IRCTC Deluxe AC Train: চার ধাম যাত্রা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই যাত্রা শুরু করল বিলাসবহুল দূরপাল্লার ট্রেন!

এই সফরে ভ্রমণার্থীরা প্রায় ৮,৫০০ কিলোমিটার ভ্রমণ করবেন। এই ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনে দুটি চমৎকার রেস্তোরাঁ এবং একটি আধুনিক রান্নাঘর থাকছে। এছাড়াও,  কোচগুলিতে শাওয়ার কিউবিক্স, সেন্সর-ভিত্তিক ওয়াশরুম ফাংশন।

IRCTC Deluxe AC Train: চার ধাম যাত্রা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই যাত্রা শুরু করল বিলাসবহুল দূরপাল্লার ট্রেন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 12:39 PM

শনিবার থেকে করোনা বিধি মেনে শুরু হয়েছে চার ধাম যাত্রা। আর এই ঘটনাকে কেন্দ্র করেই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) জনপ্রিয় তীর্থযাত্রার জন্য একটি বিশেষ ট্রেন চালু করেছে। এই ডিলাক্স এসি ট্রেনের নাম ‘দেখো আপনা দেশ’। রামায়ণের রুটে চলা ‘শ্রী রামায়ণ যাত্রা’ ট্রেনের সাফল্যের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৬ দিন ব্যাপী এই সফর গতকাল দিল্লির সফদারজং রেলওয়ে স্টেশন থেকে শুরু হয়েছিল। ট্রেনটি এই রুটের বিখ্যাত জায়গা এবং সেখানকার বিশেষ অনুষ্ঠানগুলো দেখাবে। এর মধ্যে থাকবে- 

  • হরিদ্বারে গঙ্গার ঘাট, মন্দির এবং গঙ্গার আরতি
  • হৃষীকেশের লছমনঝুলা আর ত্রিবেণী ঘাট
  • অয্যোধ্যার রামজনম ভূমি, হনুমান গঢ়ি, সরজু আরতি আর নন্দীগ্রাম
  • বারাণসীর গঙ্গার ঘাট আর আরতি, কাশীর বিশ্বনাথ মন্দির
  • পুরীর জগন্নাথ মন্দির, বিচ, কোনারকের সূর্য মন্দির এবং চন্দ্রভাগা সমুদ্র সৈকত 
  • রামেশ্বরমের রামনাথস্বামী মন্দির এবং ধনুষ্কোড়ি
  • দ্বারকার দ্বারকাধীশ মন্দির, নাগেশ্বর জ্যোতির্লিঙ্গ, শিবরাজপুর সৈকত এবং বেট দ্বারকা
Dekho Apna Desh Train

‘দেখো আপনা দেশ’ ট্রেন

এই সফরে ভ্রমণার্থীরা প্রায় ৮,৫০০ কিলোমিটার ভ্রমণ করবেন। এই ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনে দুটি চমৎকার রেস্তোরাঁ এবং একটি আধুনিক রান্নাঘর থাকছে। এছাড়াও,  কোচগুলিতে শাওয়ার কিউবিক্স, সেন্সর-ভিত্তিক ওয়াশরুম ফাংশন, পা ম্যাসেজের জায়গা সহ বেশ কিছু আরামদায়ক এবং লাক্সারি বৈশিষ্ট্য রয়েছে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেন দু’ধরনের থাকার জায়গা প্রদান করে। ১ ম এসি এবং ২ য় এসি। ট্রেনে সিসিটিভি ক্যামেরা এবং প্রতিটি কোচের নিরাপত্তা বৈশিষ্ট্য উন্নত মানের করা হয়েছে।

আইআরসিটিসি দেশীয় পর্যটনের মান উন্নতি করতে ভারত সরকারের উদ্যোগে ‘দেখো আপনা দেশ’ ট্রেনটি চালু করেছে। এই ট্রেনের টিকিটের মূল্য জনপ্রতি ৭৮,৫৮৫ টাকা থেকে শুরু হয়। প্যাকেজের মধ্যে ট্রেন ভ্রমণের পাশপাশি ডিলাক্স হোটেলে থাকার এবং খাওয়ার ব্যবস্থার থাকবে। এছাড়াও পার্বত্য এলাকা বাদ দিয়ে অন্যান্য জায়গা ঘুরে দেখার জন্য এসি গাড়ি, ট্রাভেল ইন্সিওরেন্স এবং আইআরসিটিসি ট্যুর ম্যানেজারদের পরিষেবা পাওয়া যাবে।

চার ধামের ম্যানেজমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা রবীনাথ রমন বলেন, “যে কোনো স্থান থেকে যেসব তীর্থযাত্রী চার ধামে যেতে চান তাঁদের ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রেশন করাতে হবে। এছাড়াও তাদের কোভিড নেগেটিভ রিপোর্ট এবং ভ্যাকসিনের দুই ডোজ নেওয়া সার্টিফিকেট বহন করতে হবে।”

আরও পড়ুন: জারি করা হল নতুন এসওপি, পর্যটকদের জন্য খোলা হল এই তীর্থস্থানগুলি…

আরও পড়ুন: এই বিচিত্র জলপ্রপাতের জলরাশি মাটি স্পর্শ করে না! ভিডিয়ো দেখলে চমকে যাবেন আপনি

আরও পড়ুন: খুব শীঘ্র দুধওয়া টাইগার রিজার্ভে চালু হবে ভিস্তাডোম কোচ! উত্‍সবের মরসুমে বড় সিদ্ধান্ত রেলের