Cheap Flight Tickets: বছর শেষে পকেটে টান? এই টোটকা মানলে অর্ধেক খরচে কাটা যাবে বিমানের টিকিট

Air Travel Tips: সস্তায় টিকিট কাটার বেশ কিছু টোটকা রয়েছে। বুদ্ধি খরচ করে বিমানের টিকিট কাটলে পকেটে টান পড়ার ভয় কমে যাবে।

Cheap Flight Tickets: বছর শেষে পকেটে টান? এই টোটকা মানলে অর্ধেক খরচে কাটা যাবে বিমানের টিকিট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 10:26 AM

শীতের আমেজে বেড়াতে যেতে কার না মন চায়! কিন্তু ইচ্ছা থাকলেও সব সময় সুযোগ হয়ে ওঠে না। প্রথমত, ছুটির বড় অভাব। তবু এই সমস্যা সামাল দিতে বিমানের যাতায়াত করার কথা ভাবেন অনেকে। কিন্তু বছর শেষে পকেটেও যে টান পড়ে। কিন্তু বিমানের টিকিটের দাম দেখে মধ্যবিত্তের চোখ কপালে উঠে যায়। এই মূল্যবৃদ্ধির বাজারে বেড়াতে যেতে গেলে গাঁটের কড়ি খসাতে হয়। নির্দিষ্ট বাজেটের মধ্যে যাতে সুষ্ঠভাবে ট্রিপটা সম্পন্ন হয় সেটাই সকলেই চায়। কিন্তু বাজেটের বেশিরভাগটাই যদি বিমানের টিকিট কাটতে চলে যায়, তাহলে মুশকিল। তবে বুদ্ধি খাটিয়ে যদি বিমানের টিকিট কাটেন তাহলে বাজেটের মধ্যে হয়ে যেতে পারে সবটা। সস্তায় বিমানের টিকিট কাটবেন কীভাবে, রইল তার টিপস…

সস্তায় টিকিট কাটার সবচেয়ে সহজ টোটকা হল আগে থেকে টিকিট কাটা। কম খরচে টিকিট কাটতে হলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। শেষ মুহূর্তে টিকিট কাটলে আপনাকে বেশ বড় অঙ্কের টাকা খসাতে হতে পারে। আগে থেকেই যদি বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে সবার আগে বিমানের টিকিটটা কেটে রাখুন। দিন যত কাছে আসবে, টিকিটের দাম তত বাড়বে। মাসে দুয়েক আগে আপনি ডোমেস্টিক ফ্লাইট বা আন্তঃরাজ্য বিমানের টিকিট কাটতে পারেন। এতে ১৫ শতাংশ পর্যন্ত কম খরচ হবে। আর যদি আন্তর্জাতিক বিমানের টিকিট কাটেন তাহলে অন্তত ছয় মাসে টিকিট কাটুন। এতে ২০ শতাংশ পর্যন্ত খরচ বাঁচিয়ে নিতে পারবেন।

আপনি যে দিন বিমানে ভ্রমণ করবেন, সে দিন কোনও জাতীয় ছুটির দিন নয় তো? তাহলে টিকিটের জন্য আপনাকে বড় অঙ্কের টাকা গুনতে হতে পারে। টিকিট কাটার সময়ে ছুটির দিনগুলো এড়িয়ে চলুন। এমনকী সপ্তাহের শেষে কিংবা উইকএন্ডেও টিকিটের দাম তুলনামূলক বেশি থাকে। এর চাইতে সপ্তাহের মাঝে যে কোনও দিনের টিকিট কাটুন। সোম থেকে শনিবারের মধ্যে টিকিট কাটতে পারেন। টিকিটের এক বড় অংশের খরচ কমে যাবে।

অনলাইনে টিকিট কাটার ক্ষেত্রে তিন-চারটে ওয়েবসাইট ঘেঁটে টিকিট কাটুন। কোনও একটা ওয়েবসাইট দেখেই টিকিট কেটে ফেলবেন না। অনেক ওয়েবসাইটে বিভিন্ন সময়ে ছাড় থাকে। টিকিট কাটার সময় সেই ছাড় ব্যবহার করলে অনেক সময় খরচ বাঁচে। কিন্তু বার বার একই রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকলে, সেটা বেশি দেখায়। এক্ষেত্রে ইনকগনিটো মোড ব্যবহার করে টিকিটের দাম সার্চ করুন।

সরাসরি গন্তব্যে পৌঁছানোর টিকিট কাটবেন না। ভেঙে ভেঙে ট্রাভেল করুন। হাতে সময় থাকলে এই পন্থা অবলম্বন করতে পারেন। এক্ষেত্রে বিমানের টিকিটের দাম কম হয়। এছাড়াও পরিবার নিয়ে বেড়াতে গেলেও একসঙ্গে সবার টিকিট কাটবেন না। এক জনের টিকিট কাটুন। এতে খরচ কম হয়। আর আপনি যদি পড়ুয়া হন তাহলে সেক্ষেত্রে বিমান সংস্থা টিকিট কাটার ক্ষেত্রে ছাড় দিতে পারে। তাই একটু ওয়েবসাইট ঘেঁটে আর সময়ের সঙ্গে টিকিট কাটলে আপনাকে হাজার খানেক টাকা বেঁচে যাবে।