Kedarnath Travel News: জারি করা হল নতুন এসওপি, পর্যটকদের জন্য খোলা হল এই তীর্থস্থানগুলি…

সমস্ত তীর্থযাত্রীদের স্মার্ট সিটি পোর্টালে নিজেদের রেজিস্টার করতে হবে এবং তীর্থযাত্রার জন্য একটি ই-পাস নিতে হবে। এই ই-পাস দু’দিনের জন্য বৈধ থাকবে।

Kedarnath Travel News: জারি করা হল নতুন এসওপি, পর্যটকদের জন্য খোলা হল এই তীর্থস্থানগুলি...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 9:26 AM

কোভিড সংকটের কারণে অনেকদিন ধরে বন্ধ থাকার পর উত্তরাখণ্ডের চার ধাম যাত্রা আজ ১৮ সেপ্টেম্বর থেকে আবার শুরু হতে চলেছে। প্রতিবেদন অনুযায়ী, উত্তরাখণ্ড সরকার এখন কোভিড বিধিনিষেধে মারাত্মক কড়াকড়ি নিয়ে এসেছে। তাই, চার ধাম যাত্রার ক্ষেত্রে একটি বিস্তারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) জারি করা হয়েছে। নৈনিতাল হাইকোর্ট চার ধাম যাত্রার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার একদিন পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। শুধুমাত্র কোভিড ভ্যাকসিনেশনের ডবল ডোজের টিকা থাকলেই হবে না, এবার পর্যটকদের ডবল ডোজ সার্টিফিকেটের সঙ্গে কোভিড নেগেটিভ রিপোর্টও বাধ্যতামূলক করা হল। এই দুটি থাকলে তবেই তীর্থস্থানে প্রবেশ করার অনুমতি পাবেন পর্যটকরা।

চার ধামের ম্যানেজমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা রবীনাথ রমন বলেন, “যে কোনো স্থান থেকে যেসব তীর্থযাত্রী চার ধামে যেতে চান তাঁদের ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রেশন করাতে হবে। এছাড়াও তাদের কোভিড নেগেটিভ রিপোর্ট এবং ভ্যাকসিনের দুই ডোজ নেওয়া সার্টিফিকেট বহন করতে হবে।”

Char Dham Yatra

শুরু হল চার ধার যাত্রা

বৃহস্পতিবার, হাইকোর্ট চার ধাম যাত্রার ক্ষেত্রে ২৮ জুনে দেওয়া স্থগিতাদেশ তুলে নেয়। কেদারনাথের জন্য প্রতিদিন ৮০০, বদ্রীনাথের জন্য ১,০০০, গঙ্গোত্রীর জন্য ৬০০ এবং যমুনোত্রীর জন্য ৪০০ জন তীর্থযাত্রীকে অনুমতি দেওয়া হবে। মুখ্যসচিব এস এস সান্ধু কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন যে প্রত্যেক যাত্রীর ক্ষেত্রে যেন এসওপি পুঙ্খানুপুঙ্খভাবে মেনে চলা হয়। এছাড়াও, তীর্থযাত্রীদের কোভিড টেস্ট করার পরামর্শও দিয়েছেন তিনি। 

যেসব তীর্থযাত্রীরা কোভিড ভ্যাকসিনের প্রথম বা দ্বিতীয় ডোজ পাননি, তাদের জন্য বিশেষ ব্যবাস্থা রয়েছে। তীর্থস্থানে প্রবেশের ২ ঘণ্টার মধ্যে করাএকটি RT-PCR নেগেটিভ রিপোর্ট দেখালে তাঁরা এই চারটি তীর্থস্থান ঘুরে দেখতে পারবেন। যদিও, যারা মহারাষ্ট্র, কেরালা, এবং অন্ধ্রপ্রদেশ থেকে আসছেন, সেই তীর্থযাত্রীদের আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট এবং ডাবল ডোজ নেওয়ার পর ১৫ দিন হয়েছে কি না দেখা হবে। তাহলেই তাঁরা প্রবেশ করতে পারবেন। কারণ হিসেবে এই সব জায়গার কোভিড সংক্রমণের বৃদ্ধিকে দায়ী করা হয়েছে।

সমস্ত তীর্থযাত্রীদের স্মার্ট সিটি পোর্টালে নিজেদের রেজিস্টার করতে হবে এবং তীর্থযাত্রার জন্য একটি ই-পাস নিতে হবে। এই ই-পাস দু’দিনের জন্য বৈধ থাকবে। এছাড়াও, এসওপি অনুসারে, তীর্থযাত্রীদের একটি ধামে এক রাতের বেশি থাকার অনুমতি দেওয়া হবে না। এমনকি, মন্দিরের কাছাকাছি কুন্ডগুলিতে স্নানও করতে দেওয়া হবে না।

আরও পড়ুন: এই বিচিত্র জলপ্রপাতের জলরাশি মাটি স্পর্শ করে না! ভিডিয়ো দেখলে চমকে যাবেন আপনি

আরও পড়ুন: খুব শীঘ্র দুধওয়া টাইগার রিজার্ভে চালু হবে ভিস্তাডোম কোচ! উত্‍সবের মরসুমে বড় সিদ্ধান্ত রেলের

আরও পড়ুন: অস্তিত্ব সংকটে শ্রীনগরের বিখ্যাত গোলাপ জল!