ফেসপ্যাকের বিকল্প নেই।

৩. কুমড়োর ফেসমাস্কে রয়েছে কোলাজেন নামক অকপ্রকার উপকারী উপাদান। ২১ বছর বয়সের পর থেকে ত্বকের নমনীয়তা কমতে থাকে। অস্বাস্থ্যকর জীবনযাপন করলে ত্বকের অবস্থা আরও জটিল হয়ে যায়। কুমড়োর ফেসমাস্কে থাকা কোলাজেন ত্বকের নমনীয়তা ফিরিয়ে আনতে সাহায্য করে।

আরও পড়ুন: লকডাউনে ত্বকের পরিচর্চা করবেন কীভাবে? রইল কিছু টিপস ও উপায়

৪. এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বকের রেডিক্যালগুলি বিরুদ্ধে লড়াই করে বলিরেখা, বয়সের ছাপ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

৫. এতে রয়েছে বিটা ক্যারোটিন, অ্যামিনো অ্যাসিড ও ফ্রুটস এনজাইম। যা ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি ও দূষণ থেকে রক্ষা করে। সুস্থ ত্বকের পরিচর্চার জন্য প্রয়োজন কুমড়োর ফেসমাস্ক।