World Happiness Report: পাকিস্তান-বাংলাদেশের থেকেও পিছিয়ে ভারত! বিশ্বের সবচেয়ে সুখী দেশ কোনটি?

India: ওয়ার্ল্ড হ্যাপিনেস টেবিলে, ভারত ১৩৬তম অবস্থানে রয়েছে। আগের সূচকে ভারতের স্থান ছিল ১৩৯ নম্বরে আর বর্তমানে প্রায় তিন ধাপ উন্নতি করে ১৩৬ নম্বরে জায়গা করে নিয়েছে ভারত।

World Happiness Report: পাকিস্তান-বাংলাদেশের থেকেও পিছিয়ে ভারত! বিশ্বের সবচেয়ে সুখী দেশ কোনটি?
বিশ্বের সবচেয়ে সুখী দেশ হল ফিনল্যান্ড
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 12:08 AM

একদিকে চলছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, অন্যদিকে ঠিক এই বিধ্বস্ত পরিস্থিতিতেই বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকা প্রকাশ করল জাতিসংঘ। সম্প্রতি জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, ফিনল্যান্ড এবং ডেনমার্ক বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলির শীর্ষে স্থান দখল করেছে। শুধু তাই নয়, ওই তালিকায় সবচেয়ে তলানিতে গিয়ে ঠেকেছে আফগানিস্তানের নাম।

প্রকাশিত হল রাষ্ট্রসঙ্ঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। সেখানেই পর পর পাঁচবার বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে নির্বাচিত হয়েছে ফিনল্যান্ডের নাম। জাতিসংঘের বার্ষিক সুখ সূচক অনুসারে, ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং নেদারল্যান্ডস বিশ্বের শীর্ষ ৫ সুখী দেশের মধ্যে রয়েছে।

সূত্রের খবর মানুষের খুশির পরিমাণ মূল্যায়নের সাথে সাথে অর্থনৈতিক এবং সামাজিক বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করেই তৈরি হয় এই সূচকটি। শুক্রবার প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আমেরিকা বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলির মধ্যে ১৬তম স্থানে রয়েছে, যেখানে ব্রিটেন এর পরে ১৭ নম্বরে রয়েছে। এবছর এই রিপোর্টে সবচেয়ে উন্নতি করেছে সার্বিয়া, রোমানিয়া ও বুলগেরিয়ার মতো দেশগুলি। সবচেয়ে অসুখী দেশগুলির তালিকায় রয়েছে লেবানন, ভেনেজুয়েলা ও আফগানিস্তানের নাম।

ভারত কত নম্বরে…

ওয়ার্ল্ড হ্যাপিনেস টেবিলে, ভারত ১৩৬তম অবস্থানে রয়েছে। আগের সূচকে ভারতের স্থান ছিল ১৩৯ নম্বরে আর বর্তমানে প্রায় তিন ধাপ উন্নতি করে ১৩৬ নম্বরে জায়গা করে নিয়েছে ভারত। সূচকে উন্নতি ঘটলেও, প্রতিবেশী দেশগুলির তুলনায় ভারত বেশ পিছিয়ে। দুঃখের বিষয় হল, সূচকে বাংলাদেশ ও পাকিস্তানের থেকে পিছিয়ে এই দেশ। শুধু তাই নয়, নেপাল, শ্রীলঙ্কার থেকেও বেশ কিছুটা এগিয়ে রয়েছে ভারতের থেকে। তালিকায় ১২১ নম্বরে রয়েছে পাকিস্তানের নাম। বাংলাদেশ রয়েছে ৯৪ নম্বরে।

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার হামলার আগে জাতিসংঘের এই প্রতিবেদন তৈরি করা হয়েছিল। যুদ্ধরত রাশিয়ার স্থান ৮০ নম্বরে এবং ইউক্রেন রয়েছে ৯৪ নম্বরে।

আরও পড়ুন: New Zealand: সুখবর! এপ্রিল থেকেই পর্যটকদের প্রবেশে অনুমতি মিলবে এই দেশে