Indian Air Force: ডাল লেকের উপর এয়ার শোয়ের আয়োজন করতে চলেছে ভারতীয় বিমানবাহিনী…

শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে বিভিন্ন রকমের স্টলও থাকবে। যেখানে শিক্ষার্থীরা কর্মসংস্থানের সুযোগ, যোগ্যতার মানদণ্ড এবং নিয়োগের নিয়ম বোঝার পাশাপাশি ভারতীয় বিমান বাহিনীর সম্বন্ধে নানান তথ্য জানার সুযোগ পাবে।

Indian Air Force: ডাল লেকের উপর এয়ার শোয়ের আয়োজন করতে চলেছে ভারতীয় বিমানবাহিনী...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 7:04 AM

আসন্ন ২৬ সেপ্টেম্বর ভারতীয় বিমানবাহিনী (IAF) শ্রীনগরের ডাল লেকের উপর একটি এয়ার শো করতে চলেছে। ‘আজাদী কা অমৃত মহোৎসব’-অনুষ্ঠানের একটা অংশ হিসেবে এই আয়োজন করা হয়েছে। ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষ পূরণ উদযাপন করার জন্যই এই ‘আজাদী কা অমৃত মহোৎসব’ পালন করা হচ্ছে। ডাল লেক দেশের অন্যতম সুন্দর হ্রদ। এয়ার শো-এর জন্য এটি একটি দারুণ জায়গা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল এনরন মুসাভির মতে, “শ্রীনগরের বিমান বাহিনী স্টেশন ২৬  সেপ্টেম্বর শ্রীনগরের ডাল লেকে একটি এয়ার শো করবে। জম্মু ও কাশ্মীর সরকারের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। এই উদ্বোধনি অনুষ্ঠানের আয়োজন করা হবে শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

Dal Lake

ডাল লেকের উপর হবে এয়ার শো

৩০০০-এরও বেশি স্কুল কলেজের ছাত্রদের ভিড়ে এই অসাধারণ সুন্দর শোটি অনুষ্ঠিত হতে চলেছে। এই আয়োজনের পেছনে মূল ধারণাটি হল তরুণদের মনে জাতীয়তাবাদের প্রভাব বিস্তার করা। এর পাশাপাশি তাদের বিমান বাহিনীতে কিংবা এই সেক্টরের অন্যান্য অংশে যোগদানের জন্য অনুপ্রাণিত করা। এছাড়াও, ডাল লেক এলাকায় পর্যটনকে উৎসাহিত করাও এই ধরনের এয়ার শো আয়োজনের আরেকটি কারণ হিসেবে জানানো হয়েছে। এমনিতেও প্যান্ডেমিকের কারণে জম্মু, কাশ্মীরের পর্যটন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই আয়োজনের মাধ্যমে যদি কিছুটা পরিমাণ পর্যটকদের আকৃষ্ট করা যায়, তাহলে সেটাও এই অনুষ্ঠানের এক বিশেষ সাফল্য হয়ে উঠবে। পাশাপাশি, ভারতীয় জাওয়ানদের কাছ থেকে সেনাবাহিনীর বিভিন্ন ধরনের ঘটনা জানার ব্যাপারটাও বেশ আকর্ষণীয় করে তুলেছে এই অনুষ্ঠানকে।

বিভিন্ন IAF এয়ারক্রাফট এই এয়ার শোতে অংশ নেবে। দর্শকরা প্যারামোটরদের উড়তে দেখতে পাবেন। এর পাশপাশি আকাশ গঙ্গার বিখ্যাত স্কাই ডাইভিং টিমকেও দেখতে পাবেন তাঁরা। মিসাবির মতে, বিমানবাহিনীর এই ডিসপ্লে টিম ১৪ বছর পর এখানে পারফর্ম করতে চলেছে। আইএএফের সিম্ফনি অর্কেস্ট্রাও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। এছাড়াও আইএএফের ইতিহাস তুলে ধরে একটি ফটো প্রদর্শনীও করা হবে।

শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে বিভিন্ন রকমের স্টলও থাকবে। যেখানে শিক্ষার্থীরা কর্মসংস্থানের সুযোগ, যোগ্যতার মানদণ্ড এবং নিয়োগের নিয়ম বোঝার পাশাপাশি ভারতীয় বিমান বাহিনীর সম্বন্ধে নানান তথ্য জানার সুযোগ পাবে। এই ব্যবস্থা তরুণদের মনে যে বিশেষ প্রভাব ফেলবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। জাতীয়তাবাদ সম্বন্ধে সম্যক ধারণা প্রদান এবং পাশাপাশি দেশের জাওয়ানদের জন্য শ্রদ্ধা প্রদর্শনের এই আয়োজন সত্যিই প্রশংসনীয়। 

আরও পড়ুন: চার ধাম যাত্রা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই যাত্রা শুরু করল বিলাসবহুল দূরপাল্লার ট্রেন!

আরও পড়ুন: করোনা বিধি মেনেই শুরু হল উত্তরাখণ্ডের হেমকুণ্ড সাহিব যাত্রা!