পুজোয় পর্যটকদের জন্য সুখবর! এবার পাহাড়ের কোলে ছুটবে কাচের ট্রেন!

রেলের প্রতিবেদনে জানানো হয়েছে, এই বিশেষ কোচগুলিতে রয়েছে ওয়াই-ফাই পরিষেবা, স্বয়ংক্রিয় স্লাইডিং দরজা, বায়ো টয়লেট, এলইডি ডিসপ্লে বোর্ড।

পুজোয় পর্যটকদের জন্য সুখবর! এবার পাহাড়ের কোলে ছুটবে কাচের ট্রেন!
এবার পাহাড়ের কোলে ছুটবে কাচের ট্রেন!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 4:41 PM

পুজোর আগে পর্য়টকদের জন্য দারুণ উপহার দিল রেল। কারণ এই প্রথম, ট্রেনের মাধ্য়মেই ডুয়ার্সের পাহাড়ি সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ে খুব তাড়াতাড়িই ভিস্তাডোম কোচ দিয়ে ট্রেন করতে চলেছে। রেল দপ্তর থেকে জানানো হয়েছে, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের এই অঞ্চলে পর্যটন বৃদ্ধির জন্য এই অভিনব ভিস্তাডোম কোচ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলের এক প্রতিবেদনে লেখা রয়েছে, ভারতীয় রেল সপ্তাহে কমপক্ষে তিনবার এই বিশেষ কোচগুলি চালু রাখবে। সপ্তাহে প্রতি শুক্রবার, শনিবার ও রবিবার, এই বিশেষ কোচটিতে চেপে পাহাড়ের মনোরম দৃশ্য উপলব্ধি করতে পারবেন।ওই প্রতিবেদনে এও বলা হয়েছে, নিউ জলপাইগুড়ি থেকে সকাল ৭.২০ মিনিট থেকে ছাড়া হবে, বেলা ১টা নাগাদ আলিপুরদুয়ারে সেটি পৌঁছাবে। একই সঙ্গে আলিপুরদুয়ার থেকে বেলা ২টো নাগাদ নিউ জলপাইগুড়ির দিকে রওনা দেবে, পৌঁছাবে সন্ধে ৭টা নাগাদ। নিউ জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের মধ্যে মোট ৬টি স্টেশনে ট্রেনটি দাঁড়াবে বলে জানা গিয়েছে।

এই ভিস্তাডোম কোচগুলির বৈশিষ্ট্য হল, কোচগুলির উপরিভাগ পুরোটাই কাচের। মানে হল ট্রেন থেকে ৩৬০ ডিগ্রি যাত্রীরা রেলপথের পাহাড়ি দুর্দান্ত দৃশ্য উপভোগ করতে পারবেন। একেবারে বিদেশি ধাঁচে তৈরি এই কোচগুলির বড় জানলা নেই, পুরোটাই স্বচ্ছ্ব প্লেক্সিগ্লাস রুফ দিয়ে সজ্জিত। ডুয়ার্সের অপূর্ব প্রাকৃতিক দৃশ্যে চাক্ষুস করার জন্য এমন কোচের ব্যবস্থা, পর্যটকদের জন্য একেবারে আদর্শ।

রেলের প্রতিবেদনে জানানো হয়েছে, এই বিশেষ কোচগুলিতে রয়েছে ওয়াই-ফাই পরিষেবা, স্বয়ংক্রিয় স্লাইডিং দরজা, বায়ো টয়লেট, এলইডি ডিসপ্লে বোর্ড। নিউ জলপাউগুড়ি থেকে আলিপুরদুয়ার পর্যন্ত রেল রুটটিতে প্রচুর জঙ্গল, চা বাগান ও বন্যপ্রাণী দেখার সুযোগ রয়েছে। রেলের এই বিশেষ যাত্রাপথ যা আপনার ভ্রমণের মাত্রাকে দ্বিগুণ আনন্দ এনে দেবে, তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: ব্রেকফাস্টে খান ‘সুপার হেলদি’ পোহার ধোসা! চটপট সুস্বাদু এই রেসিপি বানান বাড়িতেই