Ladakh: গিনেস বুকে দেশের নাম! বিশ্বের উচ্চতম সড়ক পথ বানিয়ে তাক লাগাল বিআরও

করোনার নয়া ভেরিয়্যান্টের আতঙ্কের মধ্যেও মানুষের ভ্রমণের তৃষ্ণা মেটার নয়। এবার পর্যটকদের জন্য দারুণ সুখবর রয়েছে। আর লাদাখ মানেই রোমাঞ্চকর অভিজ্ঞতার সাক্ষী। অধিকাংশ পর্যটকের ড্রিম ডেস্টিনেশন। হিমালয়ের ভয়ংকর ও অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য যেন শিল্পীর তুলির ছোঁয়ায় বাস্তব হয়ে উঠেছে ক্য়ানভাস। আর সেখানেই সম্প্রতি উদ্বোধন করা হয়েছে বিশ্বের সবচেয়ে উচ্চতম যানবাহন চলাচলের দুর্গম রাস্তা। লাদাখের চিসুমলে-ডেমচোক […]

Ladakh: গিনেস বুকে দেশের নাম! বিশ্বের উচ্চতম সড়ক পথ বানিয়ে তাক লাগাল বিআরও
বিশ্বের উচ্চতম সড়ক পথ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 4:55 AM

করোনার নয়া ভেরিয়্যান্টের আতঙ্কের মধ্যেও মানুষের ভ্রমণের তৃষ্ণা মেটার নয়। এবার পর্যটকদের জন্য দারুণ সুখবর রয়েছে। আর লাদাখ মানেই রোমাঞ্চকর অভিজ্ঞতার সাক্ষী। অধিকাংশ পর্যটকের ড্রিম ডেস্টিনেশন। হিমালয়ের ভয়ংকর ও অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য যেন শিল্পীর তুলির ছোঁয়ায় বাস্তব হয়ে উঠেছে ক্য়ানভাস। আর সেখানেই সম্প্রতি উদ্বোধন করা হয়েছে বিশ্বের সবচেয়ে উচ্চতম যানবাহন চলাচলের দুর্গম রাস্তা। লাদাখের চিসুমলে-ডেমচোক রোডটি উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। জানা গিয়েছে এই রাস্তাটি প্রায় ১৯ হাজার ফুটের বেশি উচ্চতায় নির্মাণ করা হয়েছে। দেশের এক অসাধারণ কীর্তি বলা যেতে পারেয

ইতোমধ্যেই এই রাস্তাটির নামের সঙ্গে নানান কৃতিত্ব জুড়ে রয়েছে। দেশের সবচেয়ে দুর্গম সীমান্ত অঞ্চলে গঠিত এই রাস্তাটি বিভিন্ন ভূখণ্ডগুলির সঙ্গে সংযোগ স্থাপন করে ফেলেছে।

চিসুমলে-ডেমচোক রোড সম্পর্কে কয়েকটি তথ্য, যা সকলকে অবাক করে দিতে পারে…

১. লাদাখের এই বিশ্বের উচ্চতম যানবাহন চলাচলে সক্ষম রাস্তাটি ৫২ কিমি পর্যন্ত বিস্তৃত। এই রুক্ষ ও দুর্গম এলাকার কয়েকটি গুরুত্বপূর্ণ অঞ্চলকে সংযুক্ত করতে পেরেছে।

২. লাদাখের এই নয়া রাস্তাটি ১৯,০০০ ফুটের বেশি উচ্চতায় অবস্থিত। ইতোমধ্যে এই রাস্তাটি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে।

৩. রাস্তাটি চিসুমলে এবং ডেমচোকের সঙ্গে সংযোগকারী অন্যান্য সরাসরি রাস্তার একটি প্রধান বিকল্প পথ হিসেবে তৈরি করা হয়েছে। এই অঞ্চলটি ভারত-চিন সীমান্তের খুব কাছাকাছি হওয়ায় এটি আরও গুরুত্বপূর্ণ।

৪. সরকারি মতে, এই গুরুত্বপূর্ণ রাস্তাটি এভারেস্ট বেস ক্যাম্পের চেয়েও উঁচু।

৫. রাস্তাটি সিয়াচেন হিমবাহের উচ্চতাকেও ছাড়িয়ে গিয়েছে, যা বিশ্বের সর্বোচ্চ, ব্যয়বহুল এবং মারাত্মক যুদ্ধক্ষেত্র বলেও মনে করা হয়।

৬. চিনের সীমান্ত এলাকায় নজরদারি চালানোর জন্য এবং সামরিক যানবাহন সহজেই চলাচলের জন্য এই রাস্তাটি তৈরি করা হয়।

৭. শুধুমাত্র সশস্ত্র বাহিনীর দ্রুত চলাচল করতেই এই রাস্তাটি কাজে লাগবেনা, পর্যটন শিল্পে সহায়তা করে আর্থ-সামাজিক উন্নয়নেও সক্রিয়ভাবে সাহায্য করবে।

৮. ‘প্রজেক্ট হিমাঙ্ক’-এর আওতায় হ্যানলের কাছে ৮৬ কিলোমিটার লম্বা এই রাস্তা চিসুমলে ও ডেমচোক গ্রাম দু’টিকে জুড়বে। লেহ থেকে ২৩০ কিমি দূরে এই রাস্তা তৈরি করতে অনেক বাধার সম্মুখীন হতে হয়েছে। তীব্র ঠান্ডা, অক্সিজেনের চরম অভাবের মধ্য়ে দিয়ে শেষ পর্যন্ত এই অসাধ্য সাধন করেছেন বিআরও-র ইঞ্জিনিয়ার ও শ্রমিকরা।

আরও পড়ুন: Travel: নতুন বছরে কলকাতার কাছাকাছি কোথাও যেতে চান? রইল ১১টি সেরা গন্তব্যস্থল