পুজোর আগে ফের উপহার ভারতীয় রেলের! এবার চালু হল ‘জঙ্গল টি টয় ট্রেন সাফারি’

কাঞ্চনজঙ্ঘা, মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্যের মনোমুদ্ধকর দৃশ্যের হাতছানি রয়েছে এই জঙ্গল সাফারিতে। বর্তমানে সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হতেই পাহাড়ে ঘুরতে যাবেন বলে বেরিয়ে পড়েছেন কৌতূহলী পর্যটকরা।

পুজোর আগে ফের উপহার ভারতীয় রেলের! এবার চালু হল 'জঙ্গল টি টয় ট্রেন সাফারি'
জঙ্গল টি টয় ট্রেন সাফারি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 9:41 AM

পুজোর আগে আরও একবার তাক লাগিয়ে পর্যটকদের জন্য উপহার দিল ভারতীয় রেল। নিউ জলপাইগুড়ি থেকে আলিপুরদুয়ার পর্যন্ত ভিস্তাডোমের পর এবার পর্যটকদের কথা ভেবে পাহাড়ে অত্যাধুনিক কোচের মাধ্যমে শিলিগুড়ি থেকে রংটং পর্যন্ত জঙ্গল টি সাফারি চালু করল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

গত সোমবার থেকে শিলিগুড়ি জংশন স্টেশন থেকে টয় ট্রেনে চড়ে এই নতুন সাফারির যাত্রা চালু হয়। জানা গিয়েছে, প্রতিদিন বিকেলে শিলিগুড়ি স্টেশন থেকে রংটং স্টেশন পর্যন্ত চালু থাকবে এই সাফারি। পাহাড়ের কোলে, চা বাগানের মধ্যে দিয়ে এই জঙ্গল সাফারি চালু করায় আশায় বুক বাঁধছেন প্রশাসন থেকে ব্যবসায়ীরা। রেলের অভিনব পরিষেবার কারণে পর্যটকদের যে মন কাড়বে তা নিয়ে আশাবাদী রেল কর্তৃপক্ষ। উল্লেখ্য, করোনা অতিমারির কারণে দার্জিলিংয়ের অন্যতম আকর্ষণ এই টয় চ্রেন পরিষেবা গত দেড় বছর ধরে স্থগিত ছিল।

কাঞ্চনজঙ্ঘা, মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্যের মনোমুদ্ধকর দৃশ্যের হাতছানি রয়েছে এই জঙ্গল সাফারিতে। বর্তমানে সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হতেই পাহাড়ে ঘুরতে যাবেন বলে বেরিয়ে পড়েছেন কৌতূহলী পর্যটকরা। রেলের তথ্য অনুসারে, সুকনা স্টেশনে একটি ডিএইচআর হেরিটেজ ফটো গ্যালারি খোলার প্রস্তুতি চলছে। পর্যটকরা রংটং স্টেশনে দার্জিলিং চায়ের স্বাদ উপভোগ করতে পারবেন। এই সাফারি প্রায় তিন ঘণ্টার একটি যাত্রাপথ। পর্যটকরা রংটং স্টেশনে পৌঁছানোর পর আবার শিলিগুড়ি জংশনে এসে যাত্রা শেষ করবেন।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের কাটিহার বিভাগের এডিআরএম সঞ্জয় চিলওয়ারওয়ার জানিয়েছেন, রেল ইতোমধ্যেই এই অভিনব ও অসাধারণ সাফারির যাত্রাপথ শুরু করেছে। টয় ট্রেনে সাফারির জন্য পর্যটকদের যাতায়াত ও আরামদায়ক পরিষেবার জন্য অত্যাধুনিক কোচ অন্তর্ভুক্ত করা হয়েছে। পাহাড়ের প্রধান ও অন্যতম পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ও পর্যটকের সংখ্যা বৃদ্ধি করতে এই জঙ্গল সাফারি চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: পুজোয় পর্যটকদের জন্য সুখবর! এবার পাহাড়ের কোলে ছুটবে কাচের ট্রেন!