বারাণসীতে বেড়াতে গেলে যে যে খাবার মিস করলে চলবে না, সেগুলির তালিকা দেখে নিন…

কাশী বিশ্বনাথ ঠাণ্ডাই ঘরের নাম শুনেছেন নিশ্চয়। ঘন দুধের তৈরি অসাধারণ জিভে জল আনা ঠান্ডাইয়ের সঙ্গে অল্প ভাং মিশিয়ে যে ঘোল তৈরি হয়, তা ভূভারতে অন্য কোথাও তৈরি হয় না।

বারাণসীতে বেড়াতে গেলে যে যে খাবার মিস করলে চলবে না, সেগুলির তালিকা দেখে নিন...
বারাণসীর ইতিহাসের পাশাপাশি রয়েছে নানান সুস্বাদু খাবারের সন্ধান। এই শহরে নিজেকে মগ্ন রাখতে কোনও ঝুটঝামেলা ছাড়াই নিজের মতো করে থাকা যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 1:20 PM

বিশ্বের প্রাচীনতম জনবহুল শহরের অবস্থান রয়েছে এই ভূভারতেই। ৩৩ কোটি দেব-দেবীর অধিষ্ঠান যেস্থালে, সেই পবিত্র স্থানে প্রবাহিত গঙ্গায় স্নান করলে সমস্ত পাপ ধুয়ে মুছে সাফ হয়ে যায়, এমনটাই বিশ্বাস হিন্দুদের। মূলত বৈদিক যুগ থেকে এই শহরের মাহাত্ম্য উল্লিখিত রয়েছে প্রাচীন ইতিহাসের পাতায়। আগে কাশী বলা হত, পরে আনুষ্ঠানিকভাবে বারাণসী নামকরণ করা হয়। প্রাচীন ভারতের সংস্কৃতি, ঐতিহ্য নিজের চোখে দেখতে হলে জীবনে একবার তো যেতেই হয়।

বারাণসীর ইতিহাসের পাশাপাশি রয়েছে নানান সুস্বাদু খাবারের সন্ধান। এই শহরে নিজেকে মগ্ন রাখতে কোনও ঝুটঝামেলা ছাড়াই নিজের মতো করে থাকা যায়। অনেকের মতে, যে স্থানে বেড়াতে বা ভ্রমণের জন্য যাওয়া হয়েছে, সেখানাকার প্রাকৃতিক ও মনোরম দৃশ্যের পাশাপাশি কাবার-দাওয়ার দিকেও নজর দেওয়া দরকার। কারণ বেড়াতে গিয়ে সেই জায়গার খাবার না খেলে ষোলো আনা ভ্রমণ কোথায় হল! যাঁরা বারাণসী যাবে বলে ভেবে রেখেছেন, তাঁরা জেনে রাখুন, সেখানে কোন কোন বিখ্যাত রেস্তোরাঁয় কোন কোন খাবার প্রসিদ্ধ। ভারতীয় খাবারের বাইরে যদি কিছু স্বাদ নিতে চান তাহলে পিজ্জারিয়া ওয়াটিকা ক্যাফে ও আউম ক্যাফে থেকে দুরন্ত স্বাদের কফি খেতে পারেন। রয়েছে মুখরোচক খাবারও।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার দার্জিলিং সফরে কী কী দেখবেন, তার গাইড দেওয়া রইল এখানে…

নীল লাসি! বারাণসীর মণিকর্নিকা ঘাটের একদম কাছে বিশ্ববিখ্যাত ফলের জুস সমৃদ্ধ লাসি দই পাওয়া যায়। ব্রেকফাস্টে গরম গরম কচুরি, সুস্বাদু ও টাটকা মিষ্টি পানের সুবাস, মিষ্টি, লাড্ডু, ঠাণ্ডাইয়ের জন্য এই প্রাচীন শহরের সুনাম রয়েছে বিশ্বে। স্থানীয় কিছু খাবার রয়েছে, সেখানে গেলে অবশ্যই একবার করে চেখে দেখবেন।

কচুরি গলির বিখ্যাত দোকার শ্রীবন্ধু সুইটসের কথা অনেকেই শুনে থাকবেন। বারাণসীর অন্যতম প্রসিদ্ধ ও বহু পুরনো মিষ্টির দোকান। এই দোকানে টাটকা তৈরি হওয়া মিষ্টি জাস্ট হটকেকের মতো বিক্রি হয়ে যায়। দুধের তৈরি মালাইয়ো একবার অন্তত চেখে দেখবেন। শীতকালে যদি বারাণসী যান, তাহলে শ্রীবন্ধুর দোকানে বন্ধুত্ব পাতিয়ে আসবেন।

কাশী বিশ্বনাথ ঠাণ্ডাই ঘরের নাম শুনেছেন নিশ্চয়। ঘন দুধের তৈরি অসাধারণ জিভে জল আনা ঠান্ডাইয়ের সঙ্গে অল্প ভাং মিশিয়ে যে ঘোল তৈরি হয়, তা ভূভারতে অন্য কোথাও তৈরি হয় না। ক্রিম, কেশর ও নানারকম ড্রাই ফলের মিশ্রণে ঠাণ্ডাই না খেলে বারাণসী ভ্রমণের আনন্দটাই মাটি হতে পারে।