Independence Day 2022: স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে দেশের এই জায়গাগুলিতে মিলবে বিনামূল্যে প্রবেশাধিকার!

Azadi ka Amrit Mahotsav: এ বছর ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে আজাদ কা অমৃত মহোত্‍সব উদ্যাপনের অংশ হিসেবে এই দুরন্ত পদক্ষেপ নেওয়া হয়েছে।

Independence Day 2022: স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে দেশের এই জায়গাগুলিতে মিলবে বিনামূল্যে প্রবেশাধিকার!
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 06, 2022 | 2:31 PM

শিশু থেকে প্রাপ্তবয়স্ক, সকলের কাছেই দারুণ খবর। কারণ এএসআই  (ASI) থেকে যে ঘোষণা করা হয়েছে, তাতে শুধু দেশবাসী নয়, বিদেশি পর্যটকদের জন্যও বটে। সারা দেশ জুড়ে এখন স্বাধীনতা দিবসের (Independence India) আবেগঘন দিনটি অপেক্ষা করছে। তার আগে এমন সিদ্ধান্ত বেশ চমকপ্রদ। গত বুধবার, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক থেকে জানানো হয়, আজ অর্থাত্‍ ৫ অগস্ট থেকে ১৫ অগস্ট পর্যন্ত সারা দেশের সমস্ত প্রত্নতাত্ত্বিক স্মৃতিস্তম্ভগুলি ও সাইটগুলিতে বিনামূল্য প্রবেশের ঘোষণা করা হয়েছে। এ বছর ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে আজাদ কা অমৃত মহোত্‍সব উদ্যাপনের অংশ হিসেবে এই দুরন্ত পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত এএসআইয়ের অধীনস্থ সুরক্ষিত সমস্ত স্মৃতিস্তম্ভে প্রবেশের জন্য পয়সা খরচ করতে হবে না। টানা ১০ দিন প্রবেশ বিনামূল্যে থাকবে বলে সোশ্য়াসল মিডিয়ায় একটি বিবৃতিও দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি এএসআইয়ের একটি ঘোষণা শেয়ার করেছেন। সেখানে লেখা রয়েছে, উদযাপনের অংশ হিসেবে ৫ থেকে ১৫ অগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তে সুরক্ষিত স্মৃতিস্তম্ভের পাশাপাশি প্রত্নতাত্ত্বিক সাইট মিউজিয়ামগুলিতে কোনও টিকিট কাটতে হবে না।

রেড্ডি এই বিবৃতি দিয়ে লিখেছেন, এএসআই ৫ থেকে ১৫ অগস্ট থেকে সারা দেশজুড়ে সমস্ত সুরক্ষিত স্মৃতিস্তম্ভ বা সাইটগুলিতে দর্শক ও পর্যটকদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা করেছে। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ‘আজাদি কা অমৃত মহোস্তভ’ প্রচারাভিযানের অধীনে ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উদযাপনের জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছে।

এই খবরটিও পড়ুন

ভারতে সমস্ত এএসআই সুরক্ষিত স্মৃতিস্তম্ভে প্রবেশ ৫ থেকে ১৫ অগস্টের মধ্যে বিনামূল্যে প্রবেশের ঘোষণা করা হয়েছে৷ ভারতে প্রায় ৩৬ হাজার এএসআই অধীনস্থ স্মৃতিস্তম্ভ রয়েছে, সেগুলি প্রতিটি ভারতের সোনালি ইতিহাস এবং অবিশ্বাস্য সৌন্দর্যের স্মারক৷ দিল্লির হুমায়ুনের সমাধি এবং কুতুব মিনার এবং জয়পুরের হাওয়া মহল থেকে মহারাষ্ট্রের অজন্তা-ইলোরা গুহা এবং মামাল্লাপুরমের তীরের মন্দির, এই সমস্ত স্মৃতিস্তম্ভগুলিতে প্রবেশ ১০ দিনের জন্য একেবারে বিনামূল্যে! প্রসঙ্গত বিনামূল্যে প্রবেশের নিয়ম সমস্ত ভারতীয় নাগরিক এবং বিদেশি দর্শকদের জন্যই প্রযোজ্য।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla