Independence Day special: দেশের এই পাঁচ জায়গায় গেলে উচ্চতম ফ্ল্যাগপোল না দেখে ফিরবেন না!

৭৫তম স্বাধীনতা দিবসে দেশের কোথায় কোথায় সবচেয়ে দীর্ঘ ফ্ল্যাগপোল রয়েছে, তা এখানে দেখে নেওয়া যাক...

Independence Day special: দেশের এই পাঁচ জায়গায় গেলে উচ্চতম ফ্ল্যাগপোল না দেখে ফিরবেন না!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2021 | 9:28 AM

২০১৮ সালে প্রথম কর্ণাটকের বেলাগভিতে সবচেয়ে উঁচু ফ্ল্যাগপোলে পতাকা উত্তোলন করা হয়েছিল। তারপর পঞ্জাব, রাঁচি, হায়দরাবাদও সেই শীর্ষ তালিকার অন্তর্ভুক্ত হয়ে যায়। ৭৫তম স্বাধীনতা দিবসে দেশের কোথায় কোথায় সবচেয়ে দীর্ঘ ফ্ল্যাগপোল রয়েছে, তা এখানে দেখে নেওয়া যাক…

বেলগাভি বা বেলগম, কর্ণাটক

কোতেকেরে এলাকার বেলাতাভি দুর্গে ভারতের দীর্ঘতম ফ্ল্যাগপোলে জাতীয় পতাকা উদ্বোধন করা হয়। ফ্ল্যাগপোলটির উচ্চতা প্রায় ৩৬১ ফিট বা ১১০ মিটার। ২০১৮ সালে জেলা ইন-চার্জ মন্ত্রী রমেশ জারকিহোলি এই ফ্ল্যাগপোল উদ্বোধন করেন।

আত্তারি বর্ডার, পঞ্জাব

ভারত ও পাকিস্তান সীমান্ত লাগোয়া জনপ্রিয় পর্যটন কেন্দ্র,আত্তারি সীমান্তে ভারতের দ্বিতীয় উচ্চতম ফ্ল্যাগপোল তৈরি করা হয়। আত্তারি বর্ডারকে ওয়াঘা সীমান্ত নামেই বেশি পরিচিত। ২০১৭ সালে ৩৬০ ফিট উঁচু পোলটিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। উদ্বোধন করেন পঞ্জাবের মন্ত্রী অনিল যোশী।

গুয়াহাটি

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষ্যে ভারতের চতুর্থ উচ্চতম জাতীয় পতাকার ফ্ল্যাগ পোল স্থাপন করা হয় গুয়াহাটিতে। ৩১৫ ফিট উঁচু এই পোলটি সারানিয়া পাহাড়ে গান্ধী মণ্ডপ মেমোরিয়ালে স্থাপন করা হয়।

কোলাপুর

মহারাষ্ট্র দিবসের দিন, কাসাবা বাওয়াড়া এলাকার পুলিশ গার্ডেনে ভারতের পঞ্চম উচ্চতম ফ্ল্য়াগপোল স্থাপন করা হয়। ৩০৩ ফিট উঁচু এই পোলটির ওজন প্রায় ২৪ টন।

আরও পড়ুন: Funny Indian station: এই স্টেশনগুলির নাম দেখে হাসিতে লুটিয়ে পড়বেন না প্লিজ!