Uttar Pradesh: পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে চন্দ্রকান্ত ট্যুরিজম সার্কিট তৈরির সিদ্ধান্ত যোগী সরকারের!

বিজয়গড়ের রাজকন্যা চন্দ্রকান্ ও গওগড়ের রাজপুত্র বীরেন্দ্রর একটি প্রেমের গল্প সুরচিত। বইটিতে উল্লিখিত বেশ কয়েকটি ঘটনা চন্দৌলি ও সোনভদ্র জেলায় বর্ণিত হয়েছে।

Uttar Pradesh: পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে চন্দ্রকান্ত ট্যুরিজম সার্কিট তৈরির সিদ্ধান্ত যোগী সরকারের!
তৈরি হতে চলেছে নতুন চন্দ্রকান্ত সান্ততি পর্যটন সার্কিট।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 8:11 AM

পর্যটকের সংখ্যা বাড়াতে এবার নয়া পর্যটন সার্কিট তৈরির পরিকল্পনা ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার। বিখ্যাত হিন্দি উপন্যাসিক দেবকী নন্দন খাত্রি রচিত জনপ্রিয় ও মহাকাব্যিক কাল্পনিক রোমাঞ্চকর উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি হতে চলেছে নতুন চন্দ্রকান্ত সান্ততি পর্যটন সার্কিট। রাজ্যের বিন্ধ্য অঞ্চলে চন্দ্রকান্ত ইকো-ট্যুরিজম সার্কিটের বিকাশের পরিকল্পনা শুরু করেছে যোগী সরকার। রাজ্যের পর্যটন মন্ত্রকের আশা, এই নয়া ও অভিনব সার্কিটের কারণে পর্যটকরে সংখ্যা বাড়তে পারে।

১৮৮৮ সালে প্রকাশিত হিন্দি কাল্পনিক উপন্যাসটি একটি ফ্যান্টাসি আইল্যান্ড, ম্যাজিক্যাল ওয়ার্ল্ড আর এক প্রতারককে নিয়ে রচিত। বিজয়গড়ের রাজকন্যা চন্দ্রকান্ ও গওগড়ের রাজপুত্র বীরেন্দ্রর একটি প্রেমের গল্প সুরচিত। বইটিতে উল্লিখিত বেশ কয়েকটি ঘটনা চন্দৌলি ও সোনভদ্র জেলায় বর্ণিত হয়েছে।

উত্তর প্রদেশ ফরেস্ট কর্পোরেশনের এমডি সঞ্জয় সিং জানিয়েছেন, ‘আমরা একটি ইস্তেহার ছাপিয়েছি, তাতে সার্কিটের সমস্ত সাইটগুলি সম্পর্কে বিস্তারিত বলা রয়েছে। সার্কিটের উন্নতি ও বিকাশের জন্য অন্যান্য় প্রচেষ্টাগুলিও করা হবে। ইকো-ট্য়ুরিজমের প্রচারের জন্য একটি নোডাল এসেন্সি তৈরি করা হয়েছে।’

চন্দ্রকান্ত সার্কিটে চান্দৌলি, সোনভদ্র ও রবার্টসগঞ্জ অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া থাকবে চন্দ্রকান্ত বন বিশ্রামাগার। যেচি উপন্যাসেও উল্লেখ রয়েছে। রাজা কাশী নরেশের গ্রীষ্মকালীন বাড়ি হিসেবেও পরিচিতি লাভ করে।

চান্দৌলির করমানসা নদীর উপর অরওয়াতান্দ জলপ্রপাত গড়ে তোলা হবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি সার্কিটের অন্য়তম বড় আকর্ষণ বলে মনে করা হচ্ছে। এছাড়া অন্যান্য আকর্ষণের জায়গাগুলি হল সোনভঙ্কের মৌকালান গ্রামের বিজয়গড় দুর্গ রবার্টগঞ্জের সালখান ফসিল পার্ক।

আরও পড়ুন: Mathura Vrindavan trip: পুজোয় এবার সেরা গন্তব্যস্থল মথুরা-বৃন্দাবন! রইল ট্রাভেল গাইড…