Tamil Nadu: প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে পর্যটক সংখ্যা বৃদ্ধিতে ঢেলে সাজছে এই রাজ্য

রামেশ্বরম, মাদুরাই ও কোদাইকানালে হেলিকপ্টার পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া হিল স্টেশনে কেবল-কার চালানোর দিকেও নজর দেওয়া হচ্ছে।

Tamil Nadu: প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে পর্যটক সংখ্যা বৃদ্ধিতে ঢেলে সাজছে এই রাজ্য
তামিলনাড়ু
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 6:03 PM

রাজ্যে পর্যটন শিল্পে ফের জোয়ার আনতে নয়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু সরকার। ইতিমধ্যেই রাজ্যের ৩০০টি পর্যটন কেন্দ্রের পরিকাঠামো উন্নত করতে ও একটি সুঠাম পর্য়টন নীতি বিকাশের জন্য একটি নতুন মাস্টার প্ল্যান করেছে রাজ্যের পর্যটন মন্ত্রক। আর সেই পদক্ষেপ নেওয়ার অনুমতি দিয়েছেন তামিলনাড়ুন পর্যনমন্ত্রী।

তিনি জানিয়েছেন, রাজ্যের ভ্রমণকারীদের সুবিধার্থে ও রাজ্যে পর্যটক বাড়াতে বিভিন্ন ভ্রমণ সহায়ক আতিথেয়তা ও সুষ্ঠ পরিষেবার বিজ্ঞাপন দেওয়ার পরিকল্পনা করছে। ইতোমধ্যেই রামেশ্বরম, মাদুরাই ও কোদাইকানালে হেলিকপ্টার পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া হিল স্টেশনে কেবল-কার চালানোর দিকেও নজর দেওয়া হচ্ছে।

তামিলনাড়ু পর্যটন বিভাগের সঙ্গে তামিলনাড়ু ডেভেলপমেন্ট কর্পোরেশনের যৌথ উদ্যোগে পর্যটন আতিথেয়তায় উন্নয়ন ও সার্টিফিকেশন প্রোগ্রাম চালু করার পরিকল্পনা করেছে। দেশের সেরা পর্যটন কেন্দ্রগুলির মধ্যে তামিলনাড়ু অন্যতম। উটির মতো অপর্ব সুন্দর একটি হিল স্টেশন, মাদুরাইয়ের মতো অপূর্ব কারুকার্য-সমৃদ্ধ মন্দির দেখার জন্য দূর-দূরান্ত থেকে পর্যটকরা ভিড় করেন। করোনা অতিমারির জেরে দেশের সব স্তরেই আর্থিক উন্নয়নের প্রয়োজন পড়েছে। ফলে আর্তিক সমস্যা মেটাতে পর্যটন শিল্প জোরদার করতে মাঠে নেমে পড়োছে এই রাজ্যে। পর্যটকের সংখ্যা বাড়াতে ক্যারাভান অপারেটরস, সিডিং ট্রেকারস ও হাইকারদের একটি নির্দিষ্ট নির্দেশিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে। উধগামণ্ডলম, কোডাইকানাল, মেগামালাই এবং কন্যাকুমারের মতো অখ্যাত পর্যটন কেন্দ্রগুলিকে সেরা গন্তব্যস্থল হিসেবে গড়ে তোলার কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: পুজোয় সোলো ট্রিপের জন্য কোথায় যাবেন? রইল আদর্শ ৪ জায়াগার খোঁজ