Sikkim: পুজোর ছুটিতে সিকিম-ভ্রমণ! এ বছর কোথায় গেলে বেশি লাভবান হবেন, জেনে নিন

সিকিমের আসল মজা হল, কাঞ্চনজঙ্ঘা পর্বতের অপরূপ নৈসর্গিক রূপ দেখার সুযোগ। যাঁরা সিকিম বেড়াতে যাবেন বলে পরিকল্পনা করছেন, তাঁরা কোথায় কোথায় যাবেন, তার একটি লিস্ট দেওয়া রইল...

Sikkim: পুজোর ছুটিতে সিকিম-ভ্রমণ! এ বছর কোথায় গেলে বেশি লাভবান হবেন, জেনে নিন
পুজোর ছুটিতে সিকিম-ভ্রমণ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:19 AM

রুক্ষ পাহাড়, গভীর উপত্যকা, ঘন সবুজ বন থেকে শুরু করে খরস্রোতা নদী এবং জলপ্রপাত। পার্বত্য সৌন্দর্যে ঠাসা সিকিম সত্যিই পর্যটকদের জন্য একটি অসাধারণ গন্তব্যস্থল। নাথু-লা, জেলেপ-লা, চো-লা এবং আরও অনেকগুলি পাস রয়েছে যা এক সময় সিকিম এবং তিব্বতের মধ্যবর্তী পথের গুরুত্বপূর্ণ করিডোর ছিল। তবে সিকিমের আসল মজা হল, কাঞ্চনজঙ্ঘা পর্বতের অপরূপ নৈসর্গিক রূপ দেখার সুযোগ। যাঁরা সিকিম বেড়াতে যাবেন বলে পরিকল্পনা করছেন, তাঁরা কোথায় কোথায় যাবেন, তার একটি লিস্ট দেওয়া রইল…

লাচুং- সিকিমের একটি জনপ্রিয় শহর এটি। ৩০০০ মিটার উচ্চতায় এই সুন্দর মনোরম শহরটি গ্যাংটক থেকে প্রায় ১২৫ কিমি দূরে অবস্থিত। বরফে ঢাকা শৃঙ্গগুলি এখান থেকে খুব কাছে দেখা যায়। লাচুং হল লেপচা ও তিব্বতীয় বংশধরদের বাসস্থান। এ বছরের অগস্টেই লাচুং গ্রামের ইয়ামথাং উপত্যকা পর্যটকদের জন্য খুলে দিয়েছে সিকিম সরকার।

নাথুলা- গ্যাংটক থেকে মাত্র ৫৬ কিমি পূর্বে এই ছোট্ট জায়গাটি ভারত ও চিন সীমান্তে অবস্থিত। প্রাচীন সিল্ক রুটের নৈসর্গিক দৃশ্য এখানকার প্রধান আকর্ষণ।গ্যাংটক থেকে পারমিট পাওয়ার পরই নাথুলায় প্রবেশ করতে পারেন ভারতীয় পর্যটকরা। নাথুলা শব্দটি একটি তিব্বতীয় শব্দ। নাথু মানে কানে শোনা ও লা অর্থ পাস। ভারত ও চিনের ওপেন ট্রেডিং পোস্টের এটি অন্যতম রুট। নাথুলা পাস ও সামগো লেক এখানে সবচেয়ে আকর্ষণীয় জায়গা।

নামচি- বিশ্বের সবচেয়ে বড় বৌদ্ধ মূর্তির পদ্মসম্ভব বা গুরু রিনপোচে হল এই নামচি। গ্যাংচক থেকে প্রায় ৭৮ কিমি দূরে অবস্থিত এই জনপ্রিয় জায়গাটি বৌদ্ধ বিহার ও মনোরম পার্বত্য পরিবেশের জন্য বিখ্যাত।উত্তর-পূর্ব ভারতের দক্ষিণ সিকিমের সদর দপ্তর ও রাজ্যের দ্বিতীয় জনবহুল জেলা এটি। প্রধাণত বৌদ্ধ মঠ, শেড্রুপ বৌদ্ধ মঠ, ডিচেন চোলিং মঠ, ও নগদাক মঠ অন্যতম আকর্ষণের। এছাড়া বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘার অতুলনীয় দৃশ্যের জন্য পর্যটকদের ভিড় হয় বেশি। এছাড়া রিম্বি জলপ্রপাত, বোরং ও রালং জলপ্রপাত , চা বাগানের জন্য এটি অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে বিরল অর্কিড দেখার সুযোগ কখনও হাতছাড়া করবেন না। প্রসঙ্গত, ভারতের ফুটবল তারকা বাইচুং ভুটিয়ার বাড়িও এখানে।

পেলিং- কাঞ্চনজঙ্ঘার পাদদেশে অবস্থিত এই সুন্দর জায়গাটি গ্যাংটক থেকে প্রায় ১১৫ কিমি দূরে অবস্থিত। এখানকার বিশেষত্ব হলে, যে কোনও জায়গা থেকেই কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্যে চাক্ষুস করতে পারবেন। প্রাকৃতিক সৌন্দর্য তো বটেই, এখানকার প্রাকৃতিক ও সংস্কৃতিও পর্যটকদের অন্যতম আকর্ষণের জিনিস। খেচেপালরি হ্রদ এখানে সবচেয়ে পবিত্র হ্রদ বলে মনে করা হয়। পেকিয়াংটসে মাঠ, সিকিমের প্রাচীনতম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বৌদ্ধ মঠ, যেটি পেলিংয়ের অন্যতম আকর্ষণীয় জায়গা।

গ্যাংটক- হিমালয় পর্বতমালার ঠিক মাঝখানে ভারতের অন্যতম মনোরম ও পর্যটকদের আকর্ষণীয় স্থান। প্রানবন্ত নাইট-লাইফ, বৈচিত্রপূর্ণ ভূপ্রকৃতি, রেস্তোরাঁ, শপিং মল সব কিছুতর জন্যই জনপ্রিয় একটি শহর। সিকিমের রাজধানীতে পাহাড়ি সৌন্দর্যের পাশাপাশি রয়েছে ব্রিটিশ আমলের বিভিন্ন বাসভবন। রয়েছে প্রাসাদও। বাঙালির ছুটি মানেই দার্জিলিং-সিকিম -গ্যাংটক ভ্রমণ। তাই বাঙালি নয়, সব পর্যটকরাই জীবনে একবার সিকিম ভ্রমণের চেষ্টা করেন।

আরও পড়ুন: Explore in India: ভারত ভ্রমণের জন্য অক্টোবরই সঠিক সময়, রইল ৬টি জায়গার খোঁজ