New Zealand: সুখবর! এপ্রিল থেকেই পর্যটকদের প্রবেশে অনুমতি মিলবে এই দেশে

International Tourists: হিসেব বলছে, সারা বিশ্ব কোভিড ১৯য়ে আক্রান্ত হওয়ার আগে মানে ২০১৯ সালে নিউ জিল্যান্ডে প্রায় ২.৯ মিলিয়ন আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা হয়েছিল। যা দেশে রেকর্ড সংখ্যক পর্যটক হিসেবে গৃহিত হয়েছিল।

New Zealand: সুখবর! এপ্রিল থেকেই পর্যটকদের প্রবেশে অনুমতি মিলবে এই দেশে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 11:11 PM

চলতি বছরের এপ্রিল মাস (April) থেকে আন্তর্জাতিক পর্যটকদের ( international tourists) জন্য ফের প্রবেশাধিকারের অনুমতি দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে নিউ জিল্যান্ড (New Zealand) সরকার। বুধবার, প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন, ”গোটা দেশবাসী সারা বিশ্বকে স্বাগত জানাতে এবার প্রস্তুত। নির্ধারিত সময়ের অনেক আগেই দেশের সমস্ত সীমান্তগুলি থেকে বিধি-নিষেধ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।”

প্রধানমন্ত্রীর কথায়, ”আমি গর্বিত যে নিউ জিল্যান্ড এমন একটি দেশ যা এই মুহূর্তে আমাদের পর্যটকদের ফের আসার জন্য নিরাপদ জায়গা প্রদান করতে সক্ষম।”

তিনি আরও জানিয়েছেন, ”এপ্রিল মাস থেকে সম্পূর্ণভাবে ভ্যাকসিনপ্রাপ্ত অস্ট্রেলিয়ানরা কোয়ারেন্টাইন ছাড়াই দেশে প্রবেশ করতে পারবেন। এর আগে জুলাইয়ের কোনও এক সময় সীমান্ত পুনরায় খোলার ঘোষণা করেছিল।”

উত্তর গোলার্ধের বাজার-সহ জাপান, কোরিয়া, সিঙ্গাপুর ও তাইওয়ান-সহ নিউজিল্যান্ডের সঙ্গে ভিসা-মুক্ত ব্যবস্থা করা হয়েছে। আগামী ১ মে থেকে এই দেশেগুলিতেও প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আরডার্নের কথায়, করোনা অতিমারির কারণে পর্যটন শিল্প বেশ সংঘাত করেছে। এই পরিবর্তনের সঙ্গে সঙ্গে দেশের পর্যটন শিল্পকে বাড়িয়ে তুলবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি। ”আমরা নিরাপদে আমাদের অতিমারির পরিস্থিতি পরিচালনার এক নয়া অধ্যায়ে যেতে প্রস্তুত। এই পরিবর্তনটি বিশাল অর্থনৈতিক সুযোগ নিয়ে আসতে চলেছে।”

হিসেব বলছে, সারা বিশ্ব কোভিড ১৯য়ে আক্রান্ত হওয়ার আগে মানে ২০১৯ সালে নিউ জিল্যান্ডে প্রায় ২.৯ মিলিয়ন আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা হয়েছিল। যা দেশে রেকর্ড সংখ্যক পর্যটক হিসেবে গৃহিত হয়েছিল। কিন্তু ২০২০ সালের মার্চ মাসে মারণরোগ ছড়িয়ে পড়তেই নিজেদের বাঁচাতে আন্তর্জাতিক সীমান্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রসঙ্গত পর্যটন শিল্প এই দেশের অন্যতম রুটি-রোজগার। এই দেশে বার্ষিক আয় ছিল প্রায় ১০.৯ বিলিয়ন ডলার। যার বেশিরভাগ অংশ জুড়ে থাকত অস্ট্রেলিয়ার পর্যটকরা।

আরও পড়ুন: Sundarbans: পর্যটকদের জন্য সুখবর! দেশের অন্যতম পর্যটন কেন্দ্র গড়ে তুলতে ঢেলে সাজছে সুন্দরবন