Colorado Mushroom Festival: মাশরুমপ্রেমী হলে এই ‘শ্রুমফেস্টে’ একবার অংশ নিতেই হবে!

আমেরিকা যুক্তরাষ্ট্রের কলোরাডোর টেলুরাইড শহরে সবচেয়ে অদ্ভূত ও বিচিত্র উত্‍সব পালন করা হয়। যা টেলুরাইড মাশরুম ফেস্টিভ্যাল নামে পরিচিত।

Colorado Mushroom Festival: মাশরুমপ্রেমী হলে এই 'শ্রুমফেস্টে' একবার অংশ নিতেই হবে!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 7:08 AM

পৃথিবীতে কত কিছুই জানার আছে, কতই কিছুই দেখার আছে, তার কোনও ইয়োত্তা নেই। কারণ, সারা পৃথিবীতে এমন অনেক কিছু ঘটে বা আছে, তা আমরা জানি না। বিচিত্রে ভরপুর এই পৃথিবীতে সারা বছরই নানান উত্‍সব পালিত হয়। আমেরিকা যুক্তরাষ্ট্রের কলোরাডোর টেলুরাইড শহরে সবচেয়ে অদ্ভূত ও বিচিত্র উত্‍সব পালন করা হয়। যা টেলুরাইড মাশরুম ফেস্টিভ্যাল নামে পরিচিত। তবে স্থানীয়রা একে শ্রুমফেস্ট বলতে বেশি পছন্দ করেন। এই উত্‍সবকে কেন্দ্র করে বিশ্বজুড়ে বহু পর্যটকের ভিড় হয় ও এই বছর করোনা উপস্থিতি থাকা সত্ত্বেও পর্যটকের ভিড় না কমারই আশা দেখছেন স্থানীয়রা। এই বছর ৪১তম ফেস্টিফ্যালের অংশ নিতে বহু পর্যটকের ভিড় হয়েছিল।

এই উত্‍সবের প্রধান আকর্ষণ হল মাশরুম। মাশরুম একপ্রকার খাদ্য হিসেবে যেমন ব্যবহার করা হয়, তেমনি এটি ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়। উত্‍সবের আয়োজনের মূল উদ্দেশ্যই হল মাশরুম ও তার উপকারিতা সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করা। পর্যটক ও মাশরুমপ্রেমীরা এই অনন্য উত্‍সবের অংশ হতে সারা বিশ্ব থেকে কলোরাডোতে ভিড় করেন।

খাদ্যের সন্ধানে জঙ্গলে ছত্রাকের খোঁজে মানুষে মনোরম পাহাড়ি ঘাসের মধ্যে দিয়ে ঘুড়ে বেড়ায়। সেইসব ছত্রাকগুলি সংগ্রহ করে। প্রত্যেকটির আলাদা আলাদা নাম ও বৈশিষ্ট্যও রয়েছে। কলোরাডো পর্বতমালায় মাশরুম অত্যন্ত সুস্বাদু হয়। প্রায় এক ডজনেরও বেশি প্রজাতির মাশরুম এই পাহাড়ি এলাকায় পাওয়া যায়।

উত্‍সব শেষে টেলুরাইড শহরের মধ্যে দিয়ে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়. যেখানে মানুষ নানারকম পোশাক পরে কখনও মাশরুমের মতো পোশাক, কখনও বা বিচিত্র পোশাক পরে ওই শোভাযাত্রায় অংশগ্রহণ করে।

টেলুরাইড হল কলোরাডোর রকি পর্বতমাসলার একটি প্রাচীন ভিক্টোরিয়ান খনির শহর। শহরটি বনের চূড়ার ঠিক মাঝখানে গিরিখাতের কাছাকাছি অবস্থিত। শহরটিতে রয়েছে জনপ্রিয় স্কি ও গল্ফ রিসোর্ট। এছাড়া এখানে রয়েছে আরও আকর্ষণীয় স্থান। ১৯১৩ সালে নির্মিত শেরিডান অপেরা হাউস একটি অন্যতম আকর্ষণীয় স্থান। শহরের আরও একটি উল্লেখ্যযোগ্য পর্যটক কেন্দ্র হল টেলুরাইডের ঐতিহাসিক মিউজিয়াম। স্থানীয় সংস্কৃতি, ইতিহাস সেখানে নিখুঁতভাবে পরিবেশিত হয়েছে।

আরও পড়ুন: Tamil Nadu: প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে পর্যটক সংখ্যা বৃদ্ধিতে ঢেলে সাজছে এই রাজ্য