Dudhwa Tiger Reserve: খুব শীঘ্র দুধওয়া টাইগার রিজার্ভে চালু হবে ভিস্তাডোম কোচ! উত্‍সবের মরসুমে বড় সিদ্ধান্ত রেলের

কোচগুলিতে প্রায় ৬০ যাত্রী একসঙ্গে বসার ব্যবস্থা থাকবে। যেখানে পর্যটকরা বন্ধু-বান্ধব ও পরিবারের সঙ্গে এই প্রাকৃতির সৌন্দর্য দেখার সুযোগ পাবেন।

Dudhwa Tiger Reserve: খুব শীঘ্র দুধওয়া টাইগার রিজার্ভে চালু হবে ভিস্তাডোম কোচ! উত্‍সবের মরসুমে বড় সিদ্ধান্ত রেলের
দুধওয়া টাইগার রিজার্ভে চালু হবে ভিস্তাডোম কোচ!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 5:30 PM

উত্‍সবের মরসুমে ফের খবরের তালিকায় ভারতীয় রেল দপ্তর। উত্তরবঙ্গের পর এবার উত্তরপ্রদেশবাসীদের দারুণ উপহার দিল রেল। দেশের বিখ্যাত দুধওয়া টাইগার রিজার্ভের মধ্যে দিয়ে যাত্রা করার জন্য খুব তাড়াতাড়ি ভিস্তাডোম কোচের পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেল বিভাগ। প্রতিবেদন অনুসারে, ট্রেনের আসন ও প্রশস্ত কাঁচের জানলাগুলি ঐতিহ্য়বাহী ট্রেনেরই একটি অংশ হবে। জানা গিয়েছে দুধওয়া টাইগার রিজার্ভের মূল এলাকা দিয়ে ১০০ কিমি যাত্রা করবে এই দুর্দান্ত ট্রেনটি।

গত সপ্তাহেই একটি সফল ট্রায়ালের পর ভিস্টাডোম কোচ-সহ হেরিটেজ ট্রেনটি সেপ্টেন্বরের শেষ খেরে ট্র্যাকগুলিতে চলতে শুরু করবে বলে জানা গিয়েছে। এই বিশেষ পর্যটন-বান্ধব ট্রেনটি কাটারনিয়াঘাট বণ্যপ্রাণী অভয়ারণ্য ও দুধওয়া জাতীয় উদ্যানের মধ্যে দিয়ে ১০০ কিমি পথ যাত্রা করবে। দুটি অভয়ারণ্যই উত্তরপ্রদেশের তলাই বেল্টের জনপ্রিয় বাঘ-সংরক্ষিত অঞ্চলে অবস্থিত।

এই বিশেষ যাত্রা সম্পর্কে নর্থ ইটার্ন রেলওয়ের কর্মকর্কারা জানিয়েছেন, ভিস্তাডোম কোচের জানলা ও ছাদ পুরু কাচে মোড়া থাকবে। যাতে পর্যটকরা প্যানোরামিক দৃশ্যে অভয়ারণ্যের সৌন্দর্য দেখতে পাবেন। কোচগুলিতে প্রায় ৬০ যাত্রী একসঙ্গে বসার ব্যবস্থা থাকবে। যেখানে পর্যটকরা বন্ধু-বান্ধব ও পরিবারের সঙ্গে এই প্রাকৃতির সৌন্দর্য দেখার সুযোগ পাবেন। রেলের এই অভিনব কোচে বসে ঘন জঙ্গলে বণ্যপ্রাণী ও বাঘ দেখার সুযোগ পেতে আইআরসিটিসি রেলওয়ে ওয়েবসাইটে বুকিং করতে পারবেন। ভাড়া কত পড়বে? জানা গিয়েছে, সম্ভবত এসি চেয়ার কোতের মতোই এই ট্রেনের ভাড়া ধার্য করা হবে।

একটি বিবৃতিতে সাংসদ অক্ষয়লাল রৌর জানিয়েছে, ব্রিটিশ আমলের নানপাড়া জংশয় রেল থেরে ১৭ কিমি দীর্ঘ মাইলানি জংশন ও দুধওয়া ন্যাশানাল পার্ক ও কাটারনিয়াঘাট বণ্য়প্রাণী অভয়ারণ্যের মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে।

আরও পড়ুন:  Sikkim: পুজোর ছুটিতে সিকিম-ভ্রমণ! এ বছর কোথায় গেলে বেশি লাভবান হবেন, জেনে নিন