Travel: নতুন বছরে কলকাতার কাছাকাছি কোথাও যেতে চান? রইল ১১টি সেরা গন্তব্যস্থল

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ও ঐতিহাসিক কিছু জায়গা রয়েছে, যেখানে গেলে আপনার মন ও মস্তিষ্ক দুটোই তাজা হয়ে উঠবে। নববর্ষের প্রাক্কালে কিছু স্মরমীয় করে রাখতে কলকাতা থেকে কিছু দূরেই চলে যান এইসব সেরা গন্তব্যস্থলে।

Travel: নতুন বছরে কলকাতার কাছাকাছি কোথাও যেতে চান?  রইল ১১টি সেরা গন্তব্যস্থল
নববর্ষের প্রাক্কালে কিছু স্মরমীয় করে রাখতে কলকাতা থেকে কিছু দূরেই চলে যান এইসব সেরা গন্তব্যস্থলে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 9:02 AM

নতুন বছরে কলকাতার কাছাকাছি কোথাও ঘুরতে যাওয়ার ইচ্ছে রয়েছে? নয়া বছরে কোথাও একটু ঘুরতে না গেলে মন কাজে বসতেই চায় না! প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ও ঐতিহাসিক কিছু জায়গা রয়েছে, যেখানে গেলে আপনার মন ও মস্তিষ্ক দুটোই তাজা হয়ে উঠবে। নববর্ষের প্রাক্কালে কিছু স্মরণীয় করে রাখতে কলকাতা থেকে কিছু দূরেই চলে যান এইসব সেরা গন্তব্যস্থলে।

মালদা

বিখ্য়াত আম, পাট, তুঁত ও রেশমের জন্য মালদার নাম পশ্চিমবঙ্গের বাইরেও এর সুনাম রয়েছে। শহরের মধ্যিখানে আকর্ষণীয় জামে মসজিদের ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ, নিমাসরাই টাওয়ারের অসাধারণ সৌন্দর্য ও গৌর শহরের স্মৃতিস্তম্ভ হল মালদা সেরা গন্তব্যস্থল।

মেদিনীপুর

কংসাবতী নদীর তীরে অবস্থিত মেদিনীপুরে ছড়িয়ে রয়েছে নানান ঐতিহাসিক আকর্ষণ। তার মধ্যে রয়েছে কর্ণগড়ের চাপলেশ্বর এবং মহামায়া মন্দির, জৈন মন্দির এবং রুক্মিণী মন্দির।

কালিম্পং

বাঙালির কাছে কালিম্পং হল জনপ্রিয় হিল স্টেশন। ভারতের প্রধান আদা উত্‍পাদনকারী ও জনপ্রিয় পর্যটনস্থান। এখানে গেলে রেড পান্ডা, ক্লাউডেড চিতা এবং সাইবেরিয়ান উইজেল দেখতে পাবেন।

অম্বিকা কালনা

হুগলী নদীর পশ্চিম তীরে অবস্থিত এই অম্বিকা কালনায় রয়েছে ১০৮টি শিব মন্দির, রাজবাড়ি, নব কৈলাস ও প্রতাপেশ্বর মন্দিরের মতো অসংখ্য ঐতিহাসিক নিদর্শন।

দার্জিলিং

দার্জিলিংকে পাহাড়ের রাণী বলা হয়। বাঙালির হৃদয়ে রয়েছে দার্জিলিংয়ের রূপ-রহস্য। সুন্দর মনমুগ্ধকর চা বাগান, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে ও কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্যের জন্য দার্জিলিং হল সেরা পর্যটন স্থান।

সুন্দরবন ন্যাশানাল পার্ক

বিশ্বের ঐতিহ্যবাহী একটি স্থান হল সুন্দরবন। রয়্যাল বেঙ্গল টাইগার ও বড় নোনা জলের কুমিরের জন্য বিখ্যাত এই জায়গা। ভারতের তো বটেই বিশ্বের অন্য়তম বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য রয়েছে এখানে। বৃহত্তম ব-দ্বীপ এই এলাকায় বাঘ ও কুমির ছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের পাখি,সরীসৃপ।

শিলিগুড়ি

মহানন্দা নদীর তীরে ও হিমালয়ের পাদদেশে অবস্থিত শিলিগুড়ি শহরটি বাঙালি ছাড়াও অবাঙালিদের কাছেও আকর্ষণের ও মনোরমের জায়গা। কবকাতার কাছাকাছি কোথাও ঘুরতে গেলে অন্যতম সেরা স্থান হিসেবে শিলিগুড়ির নাম প্রথমে আসে।

জলদাপাড়া জাতীয় উদ্যান

পশ্চিমবঙ্গের স্বল্প পরিচিত প্রাকৃতিক সৌন্দর্যের জন্য এই অভয়ারণ্য অন্যতম। হিমায়লয়ের পাদদেশে অবস্থিত এই উদ্যানে ভারতীয় একশৃঙ্গ গন্ডারের সংখ্যা সবচেয়ে বেশি রয়েছে।

কোচবিহার

পূর্ব হিমালয়ের পাদদেশে অবস্থিত কলকাতার কাছাকাছি কোচবিহার হল অন্যতম প্রধান ও সেরা গন্তব্যস্থল। পর্যটকদের আকর্ষণের জন্য কোচবিহার প্রাসাদ ও মদন মোহন মন্দির রয়েছে।

হুগলি

ঐতিহাসিক ও মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের জন্য হুগলি জেলা হল বাঙালির কাছে পর্যটনের জন্য হটস্পট। ব্রিটিশ যুগে হুগলী ছিল বাংলার বিখ্যাত ও প্রধান বৃহত্তম বন্দর। বিখ্যাত তারকেশ্বর মন্দির, হুগলি ইমামবাড়া ও হংসেশ্বরী মন্দির।

মুকুটমণিপুর

হাজারদুয়ারি প্রাসাদ, বাছাওয়ালি টোপে, নিজামত ইমামবাড়া এবং কাটরা মসজিদের মতো বহু ঐতিহাসিক স্থানের জন্য পরিচিত। মসজিদ, সমাধি এবং বাগানের ধ্বংসাবশেষ-সহ নবাবদের স্মৃতি এখনও শহরটিতে রয়েছে।

আরও পড়ুন: West Bengal: এই ঠান্ডায় উত্তরে গেলে কোথায় কোথায় যাবেন, রইল তার লিস্ট